Tips & tricks

পুটি মাছের টোপ তৈরি-মধু দিয়ে পুটি মাছের টোপ তৈরি

পুটি মাছের টোপ তৈরি

বর্ষা আসলে আমরা বিভিন্ন ধরনের মাছ শিকার করে থাকি। তার মধ্যে অন্যতম হচ্ছে পুটি মাছ শিকার। এই মাসটির স্বীকার করেনি এমন লোক খুব কমই আছে। কিন্তু আমরা অনেকেই তেমন ভাল ভাবে জানি না যে পুটি মাছের খাবার তৈরি কিভাবে করতে হয়। অনেকে আছে পা রুটি কিংবা বিস্কুট পানির সাথে মিশিয়ে তা দিয়ে আমরা মাছ স্বীকার করে থাকি।কিন্তু এসব টোপ আমরা সঠিকভাবে তৈরি করতে পারি না যার কারণে অনেক সময় এই টোপ গুলো অনেক বেশি নরম হয়ে যায় কিংবা অনেক বেশি শক্ত হয়ে যায়।

ফলে সে টোপ দ্বারা মাছ শিকার করা যায় না। তো আজকে আপনাদের সাথে শেয়ার করব কিভাবে পুটি মাছের টোপ তৈরি করতে হয়। আশা করি আপনারা এই পোস্টটি পড়বেন এবং কিভাবে এই টোপ তৈরি করতে হয় সে সম্পর্কে একটি ধারণা পাবেন।

টোপ তৈরির কৌশল সমুহ

  1. বিস্কুট দিয়ে পুটি মাছের টোপ তৈরি
  2. পিপরা ডিম আর পাউরুটি দিয়ে পুটি মাছের টোপ তৈরি
  3. মধু দিয়ে টোপ তৈরি

 বিস্কুট দিয়ে টোপ তৈরি

আজকে আপনাদের শেখাবো কিভাবে বিস্কুট দিয়ে পুটি মাছের টোপ তৈরি করবেন। এ পদ্ধতিটি খুবই সহজ এবং খুবই কার্যকর। এ পদ্ধতিতে টোপ বানিয়ে আপনি খুব সহজেই অনেক পুটি মাছ স্বীকার করতে পারবেন। প্রথমে আপনাকে একটি পরিষ্কার বাটি কিংবা ছোট পাত্র নিতে হবে। তারপর আপনাকে তিনটি বিস্কিট নিতে হবে তিনটি বলতে 3 পিস। বিস্কুট গুলো অবশ্যই মচমচে থাকতে হবে অন্যথায় যদি কোনো গুলো ড্যাম থাকে তাহলে টোপ খুব ভালো হবে না এবং সেটাতে আপনি ভালো মাছ শিকার করতে পারবেন না।

তারপর সে বিস্কুট গুলা ভালো ভাবে ঝরঝরে করে ভেঙ্গে নিতে হবে।তারপর সেখানে অল্প পরিমাণ পানি কিংবা জল দিয়ে বিস্কুট হাতের তালুতে পিষতে হবে। তারপর বিস্কুটের একটি ডো তৈরি হবে। তারপর আপনি সেই বিস্কিটের আধার দিয়ে বর্সি ফেলবেন এবং দেখবেন ম্যাজিকের মতো পুটি মাছ ধরতেছে।

 

 

পুটি মাছের টোপ তৈরি

আরো পড়ন:

মাছ ধরার ফিশিং হুইল ঢাকায় কোথায় পাওয়া যায়

পিপড়া ডিম আর পাউরুটি দিয়ে টোপ তৈরি

পুটি মাছ ধরার জাদুকরী আরেকটি টোপ সম্পর্কে আপনাদের এখন জানাবো।আমরা অনেকেই জানি যে পিপড়ার লার্ভা ও পাউরুটি মিশেছে টোপ তৈরি হয় সেটি দিয়ে বড় বড় রুই কাতলা মৃগেল এগুলো ধরা যায়। কিন্তু আপনি এগুলো দিয়ে খুব সহজে পুটি মাছের টোপ তৈরি করতে পারবেন। কিন্তু কিছু নিয়ম কানুন আছে যেগুলো মেনে গুগলের তৈরি করলে আপনি খুব সহজে পুটি মাছ শিকার করতে পারবেন।

>>প্রথমে আপনাকে একটি পা রুটি নিতে হবে।সবচেয়ে ভালো হয় যদি আপনি একটু উন্নত মানের পারুটি নেন কারণ টং দোকানের পারুটির ময়দার কোয়ালিটি তেমন ভালো না যার কারণে তো তেমন ভালো হয় না।

>>তারপর পাউরুটির লাল অংশটুকু এরিয়ে ফেলুন।

>>লাল অংশটুকু ফেলে দেওয়ার পর যে সাদা অংশটুকু থাকবে তা হাতের মুঠোয় নিয়ে স্বল্প পরিমাণে পানি দিয়ে তা হাতের তালুতে বলতে থাকুন।

>>এক্ষেত্রে খেয়াল রাখতে হবে পানি যেন খুব বেশি পরিমাণে না পড়ে যায়। যদি বেশি পরিমাণে পানি পড়ে যায় তাহলে টোপ বেশি নরম হয়ে যাবে। যার ফলে আপনি ভালো মাছ শিকার করতে পারবে না।

>>পা রুটি তৈরি হয়ে গেলে তারপর সেখানে পরিমাণ মতো পিপড়ার ডিম মেশাতে হবে। খেয়াল রাখতে হবে যাতে বেশি পরিমাণে পিপড়ার ডিম না মেশানো হয়।প্রথম অবস্থায় হালকা ভাবে মিশিয়ে পারুটি এবং পিপড়ার ডিম ভালো ভাবে মিক্সার করতে হবে।তারপর পুনরায় আবার ডিম দিয়ে আবার পারুটি এবং ডিম ভালোভাবে মিশিয়ে একটি বল তৈরি করতে হবে।

>>তারপর যে মিশ্রণটি তৈরি হবে সেটি দিয়ে আপনি অনায়াসে প্রচুর পুটি মাছ শিকার করতে পারবেন।

মধু দিয়ে পুটি মাছের টোপ 

আমরা অনেকেই জানিনা যে মধু দিয়ে পুটি মাছের টোপ তৈরি করা যায়। পুটি মাছ  এমন একটি মাছ যারা সবসময় সুগন্ধি পছন্দ করে। আপনি যে কোন ধরনের সুগন্ধি পানিতে ফেলে দেখবেন সেখানে অনেক পুঁটিমাছ চলে এসেছে।  কিভাবে মধু দিয়ে টোপ তৈরি করবেন তা দেখা যাক।

প্রথমে আপনাকে একটি পারুটি নিতে হবে। তারপর রুটি লাল অংশটুকু ফেলে দিয়ে ভালোভাবে পরিমাণমতো পানি দিয়ে তা মিশাতে হবে। তারপর সেই ডোর মধ্যে তিন থেকে চার ফোঁটা মধু মিশিয়ে ভালোভাবে হাতের তালুতে বলতে হবে। তারপর দেখবেন যে সেই ডো থেকে একটি সুগ্রান বের হচ্ছে। তাহলে বুঝে যাবেন যে এখন টোপ প্রস্তুত। এভাবে আপনি মধু দিয়ে অনায়াসে সুন্দর পুটি মাছ ধরার টোপ তৈরি করতে পারেন।