Tips & tricks

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোডের নিয়ম 2022

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোডের নিয়ম 2022,সম্মানিত ভিজিটর, আমাদের ওয়েবসাইটে আপনাদের জানাই স্বাগতম। 2022 সালে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নতুন নিয়ম আজকে আমরা আপনাদের সাথে শেয়ার করব। যে সকল ভিজিটর জন্ম তারিখ দিয়ে জন্ম সনদ ডাউনলোড করতে চাচ্ছেন তারা সঠিক পোস্ট এ ভিজিট করেছেন। যারা তাদের নিকটস্থ ইউনিয়ন পরিষদ থেকে জন্ম সনদ দিয়ে জন্ম নিবন্ধন ওটাতে পারেননি তারা কিভাবে অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে হবে সে সকল বিষয়ে আজকে আপনাদের একটি সুন্দর ধারণা দেবো। এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন তাহলে আপনি খুব সহজেই অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারবেন।

আমাদের দেশের প্রত্যেকটি নাগরিকের দায়িত্ব তাদের জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করা। কারণ আমাদের দেশে যে কোন কাজ করতে তাদের প্রয়োজন জন্ম নিবন্ধন সনদ। এই সনদ ছাড়া বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ কাজে অনেক সময় বাধার সম্মুখীন হতে হয়। যার ফলে প্রত্যেকটি নাগরিকের ই তাদের জন্ম নিবন্ধন সনদ উত্তোলন করে রাখা উচিত। যেমন আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনার ভর্তির জন্য জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন। যদি আপনার তখন এই শনত না থাকে তাহলে আপনি সমস্যার সম্মুখীন হবেন। আবার যদি আপনি বিদেশে ভ্রমণ করতে চান তাহলে সেখানে তাদের গাড়ির ড্রাইভিং লাইসেন্স করতে চান তাহলে শেখানোর জন্ম নিবন্ধন সনদ লাগবে। তার জন্য আমাদের এই সনদ খুবই গুরুত্বপূর্ণ।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোডের নিয়ম জানতে এখানে ক্লিক করুন

বর্তমান সময়ে জন্ম নিবন্ধন সনদ এর পরিবর্তে জাতীয় পরিচয় পত্র দিয়ে কাজ করা যায়। কিন্তু যাদের জাতীয় পরিচয় পত্র নেই তাদের কি হবে? তাদের জন্য জন্ম নিবন্ধন সনদ অবশ্যই প্রয়োজন। অনেক সময় অনেক লোকজন তারা তাদের নিকটস্থ ইউনিয়ন পরিষদে থেকে এই জন্ম নিবন্ধন সনদ উত্তোলন করতে পারে না কিংবা বিভিন্ন ধরনের সমস্যার কারণে তারা ইউনিয়ন পরিষদে যেতে পারে না। তাহলে তারা কিভাবে অতি সহজেই জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করবে। আজকে আমরা তাদের জন্য কিভাবে অনলাইন থেকে খুব সহজে জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করা যায় সে সকল বিস্তারিত নিয়ম গুলো আপনাদের শিখিয়ে দিব। যাতে করে আপনারাও খুব সহজে এই সনদটি উত্তোলন করতে পারেন।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম দেয়া হলো ”ভালভাবে পড়ুন”:

প্রথমে,অনলাইন জন্ম নিবন্ধন তথ্য ব্যবস্থা বা Online BRIS ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে।

ওয়েবসাইটটিতে প্রবেশের পর একটি ওয়েবপেজ দেখতে পাবেন। যা দেখতে এই রকম হবে।

আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে প্রথম খালি বক্সে যার জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে চান। তারপর জন্ম নিবন্ধন সনদ এ থাকা ১৭ ডিজিটের নাম্বার প্রদান করুন।

দ্বিতীয় বক্সে যার জন্ম নিবন্ধন সনদে থাকা জন্ম তারিখ প্রদান করুন।

আর কারো জন্ম তারিখ যদি ১৯৯০ সালের জানুয়ারীর ১ তারিখ হয় তাহলে দ্বিতীয় বক্সটিতে (1990-01-01) এভাবে