Tips & tricks

পর্তুলিকা ফুল গাছের যত্ন-দরকারী পোস্ট বেশি বেশি শেয়ার

পর্তুলিকা ফুল গাছের যত্ন

আমরা এমন কেউ নেই যে ফুল পছন্দ করিনা। আজকে আপনাদের সাথে একটি চমৎকার ফুল গাছের যত্ন নিয়ে আলোচনা করব। ফুলটার নাম হচ্ছে পর্তুলিকা ফুল এই ফলটিকে আবার অনেকেই বলে থাকে টাইম ফুল। নাম যাই হোক না কেন নানা রংবেরঙের ছোট এই ফুলটির দেখতে খুবই অসাধারণ। যে কেউ প্রথম বারে ফুলটি দেখলে তার প্রেমে পড়তে বাধ্য।পর্তুলিকা ফুল গাছের যত্ন নিচে দেওয়া হলো।

এ ফুলটি দেখতে ছোট আকারের হয় এবং রং অনেক কালারের হয়।প্রথমে যারা দেখবে হয়তো ভাববে এটা কোন জঙ্গলে ফুল। কিন্তু এই কথাটি মোটেও ঠিক নয়।

 কিভাবে এই পর্তুলিকা ফুলের যত্ন নিবেন?

ফুল গাছটি আপনি যদি সঠিক পরিচর্যা না করেন। তাহলে এই গাছের ফুল ভালো হবে না।এই গাছটি রোপন করার আগে আপনাকে প্রথমে যে জায়গায় রোপন করবেন সেই জায়গার মাটি ভালোভাবে প্রস্তুত করে নিতে হবে। আপনি চাইলে যেকোন ধরনের মাটিতে এই ফুল গাছ রোপন করতে পারেন। তবে একেক ধরনের গাছ এক ধরনের মাটিতে ভালো জন্মায়। এই গাছটি রোপন করার জন্য আপনি যদি মাটিতে শুকনো গোবর ,হালকা বালি মাটি এবং হালকা জৈব সার মিশিয়ে ঝুরঝুরে করে দেখে দিবেন কিছুদিনের জন্য। তারপর দুইদিন পরে সেখানে ফুলের চারা রোপণ করেন। পর্তুলিকা ফুল এর একটি সিজন রয়েছে। শীতের শেষের দিকে এরা খুব ভালো জন্মায়। শীতের সময় পর্তুলিকা ফুল কখন ফোটে। তে ফুল ফোটার উপযুক্ত সময় হচ্ছে বসন্তকাল। তবে পুরো বছরই অনেক পর্তুলিকা ফুল ফোটে।

আপনার প্রস্তুতকৃত মাটির মধ্যে চারা রোপণ করে দুই থেকে তিন দিন ছায়া যুক্ত জায়গায় মধ্যে রাখুন। তারপর রোদে নিয়ে আসেন। পর্তুলিকা ফুল রোদে খুব ভালো ফোটে। পর্তুলিকা ফুলের যত্ন খুব সতর্কতার সাথে নিতে হয়।

এই ভুল গেছে আপনাকে প্রতিনিয়ত পানি দিতে হবে। পানির পরিমাণ হচ্ছে পরিমিত পরিমাণ বেশিও না কমও না। পর্তুলিকা ফুল এর সবচেয়ে বড় শত্রু হচ্ছে মিলিবাগ। এটি এক ধরনের পতঙ্গ যা পর্তুলিকা ফুল গাছ কে মেরে ফেলে।এই মিলিবাগের হাত থেকে রক্ষা পেতে হলে আপনাকে পর্তুলিকা ফুল গাছটি রোজা রাখতে হবে এবং ডিটারজেন্ট পাউডার পানির সাথে গুলিয়ে তা স্প্রে করে দিতে হবে।তবে সবচেয়ে উত্তম মাধ্যম হলো আপনি হাত দিয়ে পতঙ্গ গুলো কে টিপে টিপে মেরে ফেলবেন। তাহলে দেখবেন এগুলোর উপদ্রব একদম কমে গেছে।