Tips & tricks

কোরবানির ঈদ কত তারিখে 2022- ঈদুল আযহা ২০২২ কত তারিখে?

কোরবানির ঈদ কত তারিখে 2022- ঈদুল আযহা ২০২২ কত তারিখে? সম্মানিত দ্বীনি ভাই ও বোনেরা, সবাইকে জানাই আমার সালাম আসসালামু আলাইকুম। সেই সাথে সবাইকে ঈদুল আযহার অগ্রিম শুভেচ্ছা। আপনি কি ঈদুল আযহা ২০২২ কত তারিখে জানতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক পোস্টে ভিজিট করেছেন। কারণ আজকে আমরা আপনাদের সাথে শেয়ার করব ২০২২ সালের কোরবানির ঈদ কত তারিখে? তাহলে চলুন নিচে বিস্তারিত আলোচনা করা যাক।

মুসলমান ধর্মাবলম্বীদের মধ্যে মূলত দুটি প্রধান উৎসব রয়েছে। উৎসব দুটি হচ্ছে ঈদুল ফিতর এবং ঈদুল আযহা। এই দুটি উৎসবকে কেন্দ্র করে মুসলমান জাতি অনেক আনন্দঘন মুহূর্ত পার করে থাকে। কিছুদিন আগে ঈদুল ফিতর উৎসব শেষ হয়েছে। এখন সামনের শুরু হতে যাচ্ছে  ঈদুল আযহা। মূলত ঈদুল ফিতরের দুই মাস 10 দিনের মাথায় ঈদ-উল-আযহা পালন করা হয়। এ থেকে আমরা বুঝতে পারি ঈদুল ফিতরের দুই মাস দশ দিন হিসাব করলেই ঈদুল আযহার ডেট পাওয়া যাবে।

কোরবানির ঈদ ২০২২

মূলত মুসলমানরা কোরবানির ঈদকে ঈদ-উল-আযহা বলে থাকে। ঈদুল আজহার কে উপলক্ষ করে কোটি কোটি মুসলমান কোরবানি করে থাকেন। ঈদুল আজহা আসলেই মুসলমান ভাইদের মধ্যে গরু কেনার প্রতিযোগিতা লেগে যায়। মুসলমান জাতির সকল পাপ মুক্তির মাধ্যম হচ্ছে কোরবানির ঈদ। ঈদের মধ্যে তারা তাদের পাপের বিপরীতে পশু কোরবানি করে আল্লাহ তাআলার কাছে মাফ চেয়ে নিজেকে পরিশুদ্ধ করে নেয়।

এর জন্য মুসলমান জাতি কোরবানির ঈদ আসলে তাদের স্বার্থ অনুযায়ী কোরবানি করে থাকে। এই কোরবানির ঈদে আমরা সকলেই স্বাস্থ্যবিধি মেনে কোরবানি করব। কারণ কোন মহামারী প্রকোপ আবারো বৃদ্ধি পাচ্ছে। সেইসাথে কোরবানির পর আমরা যথাযথ জায়গাটি পরিষ্কার-পরিচ্ছন্ন করে ফেলব। এর ফলে সেখান থেকে কোন প্রকার রোগ জীবানু   ছড়িয়ে পড়বে না।

ঈদুল আযহা ২০২২ কত তারিখে

আমরা সবাই এখন একটি প্রশ্নই জানতে চাচ্ছি সেটি হচ্ছে ঈদুল আযহা কত তারিখে? আপনাদের জন্য আজকে আমরা পবিত্র ঈদুল আজহার তারিখ আপনাদের সাথে শেয়ার করব। আমাদের দেশের অনেক মানুষ রয়েছে যারা রোজার ঈদের পরে কোরবানির ঈদ কত তারিখে সেই তারিখ হিসাব করতে পারেন। যার ফলে তারা বিভিন্ন জনের দ্বারস্থ হয়ে এই তথ্যটি জানতে চাই।তাদের জন্য আজকে আমরা এই পোষ্টের নিচে ঈদুল আযহা 2020 কত তারিখে সেই ডেট আপনাদের জানিয়ে দেবো। এর জন্য আপনারা আমাদের এই পোষ্ট সম্পূর্ণ পড়বেন।

আমরা আপনাদের সাথে যে তথ্যটি শেয়ার করবো সেই তথ্যটি হয়তবা একদিন বা দুইদিন এদিক সেদিক হতে পারে। কারণ আমাদের দেশের সকল ধরনের ধর্মীয় অনুষ্ঠান আরবদেশের থেকে একদিন পরে হয়ে থাকে। এর সঠিক কারণ আমরা ঠিকমত এখনো জানিনা। আরব দেশের থেকে আমাদের দেশের তিন ঘন্টার ব্যবধানে কারণে 24 ঘণ্টার ব্যবধানে হয়ে থাকে। এর সঠিক তথ্য বাংলাদেশ ধর্ম মন্ত্রণালয় বলতে পারবে। যাই হোক সেটা বড় কথা নয় রাষ্ট্রীয়ভাবে যে ডেট দেয়া হবে সেই ডেটেই ঈদুল আযহা উদযাপনকরা আমাদের দায়িত্ব।

২০২২ সালের কোরবানির ঈদ কত তারিখে হবে

আমরা অনেকেই রয়েছে যারা সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকি। সেইসাথে সেখানে বিভিন্ন ধরনের খবর আমরা দেখে থাকি। তখন আমরা সেই খবর গুলো দেখে সঠিক তথ্য কি-না তা যাচাইয়ের জন্য গুগল সার্চ করে থাকি। তো আপনারা সেখানে যে ধরনের তথ্য পান না কেন মূলত রাষ্ট্রীয়ভাবে যে সময় নির্ধারণ করে দেয়া হবে তখনই কোরবানি করতে হবে বা কোরবানির ঈদ উদযাপন করতে হবে। এর জন্যে আমরা নিচে আপনাদের সাথে শেয়ার করলাম কবে কোরবানির ঈদ পালন করা হবে।

২০২২ সালের ঈদুল আজহা কত তারিখে

সম্মানিত দ্বীনদার মুসলমান ভাই ও বোনেরা, আমাদের এই পোস্টের কোন তথ্য যদি ভুল-ভ্রান্তি হয়ে থাকে তাহলে আমরা আপনাদের কাছে ক্ষমাপ্রার্থী। কারণ মানুষ মাত্রই ভুল করে থাকে, আর সেই ভুলের ক্ষমা চাওয়া সবচেয়ে বড় ধর্ম। আমরা যতটুকু তথ্য আপনাদের সাথে শেয়ার করা দরকার তার সবটুকু শেয়ার করব। সেইসাথে পবিত্র ঈদুল আযহার সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কথা আপনাদের সাথে শেয়ার করব। যদি আপনাদের এই কথাগুলো ভালো লেগে থাকে তাহলে আমরা সার্থক।

আমরা বিভিন্ন ধরনের গণমাধ্যম শেষ আছে নিজেদের হিসাব অনুযায়ী দেখেছি যে জুলাই মাসের 9 বা 10 তারিখে পবিত্র ঈদুল আযহা অনুষ্ঠিত হতে পারে। এই তথ্যটি রাষ্ট্রীয়ভাবে কোন তথ্য নয়। তবে রাষ্ট্রীয়ভাবে সঠিক তথ্য পেলে আমরা তৎক্ষণাৎ তা আপডেট করে দেবো।