health tips

চিরতা খাওয়ার ৫ টি উপকারিতা ও অপকারিতা

চিরতা খাওয়ার ৫ টি উপকারিতা ও অপকারিতা

শরীরকে সুস্থ রাখার জন্য চিরতা দারুন কার্যকরী। চিরতা রয়েছে নানাবিধ ঔষধি গুন। এর শাদ তেতো হলেও এতে হাজার রোগের সমাধান রয়েছে। আপনি যদি নিয়মিত চিরতার পানি খান তাহলে আপনার হজম শক্তি বৃদ্ধি, গ্যাস্টিক, আলসার হওয়ার সম্ভাবনা অনেক কম থাকবে। এছাড়াও যদি কোষ্ঠকাঠিন্য থাকে তাহলে তা খুব দ্রুত নিরাময় করে দেবে।

বাংলাদেশসহ দেশের বাইরে চিরতা নাম শুনিনি এমন মানুষ খুব কমই আছে। চিরতার এই তিক্ত স্বাদের কারণে সবাই যেকোনো তিক্ত জিনিসের সাথে চিরতার কম্পেয়ার করে। চিরতা ইউনানী ও হারবাল ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। চিরতা খুব ঔষধি গুণাগুণ সম্পন্ন একটি গাছন্ত। যা বিভিন্ন রোগের কাজ করে থাকে। এই চিরতা মূলত পাহাড়ি অঞ্চলে উষ্ণ জায়গায় জন্মে। কাশ্মীরে, নেপাল-ভুটানের সকল পাহাড়ি এলাকায় চিরতার উৎপাদন অনেক বেশি। যারা চিরতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে চান তারা এই পোষ্টটি খুব মনোযোগ সহকারে পড়বেন। এখন আমরা এই চিরতার পাঁচটি উপকারী দিক এবং অপকার দিক সম্পর্কে আলোচনা করব।

মোটা হওয়ার সহজ উপায় কি-মোটা হওয়ার ২০ টি উপায় জেনে নিন

চিরতার পাঁচটি উপকারিতা

চিরতার নানাবিধ গুনাগুন রয়েছে। চিরতার গুনাগুন বলে শেষ করা যাবে না। তন্মধ্যে গুরুত্বপূর্ণ পাঁচটি উপকারী তা আপনাদের সাথে শেয়ার করলাম।

  1. চুলকানি: যে কোন ধরনের চুলকানি রোগের জন্য 20 গ্রাম চিরতা অল্প পানিতে থেকে লোহার কড়াই তে সর্ষের তেল দিয়ে ভেজে তার রস বের করে চুলকানি যুক্ত জায়গায় দুই থেকে তিনদিন মালিশ করলে ভালো ফল পাওয়া যাবে।
  2. কোষ্ঠকাঠিন্য: কোষ্ঠকাঠিন্যের চিরতার ভূমিকা অপরিসীম। যদি কারো কষ্ট কাঠিন্য হয়ে থাকে তাহলে রাত্রে চিরতা পরিমাণ মতো ভিজিয়ে রেখে সকালবেলা থেকে শুধু চিরতার পানি খেলে এক সপ্তাহের মধ্যে আপনার কোষ্ঠকাঠিন্য সেরে যাবে।
  3. গ্যাস্ট্রিক: যাদের অতিরিক্ত পরিমাণে গ্যাস্ট্রিক তাহারা প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস চিরতার রস খেলে 15 দিনের মধ্যে তাদের গ্যাস্ট্রিক সমস্যার সমাধান হয়ে যাবে।
  4. আলসার: মূলত গ্যাস্ট্রিক থেকে আলসারের উৎপত্তি। যাদের আলসার হয়ে গেছে তারা যদি প্রতিদিন সকাল বেলা খালি পেটে এক গ্লাস চিরতার রস খান তাহলে এক মাসের মধ্যে আপনার আনসার ঠিক হয়ে যাবে।
  5. টাইফয়েড জ্বর: টাইফয়েড জ্বর হওয়ার পর আমরা অনেকেই অনেক চিন্তিত হয়ে পড়ি। টাইফয়েড জ্বর হলে নিয়মিত চিরতার রস খেলে অনেক উপকার পাওয়া যায়।

চিরতার পাঁচটি অপকারিতা

চিরতা মূলত তেমন কোনো অপকারিতা নেই। এটি হচ্ছে এক ধরনের ভেষজ উদ্ভিদ। যা খেলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দিবে। এখন পর্যন্ত এই উদ্ভিদটির তেমন কোনো অপকারিতা কেউ খুঁজে পায়নি। তবে অতিরিক্ত পরিমাণে এর রস খেলে আপনার বদহজম হতে পারে। কারণ এটি অনেকটা তেতো যুক্ত একটি উদ্ভিদ। যা অতিরিক্ত পরিমাণে খেলে হিতে বিপরীত হতে পারে। তার জন্য অভিজ্ঞ লোকের পরামর্শ অনুযায়ী এই উদ্ভিদটি সেবন করবেন।