health tipsTips & tricks

জাফরান এর দাম বাংলাদেশ-জাফরান এর উপকারিতা

জাফরান এর দাম বাংলাদেশ

আজকে আমরা কথা বলবো পৃথিবীর সবচেয়ে মহা মূল্যবান একটি মসলা সম্পর্কে। সেটার নাম হচ্ছে জাফরান এর দাম বাংলাদেশ সম্পর্কে। জাফরান মূলত এটি এক ধরনের ফুল। কিন্তু এই ফুলের মধ্যে রয়েছে জাদুকরী তার উপাদান। কেন জাফরান এত দামি? কি রয়েছে এই জাফরান ফুলের মধ্যে। কি করা হয় এই জাফরান দিয়ে? সে সকল বিস্তারিত তথ্য আজকে আমরা জানবো।

বিভিন্ন খাবারের স্বাদ বাড়াতে জাফরানের ব্যবহার করা হয়। বিভিন্ন ধরনের মূল্যবান প্রসাধনী তৈরিতেও জাফরান ব্যবহার করা হয়। আমাদের দেশের জাফরান উৎপাদন হয় না।যার কারণে বিদেশ থেকে আমাদের চড়ামূল্যে জাফরান কিনে আনতে হয়। এরপরে আমাদের দেশের জাফরানের অনেক দাম। এই মসলাকে লাল সোনার সাথে তুলনা করা হয়। তাই একে আদর করে ডাকা হয় রেট গোল্ড।

আরো পড়ুন:

জাফরন ফুলের বর্ণনা

জাফরান এর দাম বাংলাদেশ

এই ফুলটি মূলত বেগুনি রংয়ের পাপড়ি হয়ে থাকে। কিন্তু এর মাঝখানের যে রেনু থাকে সেটি হচ্ছে লাল রঙের। মূলত মাঝখানের রেনু ওটাই হচ্ছে জাফলনের মহামূল্যবান অংশ। এই অংশগুলো দাঁড়ায় খাবারের বিভিন্ন ধরনের শাদ হয় এবং বিভিন্ন ধরনের প্রসাধনী জিনিসপত্র তৈরি হয়।

জাফরান কোথায় বেশি উৎপাদিত হয়

জাফরান মূলত ইন্ডিয়ার কাশ্মীরে বেশি উৎপাদন হয়। আর পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি উৎপাদিত হয় স্পেনে যা তাদের দেশের চাহিদা মিটিয়েও অন্যান্য দেশে রপ্তানি করে থাকে। এছাড়াও ইতালি, ইরান ,জাফরানের জন্য বিখ্যাত। তবে আশা করা যাচ্ছে বাংলাদেশে বাণিজ্যিকভাবে জাফরান চাষে স্বাবলম্বী হবে কোন একদিন।

জাফরান মধ্য হেমন্তের মাত্র দুই সপ্তাহের মধ্যে ঘরে তুলতে হয়। জাফলন ফুল সূর্য উঠার সময় ফোটে এবং সূর্য ডোবার পরে তা মলিন হয়ে যায় তাই এই ফুলটি থেকে তিনটি প্রমাণ পাওয়া যায় বা তিনটি মাঝখানে লাল রেনু পাওয়া যায়।এই ফুলগুলো হাতে তুলতে হয় মেশিনের ব্যবহার করা যায় না কারণ এই ফুলগুলো অনেক ছোট এবং হাত দিয়েই এ ফুলের মাঝখানের যে কেশর গুলো থাকে তা আলাদা করতে হয়।

1 গ্রাম জাফলন তৈরি করতে 150 টি ফুলের প্রয়োজন হয়। 72 গ্রাম তারকেশ্বর শুকালে 12 গ্রাম জাফরান পাওয়া যায় এবার গ্রাম জাফরান তৈরি করতে এক কেজি জাফরান কাঁচা ফুলের প্রয়োজন হয়। 75000 ফুল থেকে 450 গ্রাম শুকনো জাফরান পাওয়া যায়। 1 লক্ষ 50 হাজার ফুল তুলতে সময় লাগে 40 ঘণ্টা।

জাফরান এর মূল্য

জাফরান একটি মহামূল্যবান মসলা। যার প্রতি 450 গ্রাম জাফরান বিক্রি হয় 500 থেকে 5000 ডলার পর্যন্ত দামে। এক পাউন্ড জাফরানি থাকতে পারে 200000 কেশর।সবচেয়ে ভালো মানের জাফলন উৎপাদিত হয় স্পেনের স্পেনের জাফরানের সুবাস খুবই ভালো।জাফরানের দাম হয় তার কোয়ালিটির উপরে যে জাফরান যত সুবাস এবং যত ভালো কালার আসে সে জাফরানের তথ্য মূল্য যার কারণে নির্দিষ্ট করে এর দাম বলা অসম্ভব।

স্বাস্থ্য উপকারিতা জাফরান

  • রক্তচাপ নিয়ন্ত্রণ
  • অস্বস্তি ও ক্লান্তি দূর
  • শরীরে আয়রনের স্তর বাড়ায়

রক্তচাপ নিয়ন্ত্রণ

যে সকল ব্যক্তিদের রক্তচাপ নিয়ন্ত্রনে থাকে না কমে বা বেড়ে যায় তারা যদি খাদ্যতালিকায় জাফরান ও ভিটামিন জাতীয় ফলমূল ও শাকসবজি প্রতি ওয়াক্তে রাখে তাহলে তাদের রক্তচাপ নিয়ন্ত্রণের আসবে।

অস্বস্তি ও ক্লান্তি দূরে জাফরান

যে সকল মানুষ অসুস্থ এবং ক্লান্তিতে থাকে এবং যারা সব সময় ক্লান্তি হীনতায় ভুগি তারা যদি খাবারের সাথে অল্প পরিমাণ জাফলন রাখে এবং প্রতিদিন শোয়ার আগে এক গ্লাস দুধের সাথে হালকা পরিমাণ জাপলন মিশিয়ে সেবন করে তাহলে তার এই ধরনের সমস্যা থেকে মুক্তি পাবে।

আয়রনের স্তর বাড়াতে জাফরান এর ভূমিকা

অনেক মানুষ আছে যারা রক্তস্বল্পতায় বুকে থাকে। এই সমস্যাটি আজকাল অনেকের মধ্যেই দেখা যায়। এই সমস্যার সমাধানের জন্য তাদের খাবার তালিকায় জাফরান রাখলে এক একটি আপনার শরীরে আয়রন হিমোগ্লোবিনের স্তর বাড়িয়ে দিবে।