Education

এইচএসসি ২০২২ পরীক্ষা কবে হবে? এইচএসসি পরীক্ষার নতুন আপডেট তারিখ ২০২২

এইচএসসি ২০২২ পরীক্ষা কবে হবে? এইচএসসি পরীক্ষার নতুন আপডেট তারিখ ২০২২- বাংলাদেশ সহ বিশ্বের সকল দেশের শিক্ষা ব্যবস্থা অচল হয়ে পড়েছিল করণা মহামারীর কারণে। যার প্রভাব বাংলাদেশেও দীর্ঘদিন ছিল। 2022 সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি শুধুমাত্র এই কর্ণ ভাইরাসের কারণে। যার ফলে আমাদের দেশের পরীক্ষার্থীরা অনেক পিছিয়ে পড়েছে শিক্ষা ব্যবস্থায়। দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে ছাত্রছাত্রীদের পড়াশোনা অনেক ক্ষতি হয়েছে। এইচএসসি পরীক্ষা সম্পর্কিত বিষয়ে শিক্ষা বোর্ডের মহাপরিচালক 24 তারিখে একটি মিটিং করেছেন। এখন সবাই সে মিটিংয়ের সিদ্ধান্তের ওপর তাকিয়ে আছে।

আপনি কি একজন এইচএসসিপরিক্ষার্থি? আপনি কি জানতে চাচ্ছেন এইচএসসি পরীক্ষা 2022 সালে কত তারিখে অনুষ্ঠিত হবে। সে সকল বিস্তারিত তথ্য আপডেট জানতে আপনারা আমাদের সাথে থাকবেন। এছাড়াও আমাদের পোস্টটি সম্পূর্ণ পড়বেন তাহলে আপনি এসএসসি পরীক্ষা সম্পর্কে বিস্তারিত প্রতিবেদনটি পেয়ে যাবেন।

২০২২ এইচএসসি পরীক্ষা কবে হবে?

2022 সালের সবচাইতে আলোচিত প্রশ্ন হচ্ছে এইচএসসি পরীক্ষা কবে হবে। অনেকে মনে করেন এইচএসসি পরীক্ষা না হলে শিক্ষার্থীদের পড়াশোনা অনেকটাই লোপ পাবে। আসলে কি এই কথাটা কোন সত্যতা আছে? তাহলে চলুন নিচের বিস্তারিত প্রতিবেদনটি পড়া যাক।

আমরা সকলে জানি প্রতিবছর এপ্রিল মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু এ বছর যে কোন ত্রুটির কারণে পরীক্ষাটি নেয়া হয়নি। যার ফলে এইচএসসি শিক্ষার্থীরা পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য বেশ সময় পেয়ে গেছে। এছাড়া অনেক বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য প্রস্তুতি নেওয়া শুরু করে দিয়েছে। যারা এসএসসি পরীক্ষার্থী রয়েছে তাদের জন্য এই সময়টি গোল্ডেন টাইম কারণ এখন তারা চাপ ছাড়াই পরীক্ষার প্রস্তুতি নিতে পারবে।

এর ফলে আবার একটু সমস্যা রয়েছে কারণ পরীক্ষার নির্দিষ্ট সময়সীমা না থাকার কারণে পরীক্ষার্থীরা অলস হয়ে পড়েছে। যার ফলে তারা তাদের মনোনিবেশ ঠিক করতে পারতেছে না। কারণ বাঙালি জাতি অলস তারা সময় পেলে সময়ের অপচয় করতে পছন্দ করে।

তবে আশা করা যাচ্ছে এইচএসসি পরীক্ষা 2022 সালে অনুষ্ঠিত হবে। যুগান্তরের একটি প্রতিবেদন থেকে জানা গেছে যে এইচএসসি পরীক্ষা গ্রহণের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বেশ কিছু দিক নির্দেশনা দেয়া হয়েছে। যে নির্দেশনাগুলো অনুসরণ না করলে শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না।

এছাড়াও আপনারা যে প্রশ্নটি করেছেন এইচএসসি পরীক্ষা কবে হবে সেই বিষয়টি এখনও নিশ্চিত করা যায়নি। তবে আপনারা আমাদের সাথে থাকবেন পরবর্তী আপডেট আসার সাথে সাথে আমরা আপনাদের সাথে এই বিষয়টি জানিয়ে দিব।

গুলো দেয়া হয়েছে সেগুলো একনজরে শেয়ার করব।

1. প্রতি বেঞ্চে একজন পরীক্ষার্থী বসা।

২/ পরীক্ষার হলে প্রবেশের পূর্বে অবশ্যই মাস্ক পরিধান করা।

৩/ পরীক্ষার হলে সামাজিক দূরত্ব নিশ্চিত করা।

2022 এইচএসসি পরীক্ষার তারিখ

প্রতিবছর শিক্ষাব্যবস্থার নিয়ম অনুসারে এপ্রিল মাসের 2 তারিখে এসেছি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। তবে এ বছর কিছু সমস্যার কারনে এবং রাজনৈতিক অস্থিরতার কারণে বিগত কয়েক বছর এসএসসি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হচ্ছে।

এছাড়া বিগত বছরে প্রাকৃতিক দুর্যোগ এবং মহামারীর কারণে শিক্ষাব্যবস্থার অনেকটাই অবনতি হয়েছে। যার ফলে প্রত্যেকটি শ্রেণীর পরীক্ষায় আগের মত হয় না বা আগের নিয়ম অনুযায়ী হচ্ছে না। যার ফলে প্রত্যেকটি পরীক্ষার সময়সূচি নির্দিষ্ট সময় না হওয়ার কারণে শিক্ষার্থীরা বৈষম্যের মুখে পড়ে গেছে। তবে এই সমস্যাটি বেশিদিন থাকবে না দেশের সার্বিক অবস্থা স্বাভাবিক হয় আসলেই সকল ধরনের পরীক্ষার সময়সূচি আগের নিয়মে অনুষ্ঠিত হবে।

করণা মহামারীর প্রকোপ সম্পূর্ণরূপে কেটে গেলে তখন শিক্ষা বোর্ডের পরীক্ষা নেওয়ার ব্যাপারে আলোচনা সভার আয়োজন করা হবে এবং সে সভাতেই এইচ এস সি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হবে।

কারণ বর্তমান সময়ে সকল সরকারি কর্মকর্তা করনা মহামারীতে আক্রান্ত হওয়ার কারণে তাদের সকল ধরনের সময়সূচি এলোমেলো হয়ে গেছে। এর প্রকোপ শেষ হওয়া না পর্যন্ত আমরা সঠিকভাবে শিক্ষাব্যবস্থা পরিচালনা করতে পারবোনা।