health tips

ঠোঁটের কালো দাগ দূর করার কার্যকরী সহজ উপায়

ঠোঁটের কালো দাগ দূর করার উপায়

সম্মানিত পাঠক, আজকে আপনাদের সাথে শেয়ার করব কিভাবে আপনাদের কালো ঠোঁট খুব সহজে লাল করতে পারবেন। উপরওয়ালা আমাদের প্রত্যেককে যেভাবে সৃষ্টি করেছেন সেভাবেই আমাদের তার প্রতি সন্তুষ্ট কামনা করা উচিত। কিন্তু তারপরও আমাদের অনেক সময় অনেক ইচ্ছা জাগে। অনেক মানুষ আছে যাদের ঠোঁট জন্মগতভাবে কাল আবার অনেকে আছে যারা বিভিন্ন ধরনের মাদক সেবন করে তাদের ঠোঁট কালো হয়ে গেছে কিংবা গরম পানি কি লজ্জা পান করে তাদের ঠোঁট কালো হয়ে গেছে। তবে এ থেকে প্রতিকারের উপায় আছে। অনেক সময় আমরা নেট মাধ্যমে অনুসন্ধান করে কিভাবে কালো ঠোট লাল করা যায়। আজকে তাদের কথা মাথায় রেখে আমরা আপনাদের কিছু টিপস দেব যে টিপসগুলো অনুসরণ করলে খুব সহজে আপনার কাল ঠোঁটটি লাল হয়ে যাবে। তার জন্য আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন এবং আমাদের দেয়া টিপস গুলো ফলো করবেন। তাহলে খুব দ্রুত আপনার ঠোঁট কালো থেকে লাল হয়ে যাবে।

ঠোঁট কালো হওয়ার কারণ

নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রে ঠোঁট কালো দেখা যায়। তবে ছেলেদের ঠোঁট কালো হওয়ার অনেক কারণ রয়েছে। যেগুলো হচ্ছে অতিরিক্ত মাত্রায় ধূমপান করলে ঠোঁট কালো হয়ে যাবে। গরম চা পান করলে কিংবা পানি পান করলে ঠোঁট কালো হয়ে যাবে। কিংবা অতি সূর্যের তাপে কোন কাজ করলে সে ক্ষেত্রে ঠোঁট কালো হয়ে যায়। রেটরট কাল থেকে লাল করার উপায় নিচে দেয়া হল।

ঘরোয়া পদ্ধতিতে ঠোটের কালো দাগ দূর করার উপায়

আজকে আমরা আপনাদের কিভাবে ঘরোয়া পদ্ধতিতে কালো ঠোট লাল করবেন সে বিষয়ে বিস্তারিত কিছু টিপস শেয়ার করব। তবে সে ক্ষেত্রে ছেলেদের ঠোঁট কালো থেকে লাল করার পদ্ধতি একরকম এবং মেয়েদের পদ্ধতি আরেকরকম। কারণ হচ্ছে ছেলেদের স্কিন অনেকটাই শক্তিশালী হয় যা কঠোর তাপমাত্রা সহ্য করতে পারে। কিন্তু মেয়েদের ক্ষেত্রে সেটিপিন্না তাদের ত্বক অনেক নমনীয় এবং নরম হয় যার ফলে তাদের অনেক ক্ষেত্রে অনেক কিছু তাদের ত্বক সহ্য করতে পারে না। যার ফলে তাদের টিপসটি একটু আলাদা। আজকে আপনাদের কিভাবে ছেলেদের ঠোঁট লাল করতে হয় সে টিপস নেব এবং কিভাবে মেয়েদের ঠোট লাল করতে হয় সে সম্পর্কে বিস্তারিত একটি ধারণা আপনাদের সাথে শেয়ার করব। এটি ফুলো ফলো করলে আশা করি আপনাদের সমস্যার সমাধান হবে।

ছেলেদের ঠোঁটের কালো দাগ দূর করার উপায়

ছেলেদের ঠোঁটের কালো দাগ দূর করার উপায়

  1. ছেলেদের ঠোঁট লাল করতে লেবুর রস একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ লেবুর রসে রয়েছে প্রচুর পরিমাণে এসিড। প্রতিদিন গোসল করার আগে ভালোভাবে লেবুর রস ঠোঁটে মাসাজ করে দশ ,পনের মিনিট পর তা দুয়ে ফেলতে হবে।
  2. প্রতিদিন গোসল করার আগে ছোট একটি বরফের খন্ড নিয়ে ঠোঁটের মধ্যে আলতোভাবে ঘষতে থাকবেন। এভাবে 5 মিনিট ঘষুন। এক সপ্তার মধ্যে আপনি একটি ভালো রেজাল্ট পেয়ে যাবেন।
  3. তারপর আপনি লেবুর রস এবং চিনি মিশিয়ে তা ঠোঁটের মধ্যে ভালভাবে মাসাজ করতে পারেন এভাবে যদি আপনি এক সপ্তাহ ম্যাসেজ করেন তাহলে আপনি নিজেই তার প্রমান দেখতে পারবেন।

মেয়েদের ঠোঁটের কালো দাগ দূর করার উপায়

ছেলেদের মত মেয়েদের কিছু ঘরোয়া টিপস অনুসরন করলে কালো ঠোট লাল হয়ে যাবে। তবে আমার মতে মেয়েদের কালো ঠোট লাল করার কোন প্রয়োজন নেই। কারণ হচ্ছে তারা বিভিন্ন ধরনের লিবিসটিক ব্যবহার করে তাদের ঠোঁট বিভিন্ন কালার করতে পারে। তবে তার পরেও  যাদের ইচ্ছা তাদের ঠোঁটে লাল হবে তাদের জন্য কিছু টিপস দিচ্ছি।

মেয়েদের ঠোঁটের কালো দাগ দূর করার উপায়

  1. পাকা পেঁপে, যদি প্রতিদিন আপনি একটু পাকা পেঁপের রস আপনার ঠোঁটে লাগাতে পারেন তাহলে 15 দিনের মধ্যে আপনার ঠোঁট লাল হয়ে যাবে।
  2. দ্বিতীয় যে পদ্ধতিতে রয়েছে সেটি হচ্ছে লেবুর রস। যে বিষয়টা নিয়ে উপর আলোচনা করেছি কিন্তু মেয়েদের ক্ষেত্রে এটা প্রযোজ্য তবে ছেলেদের তুলনায় মেয়েরা একটু কম সময়ে রাখবেন।
  3. তারপর মধু প্রতিদিন রাত্রে বেলা ঘুমাতে যাওয়ার আগে হালকা একটু মধু ঠোঁটে লাগিয়ে ঘুমিয়ে পড়বেন। তারপর সকালে উঠে তা পরিষ্কার করে ফেলবে। এভাবে 15 দিন লাগানোর পরে আপনার ঠোঁট হয়ে যাবে উজ্জ্বল লাল বর্ণের।
  4. পরিশেষে একটি কথাই বলবো। আমাদের এই টিপসগুলো যদি আপনি খুব ভালোভাবে প্রয়োগ করেন তাহলে অবশ্যই আপনার ঠোট লাল হবে। আর যদি একদিন নেন কিংবা অনেকদিন পর পর ব্যবহার করেন তাহলে সেক্ষেত্রে রেজাল্ট ভালো হবে না।