Education

এইচএসসি ফলাফল ২০২১ এইমাত্র প্রকাশ করলো শিক্ষা বোর্ড ২০২২

এইচএসসি ফলাফল ২০২১

এইচএসসি ফলাফল ২০২১ এইমাত্র প্রকাশ করলো শিক্ষা বোর্ড ,এইচ এস সি পরীক্ষার ফলাফল 2021 এর মাত্রা প্রকাশ করা হয়েছে। যে সকল ছাত্র-ছাত্রী অধীর আগ্রহে ফলাফল দেখার জন্য বসে আছেন তারা খুব দ্রুত আপনাদের ফলাফল গুলো দেখে নিন। প্রতিবছরের মতো এবারও এইচএসসি পরীক্ষার ফলাফল একটু দেরিতে প্রকাশ করা হয়েছে। এর কারণ হচ্ছে ঢাকা শিক্ষা বোর্ডের রেজাল্ট হস্তান্তর করতে দেরি হওয়ার কারনে এই সমস্যা টি হয়েছে। যার ফলে শিক্ষার্থীদের এতদিন অপেক্ষা করতে হয়েছে তাদের ফলাফলের জন্য।

এবছর ৯টি বোর্ডের মোট ২৮ হাজার ৮শত ৮৪ টি শিক্ষা প্রতিষ্ঠান এর শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। ৩ হাজার ৫ শত ১২ টি কেন্দ্রে ১৬ লক্ষ ৩৫ হাজার ২৪০ জন এইচএসসি পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এ বছর এইচএসসি পরীক্ষা শুরু হয়েছিল ২ ই ডিসেম্বর ২০২১ বৃহস্পতিবার। এবং এইচএসসি পরীক্ষা শেষ হয়েছিল ৩০ শে ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার।

এইচএসসি রেজাল্ট  ২০২২

এইবছর এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে 13 লাখ 99 হাজার এর বেশী শিক্ষার্থী। আজকের ফল প্রকাশের আগে শিক্ষামন্ত্রী উপস্থিতিতে সকাল দশটায় সব শিক্ষা বোর্ড এর চেয়ারম্যান প্রধানমন্ত্রীর কাছে শাড়সংক্ষেপ তুলে ধরবে। এরপর দুপুরে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে এবং সেখানে ফল প্রকাশ করা হবে। বর্তমান সময়ে করোনার জন্য এই অনুষ্ঠানটি ভার্চুয়াল পদ্ধতিতে হবে। ঢাকা শিক্ষা বোর্ডের সচিব জানিয়েছে এ কথা।

এইমাত্র প্রকাশিত এইচএসসি ২০২১ এর ফলাফল

এইবার কারিগরি ও মাদ্রাসা বারোটি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন 16 লাখ 35 হাজার 240 জন। অন্যান্য বছরের তুলনায় এ বছরের পরীক্ষা নেওয়া হয়েছে একই পদ্ধতিতে। এর কারণ হচ্ছে করণা মহামারীর কারণে শিক্ষাপ্রতিষ্ঠান দীর্ঘদিন বন্ধ থাকার কারণে তাদেরকে এই সুবিধা দেয়া হয়েছে। আপনারা এইচএসসি পরীক্ষার ফলাফল যে ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন তা নিচে দেওয়া হল। এই ওয়েবসাইট থেকে আপনারা 2021 সালের এইচ এস সি পরীক্ষার ফলাফল খুব সহজেই জানতে পারবে। এ বছর এইচএসসি পরীক্ষায় জিপিএ 5 পেয়েছে 50 হাজার শিক্ষার্থী এবং এ বছর পাসের হার ৯০%।

এইমাত্র প্রকাশিত এইচএসসি ২০২১ মার্কশিট দেখতে এখানে ক্লিক করুন

HSC ফলাফল ২০২১ দেখার নিয়ম

আপনারা যেভাবে এসএসসি পরীক্ষার ফলাফল 2019 দেখতে পারবেন সেই নিয়ম গুলো নিচে দেওয়া হল। বাংলাদেশে মোট 11 টি শিক্ষা বোর্ড রয়েছে। এই শিক্ষা বোর্ডের অধীনে বাংলাদেশের সকল পরীক্ষার রুটিন ফলাফল প্রকাশ করা হয়। কিভাবে আপনারা সেই ওয়েবসাইটে গিয়ে খুব সহজেই এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন সেই বিষয়ে বিস্তারিত একটি নিয়ম নিচে দেওয়া হল।

h.s.c. শিক্ষার্থীরা দুটি উপায়ে তাদের এর রেজাল্ট দেখতে পারবে। একটি উপায় হচ্ছে বাংলাদেশ শিক্ষা বোর্ডের অধীনে যে ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করে। দ্বিতীয় পদ্ধতিটি হচ্ছে মোবাইলে এসএমএসের মাধ্যমে। নিচে দুটি বিষয়ের নিয়ম দিয়ে দেয়া হলো আপনাদের সুবিধা মত যে কোন একটি থেকে আপনাদের রেজাল্ট দেখতে পারবেন।

HSC ফলাফল ২০২১ অনলাইন সিস্টেম দেখার নিয়ম

এখানে আপনারা কিভাবে অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের রেজাল্ট দেখবেন সে বিষয়ে একটি পরিপূর্ণ নিয়ম দিয়ে দেওয়া হল। এই নিয়ম অনুযায়ী আপনারা জাতীয় শিক্ষা বোর্ডের অধীনে ওয়েবসাইট রয়েছে সেখান থেকে আপনাদের। আপনাদের সুবিধার্থে জাতীয় শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের নাম দিয়ে দেওয়া হল।

HSC ফলাফল ২০২১ অনলাইন সিস্টেম দেখার নিয়ম

          1. আপনাকে জাতীয় শিক্ষা বোর্ড educationboardresults.gov.bd-এর এই লিঙ্কে যেতে হবে এবং ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
          2. তারপর পরীক্ষার পরের বছর নির্বাচন করতে হবে।
          3. তারপর আপনার বোর্ড নির্বাচন করুন.
          4. তারপর আপনার রোল নম্বর এবং রেজিস্টার নম্বর জমা দিন।
          5. তারপর ওয়েবসাইটে দেওয়া নম্বর যোগ করুন
          6. সব শেষে Submit অপশনে ক্লিক করুন।
          7. রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর সব ঠিক থাকলে অবশ্যই আপনি আপনার ফলাফল পাবেন। জমা দেওয়ার আগে একবার
          8. রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর চেক করুন।

SMS এর মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম

এখন আমরা এসএসসি পরীক্ষার্থীদের জন্য কিভাবে এসএমএস এর মাধ্যমে বা মেসেজের মাধ্যমে আপনি এসএসসি পরীক্ষার ফলাফল 2021 দেখতে পারবেন সে নিয়ম গুলো নিচে দেয়া হল। এই নিয়ম অনুযায়ী আপনি খুব সহজেই এসএমএসের মাধ্যমে আপনার রেজাল্টে দেখতে পারবেন। রেজাল্ট দেখার জন্য কোন নাম্বারে এসএমএস করতে হবে সে বিষয়েও নিচে আপনাদের সুবিধার্থে উল্লেখ করা হলো।

SMS এর মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার কোড(নাম্বার) 16222

          1. ফলাফল দেখতে প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে HSC লিখতে হবে।
          2. তারপর একটি স্পেস দিয়ে আপনার বোর্ডের প্রথম 3-সংখ্যার নাম লিখুন। যেমন: আপনার বোর্ড যদি ঢাকা হয় তাহলে
          3. আপনাকে DHA লিখতে হবে।
          4. তারপর একটি স্পেস দিয়ে আপনার রোল নম্বর লিখতে হবে।
          5. তারপর একটি স্পেস দিয়ে আপনার পরীক্ষার পরের বছর লিখতে হবে।
          6. অবশেষে 16222 নম্বরে পাঠান। উদাহরণ: এইচএসসি <স্পেস> ডিএইচএ <স্পেস> রোল নম্বর <স্পেস> পরীক্ষার বছর
          7. সমস্ত তথ্য সঠিকভাবে দেওয়া হলে, ফিরতি এসএমএসের মাধ্যমে আপনাকে আপনার কাঙ্ক্ষিত ফলাফল সম্পর্কে জানানো হবে।

এইচএসসি ফলাফল ২০২১

www.educationboard.gov.bd এইচএসসি ফলাফল ২০২১ প্রকাশিত এইমাত্র

Tags