Tips & tricks

করোনার টিকা রেজিস্ট্রেশন কিভাবে করব

করোনার টিকা রেজিস্ট্রেশন কিভাবে করব ।আমরা সবাই জানি যে করোনাভাইরাস হচ্ছে একটি মহামারী। এ ভাইরাসের প্রথম আবির্ভাব হয় চায়না উহান শহরের। যেখান থেকে আস্তে আস্তে সারা পৃথিবীতে এই ভাইরাসটি ছড়িয়ে পড়ে। এই ভাইরাসটির কারণে পৃথিবীর প্রায় সব দেশগুলোর মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ভাইরাসের কারণে পৃথিবীর বিভিন্ন দেশে মৃত্যুর মিছিল লেগে গিয়েছিল যেমন ব্রাজিল, ইন্ডিয়া এবং ইউরোপ আমেরিকার বিভিন্ন দেশ।

এই মহামারী থেকে রুখে দাঁড়ানোর জন্য পৃথিবীর বিভিন্ন দেশের বিজ্ঞানীরা প্রচুর পরিশ্রম করে তারা একটি ভ্যাকসিন আবিষ্কার করেছে তার নাম কোভিড১৯। বর্তমান সময়ে এই টিকা গ্রহণের ফলে ভাইরাসের আক্রমণ অনেকটাই কমে গেছে। বাংলাদেশ সরকার দেশরত্ন শেখ হাসিনা ইন্ডিয়া এবং চায়না থেকে এই টিকা ক্রয় করেছেন এবং তা আমাদের দেশের জনসাধারণের মধ্যে প্রয়োগ করেছেন। যার ফলে আমাদের দেশের করনা ভাইরাসের আক্রমণ অনেকটাই কমে গেছে।

কিন্তু করোনা ভাইরাসের টিকা নিতে চাইলে আমাদের দেশে অনলাইনে তা আবেদন করতে হয়।আমাদের দেশের টেকনোলজিতে মানুষ এতটা এগিয়ে না থাকার কারণে তারা অনেক সময় বুঝতে পারে না যে কিভাবে অনলাইনে টিকা আবেদন করতে হবে। আজকে আপনাদের দেখাব কিভাবে অনলাইনে কোভিড ১৯ এর টিকা আবেদন করতে হয়। আপনারা আমাদের সাথে থাকুন এবং আমাদের সাইটে বেশি বেশি ভিজিট করুন এবং সকল ধরনের তথ্য জেনে নিন।

করোনার টিকা রেজিস্ট্রেশন কিভাবে করব।বাংলাদেশ সরকার প্রথমে টিকেট স্বল্পতার কারণে 60 বছর বয়স্ক লোকদের টিকা দেওয়া শুরু করে। পরে তারা 45 বছর বয়স্ক দের টিকা দেওয়া শুরু করে কিন্তু এখন তারা 18 বছরের উর্ধ্বে যারা রয়েছে তাদের টিকা দেওয়া শুরু করেছে ।তবে এই টিকা নিতে গেলে আপনাকে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। আপনারা মোবাইল ফোন থেকে টিকা নেওয়া রেজিস্টেশন খুব সহজে করে ফেলতে পারবেন। জেনে নিন কিভাবে রেজিস্ট্রেশন করবেন মোবাইল ফোনে।

করোনার টিকা রেজিস্ট্রেশন কিভাবে করবেন

প্রথমে আপনি গুগল এ গিয়ে www.cowin.gov.in এই ওয়েবসাইটে যান। তারপর প্রবেশ করুন এবং রেজিস্ট্রেশন বা সাইন-ইন বাটনে ক্লিক করুন। তারপর আপনার মোবাইল নাম্বারটা দিন। তারপর একটি রেজিস্ট্রেশন পেজ আসবে। সেখানে একটি নির্দিষ্ট নাম্বার দিতে হবে যেমন আপনার ড্রাইভিং লাইসেন্স কিংবা আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করুন। তারপর আপনি যে জায়গায় থাকেন সেটির নাম আপনার বয়স আপনি পুরুষ না মহিলা তার রেজিস্ট্রেশন ফর্মে লিখতে হবে। তারপর একশন বাটন এ চাপ দিন। সেখানে একটি ক্যান্ডেলার দেখতে পারবেন। তারপর আপনি যে তারিখে টিকা নিতে ইচ্ছুক সে তারিখে চাপ দিলেই একটি  অ্যাপয়েন্টমেন্ট অপশন পাবেন।

তারপর দেখবেন একটি অপশন এসেছে বুক অ্যাপয়েন্টমেন্ট ফর ভ্যাকসিন। আপনি যে এলাকায় কোভিদ নাইনটিন ক্রিকেটে নিতে চান সেই এলাকার পিন কোড লিখতে হবে। তারপর আপনাকে দেখে দিবে যে কোন এলাকায় বিনামূল্যে এবং কোন এলাকায় টাকা দিয়ে টিকা নেওয়া যাবে। তারপর আপনার যে অপশনটি পছন্দ সেই অপশনটিতে চাপ দেন ।সবশেষে বুক অপশনে চাপ দিতে হবে। তারপর অ্যাপয়েন্টমেন্ট কনফার্মেশন পেজটি খুলে যাবে। সেখানে আপনার সকল ইনফরমেশন দেখাবে। চাইলে আপনি ব্যাক বাটন এ গিয়ে আপনার তথ্যগুলো এডিট করতে পারবেন। তারপর কনফার্ম বাটনে চাপ দিতে হবে। তারপর অ্যাপয়েন্টমেন্ট সাকসেসফুল পেজ খুলে যাবে। তাদের সব তথ্য দেওয়া থাকবে। আপনি চাইলে সেটা ডাউনলোড করে রাখতে পারেন কিংবা সেভ করে রাখতে পারেন।

আরো পড়ুন:

এয়ারটেল ইন্টারনেট অফার 2021

ট্রেনের নতুন সময়সূচি ২০২১