Education

আমাদের বিদ্যালয় রচনা

সম্মানিত পাঠক, আমাদের ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আপনি কি আমাদের বিদ্যালয় প্রবন্ধ রচনা খুঁজতেছেন? তাহলে আপনার কোন চিন্তার কারন নেই। কারণ আজকে আমরা আপনাদের সাথে আমাদের বিদ্যালয় প্রবন্ধ রচনা টি শেয়ার করব। যদি আপনার এই রচনাটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে দিবেন।

আমাদের বিদ্যালয় রচনা

ভূমিকা:

বিদ্যালয় হচ্ছে প্রত্যেক ছাত্র-ছাত্রীর একটি ভালোবাসার জায়গা। শিক্ষক যেমন মানুষ গড়ার কারিগর ঠিক তেমনী বিদ্যালয় হচ্ছে সেই কারিগর তৈরি করার জায়গা। প্রত্যেকটি ছাত্র-ছাত্রীদের জীবনের অনেক স্মৃতি বিদ্যালয়ে থেকে যায়। এখান থেকে তাদের সুন্দর একটি জীবন এর যাত্রা শুরু হয়। এর জন্য প্রত্যেকটি ছাত্র-ছাত্রীর সুন্দর একটি ভবিষ্যৎ গড়ার প্রথম ধাপ হচ্ছে বিদ্যালয়।

আমার বিদ্যালয়:

আমাদের বিদ্যালয়ের নাম হচ্ছে নলুয়া  সরকারি প্রাথমিক বিদ্যালয়। প্রথমে বিদ্যালয়টি বেসরকারি থাকলেও বর্তমানে আমাদের এই বিদ্যালয়টি সরকার সরকারি অনুমোদন দিয়েছে। এ বিদ্যালয়টি অবস্থিত টাঙ্গাইল জেলার দেলদুয়ার থানা নোলুয়া গ্রামে। আমাদের এই বিদ্যালয় রয়েছে দুজন শিক্ষক শিক্ষিকা। বিদ্যালয়ের এলাকার সকল ছাত্র-ছাত্রী পড়াশোনা করে থাকে। আমাদের বিদ্যালয় শিক্ষা ব্যবস্থা অনেক ভালো। আমাদের বিদ্যালয় অনেক ছাত্র-ছাত্রী বর্তমানে বাংলাদেশের ভালো পর্যায়ে অবস্থান করতেছে।

বিদ্যালয়ের অবকাঠামো:

 আমাদের বিদ্যালয় প্রতিষ্ঠা হওয়ার পরে সেখানে অবকাঠামো হিসেবে বিল্ডিং নির্মাণ হয়েছিল। কালের বিবর্তনে সে বিল্ডিং অনেক ক্ষয়ক্ষতি হওয়ার কারণে। সেটি পুনরায় জননেত্রী শেখ হাসিনার উদ্যোগে তিন তলা বিশিষ্ট বিল্ডিং নির্মাণ করা হয়েছে। বর্তমানে বিদ্যালয় অবকাঠামো অনেক সুন্দর করা হয়েছে। এখানে শিক্ষার্থীরা পড়াশুনা করতে পারছে সেইসাথে এলাকার একটি সৌন্দর্য বৃদ্ধি পেয়েছে।

পাঠ্যক্রম কার্যাবলী

 এখানে প্রতিদিন স্কুল মাঠ প্রাঙ্গনে ছাত্র-ছাত্রীদের শরীরচর্চা করানোর পাশাপাশি জাতীয় সংগীত গাওয়া হয়। সে কার্যক্রম শেষ হলে শিক্ষার্থীরা নিজের ক্লাস রুমে চলে যায়। তারপর শিক্ষাক্রম শুরু হলে শিক্ষক প্রবেশ করলে তারা শিক্ষককে সম্মান এর সাথে সালাম দিয়ে সম্মান জানায়। তারপর শিক্ষক তার নির্ধারিত পাঠ্যক্রম কার্যাবলী শুরু করে।

উপসংহার:

 আমাদের বিদ্যালয়ের সব সময় ভালো শিক্ষক দ্বারা ভালো পড়াশোনার পাশাপাশি প্রত্যেক ছাত্র-ছাত্রীকে ভালো মানুষ হওয়ার শিক্ষা দেয়। যার ফলে আমাদের স্কুলের সুনাম অনেক শিক্ষা অনুরাগীদের মনে জায়গা করে নিয়েছে। সেই সাথে আমাদের বিদ্যালয়ের প্রতিটি শিক্ষক তাদের সর্বোচ্চ চেষ্টা দিয়ে একজন ছাত্র ছাত্রীকে ভালো মানুষ হওয়ার অনুপ্রেরণা যোগায়। 

পরিশেষে একটি কথাই বলবো উপরে যে রচনাটি লেখা হয়েছে সেটি আমাদের বিদ্যালয় এর আলোকে সকল ঘটনাবলী উল্লেখ করেছি। আমরা শুধু নিয়ম দেখিয়ে দিয়েছি এই নিয়ম অনুসরণ করে আপনি আপনার নিস বিদ্যালয়ের ঘটনাবলী গুলো এই নিয়মে রচনা আকারে উপস্থাপন করবেন।

ছোটদের বঙ্গবন্ধুকে নিয়ে রচনা

বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে একটি ৫০০ শব্দের রচনা

লঞ্চ ভ্রমণের অভিজ্ঞতা বাংলা রচনা