Education

এসএসসি ২০২২ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা

এসএসসি ২০২২  তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা ।বর্তমান সময় দেশের শিক্ষাব্যবস্থা খুব খারাপ অবস্থা। এর কারণ হচ্ছে বাংলাদেশ সহ পৃথিবীর সব দেশে যে মহামারী কোভিদ ১৯ যার কারণে বাংলাদেশসহ পৃথিবীর সকল দেশের শিক্ষা ব্যবস্থার চরম খারাপ অবস্থা। যার কারণে সরকার বাংলাদেশের সকল স্কুল কলেজ বন্ধ করে দিয়েছে।বর্তমান সময়ে শিক্ষা ব্যবস্থা সচল রাখার জন্য সরকার অনলাইনে সকল শ্রেণীর ক্লাস কার্যকর করেছে এবং সকল শ্রেণীর পরিক্ষা নেওয়া হচ্ছে এসাইনমেন্ট এর মাধ্যমে অনলাইনে ।আজকে আমরা আলোচনা করব এসএসসি 2022 তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা সম্পর্কে।

আজকের বিষয়

  • তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিজ্ঞান মানবিক সমাধান।
  • তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ব্যবসায় শিক্ষা সমাধান।

এসএসসি ২০২২ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট

বাংলাদেশ শিক্ষা বোর্ডের আওতাধীন যে সকল সরকারি এবং বেসরকারি মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহ ২০২২ শিক্ষাবর্ষের এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ তৃতীয় সপ্তাহের ৪  বিষয় নির্ধারিত অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে।

২০২২ এসএসসি পরীক্ষার্থী দশম শ্রেণীর বিজ্ঞান ও ব্যবসায় শাখার পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম ফিলাপ করেছেন তাদের জন্য দুটি করে অ্যাসাইনমেন্ট রয়েছে। এসএসসি ২০২২ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিভাগভিত্তিক আলাদা করে পিডিএফ ফাইল করে দেয়া হলো। যাতে তারা খুব সহজে ডাউনলোড করতে পারে এবং সকল শিক্ষার্থীদের মাঝে শেয়ার করতে পারে।

বিজ্ঞান বিভাগ: এসএসসি পরীক্ষা ২০২২ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট

এসএসসি ২০২২ সালের পরীক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের দেশের সকল শিক্ষা বোর্ডের আওতাধীন শিক্ষার্থীদের রসায়ন জীববিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

নিচে এসএসসি পরীক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের বিজ্ঞান বিভাগের অ্যাসাইনমেন্ট সমূহ বিস্তারিত উল্লেখ করা হলো।

এসএসসি পরীক্ষা ২০২২ রসায়ন ২য় এ্যাসাইনমেন্ট

https://infofact360.com/wp-content/uploads/2021/07/217220774_366038681584666_6237657464521198094_n.jpg

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২২ বিভাগঃ বিজ্ঞান, বিষয়ঃ রসায়ন, বিষয় কোডঃ ১৩৭, মোট নম্বরঃ ১৬, অ্যাসাইনমেন্ট নম্বর-০২

অধ্যায় ও শিরোনামঃ চতুর্থ অধ্যায়: পর্যায় সারণি

অ্যাসাইনমেন্টঃ Li, Be, Na, Mg মৌল চারটির ইলেকট্রন বিন্যাসের আলোকে পর্যায় সারণিতে অবস্থান, তুলনামূলক আয়নিকরণ শক্তি এবং মৌল সংশ্লিষ্ট গ্রুপ বা শ্রেণির বৈশিষ্ট্য সম্পর্কিত একটি প্রতিবেদন প্রণয়ন;

শিখনফল/বিষয়বস্তুঃ

১. মৌলের সর্ববহিঃস্তর শক্তিস্তরের ইলেকট্রন বিন্যাসের সাথে পর্যায় সারণির প্রধান গ্রুপগুলোর সম্পর্ক নির্ণয় করতে পারব (প্রথম ৩০ টি মৌল)

২. একটি মৌলের পর্যায় শনাক্ত করতে পারব।

৩. পর্যায় সারণিতে কোন মৌলের অবস্থান জেনে এর ভৌত ও রাসায়নিক ধর্ম সম্পর্কে ধারণা করতে পারব।

৪. মৌলসমূহের বিশেষ নামকরণের কারণ বলতে পারব।

৫. পর্যায় সারণি অনুসরণ করে মৌলসমূহের ধর্ম অনুমানে আগ্রহ প্রদর্শন করতে পারব।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. ইলেকট্রন বিন্যাস করে মৌল চারটির পর্যায় সারণির পর্যায় নির্ণয় করতে হবে ইলেকট্রন বিন্যাস করে মৌল চারটির পর্যায় সারণির গ্রুপ বা শ্রেণি নির্ণয় করতে হবে।

২. পর্যায় সারণির একই পর্যায় এবং একই গ্রুপ বা শ্রেণিতে পাশাপাশি অবস্থিত মৌলের আয়নিকরণ শক্তির তুলনা করতে হবে।

৩. মৌল সংশ্লিষ্ট গ্রুপ বা শ্রেণির বৈশিষ্ট্য উল্লেখ করতে হবে।

এসএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ২য় এ্যাসাইনমেন্ট

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২১, বিভাগঃ বিজ্ঞান, বিষয়ঃ জীব বিজ্ঞান, বিষয় কোডঃ ১৩৮, মোট নম্বরঃ ১৬, অ্যাসাইনমেন্ট নম্বর-০২

অধ্যায় ও শিরোনামঃ দ্বিতীয় অধ্যায়: জীবকোষ ও টিস্যু

অ্যাসাইনমেন্টঃ খেলার মাধ্যমে প্রাণিকোষ এবং প্রাণিটিস্যুর গঠন ও কাজ বিশ্লেষণ;

শিখনফল ও বিষয়বস্তুঃ প্রাণি টিস্যু ব্যাখ্যা করতে পারব। একই রকম কোষ সমষ্টির ও একই কাজ সম্পন্ন করার ভিত্তিতে টিস্যুর কাজ মূল্যায়ন করতে পারব। টিস্যু, অঙ্গ এবং তন্ত্রে কোষের সংগঠন ব্যাখ্যা করতে পারব। টিস্যুতন্ত্রের কাজ ব্যাখ্যা করতে পারব।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. প্রথমে জীববিজ্ঞান পাঠ্যপুস্তকের ৩৩-৪২ নং পৃষ্ঠা পাঠ করতে হবে।

২. এবার নিচের বৈশিষ্ট্যের তালিকাটি লক্ষ্য করতে হবে (অ্যাসাইনমেন্টের মধ্যে এই তালিকা ওঠানাের প্রয়োজন নেই)।

৩. একটি ছক্কা নিতে হবে যেখানে এক থেকে ছয় পর্যন্ত যেকোন পূর্ণসংখ্যা পড়তে পারে। যদি ছক্কা না পাওয়া যায় তাহলে ১ থেকে ৬ পর্যন্ত সংখ্যা লেখা ছয়টি কার্ড বানিয়ে নিতে পারবে যে কার্ডগুলো দিয়ে ছক্কার মতো লটারি করা যাবে।

৪. ছক্কাটি পরপর তিনবার ছুঁড়ে যে তিনটি দান উঠবে সেই তিনটি সংখ্যা খেলার একটি রাউন্ড হিসেবে গণ্য হবে। উদাহরণ: ধরা যাক, যথাক্রমে ৩, ৬ এবং ৪ পড়ল তাহলে সেই রাউন্ডে উপরের বৈশিষ্ট্যের তালিকা থেকে বৈশিষ্ট্য-১ হিসেবে ৩ নং বৈশিষ্ট্য (একস্তরী) বেছে নিতে হবে;

বৈশিষ্ট্য-2 হিসেবে ৩ + ৬ = ৯ নং বৈশিষ্ট্য (স্তম্ভের মত) বেছে নিতে হবে; এবং বৈশিষ্ট্য-৩ হিসেবে ৯ + ৪ = ১৩ নং বৈশিষ্ট্য (সিলিয়াযুক্ত) বেছে নিতে হবে। ছকে নির্ধারিত ঘরে এগুলো লিখতে হবে এবং ‘বল তা আমি কে?’ এর ঘরে ঐ তিনটি বৈশিষ্ট্য ধারণ করে এমন প্রাণিটিস্যু বা প্রাণিকোষের নাম লিখতে হবে।

এই ঘর পূরণ করার জন্য অবশ্যই পাঠ্যপুস্তকে নির্ধারিত পৃষ্ঠাসমূহের (৩৩-৪২) মধ্যে থেকে মােটা হরফে ছাপা নামসমূহ বেছে নিতে হবে।

৫. যদি সেই তিনটি বৈশিষ্ট্য মিলিয়ে কোন প্রাণিটিস্যু বা প্রাণিকোষ না পাওয়া যায় তাহলে আবার হুঁক্কা ছুড়তে হবে এবং বৈশিষ্ট্য রাফ কাগজে নোট করতে হবে যতক্ষণ পর্যন্ত না এমন তিনটি বৈশিষ্ট্য পাওয়া যায় যেগুলো  দিয়ে একটি সত্যিকারের প্রাণিটিস্যু বা প্রাণিকোষ বোঝায়।

যেমন: ৯ নং বৈশিষ্ট্যের পরও না মিললে আবার ছক্কা থেকে। ১ পড়ল, তখন দেখতে হবে ১০ নং বৈশিষ্ট্যের সাথে আগের তিনটির মধ্যে কোন দুটি মিলিয়ে গ্রহণযোগ্য কোন প্রাণিটিস্যু বা প্রাণিকোষ পাওয়া যায় কিনা। পাওয়া গেলে তখন সেই তিনটি বৈশিষ্ট্য মিলিয়ে একটি রাউন্ড হবে।

৬. এভাবে যদি ১৮ নং পার হয়ে যায় তাহলে আবার ১ নং থেকে বৈশিষ্ট্যের নং গণনা শুরু হবে। যেমন: ১৬ নং এর পরে ছক্কায় ৫ পড়লে ১৬ + ৫ = ২১ হয়। কিন্তু বৈশিষ্ট্য আছে ১৮ নং পর্যন্ত, তাই ২১ বলতে ১৮ এর পর তিন ঘর অর্থাৎ ৩ নং বৈশিষ্ট্যবোঝাবে।

৭. এমন দশটি রাউন্ড খেলতে হবে যেগুলোতে অবশ্যই কোন না কোন প্রাণিটিস্যু বা প্রাণিকোষের বৈশিষ্ট্য মেলে এবং সেগুল উল্লিখিত ছকে লিখতে হবে।

৮. তিনটি বৈশিষ্ট্য মিলে যায় এমন একাধিক প্রাণিটিস্যু বা প্রাণিকোষ পাওয়া গেলে সেগুলাের মধ্যে যেকোন একটির নাম সেই রাউন্ডের ‘বলো তো আমি কে?’ ঘরে লেখাই যথেষ্ট।

৯. তিনটি বৈশিষ্ট্যের হুবহু মিলে যাওয়া রাউন্ড একাধিকবার লেখা যাবে একই রাউন্ডে একই বৈশিষ্ট্য একাধিকবার গণ্য করা যাবে না। সেক্ষেত্রে পুনরায় ছক্কা ছুড়ে অন্য বৈশিষ্ট্য বেছে নিতে হবে। তবে ভিন্ন রাউন্ডে একই বৈশিষ্ট্য থাকা সম্ভব।

১০. সবশেষে পূরণকৃত ছকটি অ্যাসাইনমেন্ট হিসেবে জমা দিতে হবে।

মানবিক বিভাগ: এসএসসি পরীক্ষা ২০২২ তৃতীয় সপ্তাহের এ্যাসাইনমেন্ট

২০২২ সালের শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহের বাংলাদেশ ভূগোল ও পরিবেশ এবং অর্থনৈতিক বিষয় থেকে একটি করে নির্ধারিত কাজ দেওয়া হয়েছে।

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে মানবিক বিভাগের এসএসসি পরীক্ষা ২০২২ এর নির্ধারিত তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট অনলাইন থেকে সংগ্রহ করে তা সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিতে হবে।

এসএসসি পরীক্ষা ২০২২ ভূগোল ও পরিবেশ দ্বিতীয় এ্যাসাইনমেন্ট

https://infofact360.com/wp-content/uploads/2021/07/222813188_318878349932432_6392950377901814493_n.jpg

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২২, বিভাগঃ মানবিক, বিষয়ঃ ভূগোল ও পরিবেশ, বিষয় কোডঃ ১১০, মোট নম্বরঃ ১৬, অ্যাসাইনমেন্ট নম্বর-০২

অধ্যায় ও শিরোনামঃ দ্বিতীয় অধ্যায়: মহাবিশ্ব ও আমাদের পৃথিবী;

অ্যাসাইনমেন্টঃ সূর্যকে পরিক্রমণকালে পৃথিবীর চারটি অবস্থায় বাংলাদেশে বিরাজমান ঋতু পরিবর্তন বিষয়ক একটি প্রতিবেদন প্রণয়ন;

শিখনফল/বিষয়বস্তুঃ পরিবর্তনের কারণ ও প্রভাব বিশ্লেষণ করতে পারবে;

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. প্রয়োজনে পাঠ্যপুস্তুক, শিক্ষক (ফোনে/অনলাইনে), ইন্টারনেট থেকে তথ্য সংগ্রহ করা যেতে পারে;

২. ঋতু পরিবর্তনের কারণ ব্যাখ্যা করতে হবে ঋতু পরিবর্তন প্রক্রিয়ায় পৃথিবীর চারটি অবস্থার চিত্রসহ ব্যাখ্যা করতে হবে;

৩. সূর্যকে পরিক্রমণকালে পৃথিবীর চারটি অবস্থায় বাংলাদেশে বিরাজমান ঋতুর ব্যাখ্যা করতে হবে;

এসএসসি পরীক্ষা ২০২২ অর্থনীতি দ্বিতীয় এ্যাসাইনমেন্ট

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২২, বিভাগঃ মানবিক, বিষয়ঃ অর্থনীতি, বিষয় কোডঃ ১৪১, মোট নম্বরঃ ১৬, অ্যাসাইনমেন্ট নম্বর-০২

অধ্যায় ও শিরোনামঃ দ্বিতীয় অধ্যায়: অর্থনীতির গুরুত্বপূর্ণ ধারণাসমূহ

অ্যাসাইনমেন্টঃ সূর্যের আলো ভূমি, নদীর পানি এগুলর কোনটি সম্পদ বা সম্পদ নয় তা অর্থনৈতিক দৃষ্টিকোন থেকে বৈশিষ্ট্য উল্লেখ পূর্বক ব্যাখ্যা প্রদান এবং উৎপত্তির ভিত্তিতে সম্পদের শ্রেণিকরণ।

শিখনফল/ বিষয়বস্তুঃ অর্থনৈতিক সম্পদের ধারণা ব্যাখ্যা করতে পারবে প্রাকৃতিক সম্পদ, মানব সম্পদ এবং উৎপাদিত সম্পদের মধ্যে তুলনা করতে পারবে;

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): ১. অর্থনৈতিক সম্পদের ধারণা। ২. সম্পদের ৪টি বৈশিষ্ট্যের ব্যাখ্যা। ৩. সম্পদের ৪টি বৈশিষ্ট্যের আলোকে ভূমি, নদীর পানি, সূর্যের আলো এগুলোর সম্পদ বা সম্পদ নয় তা ব্যাখ্যা। ৪. উৎপত্তির ভিত্তিতে সম্পদের শ্রেণিকরণ

আপনাদের এই সাইটের সকল তথ্য যদি ভালো লেগে থাকে তাহলে বেশি বেশি ভিজিট করুন শেয়ার করুন কমেন্ট করুন আর যদি খারাপ লেগে থাকে তাহলে সেটা কমেন্ট করুন।

আরো পড়ুন:

এসএসসি পরীক্ষার রুটিন ২০২১