Tips & tricks

প্রশ্ন: বঙ্গবন্ধু নৌকা জাদুঘর কোথায় অবস্থিত?

বঙ্গবন্ধু নৌকা জাদুঘর কোথায় অবস্থিত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নামে বঙ্গবন্ধু নৌকা জাদুঘর তৈরি করা হয়েছে।এই বঙ্গবন্ধু নৌকা জাদুঘর কোথায় অবস্থিত আমরা অনেকেই জানিনা। এ প্রশ্নটি অনেক গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন যা অনেক ধরনের ভাইভা বোর্ডে কিংবা চাকরির ক্ষেত্রে এ প্রশ্নের সম্মুখীন আপনি হতে পারেন। আজকে আপনাদের জাদুঘর কোথায় অবস্থিত এবং এর ইতিহাস সম্পর্কে একটি ধারণা দেবো। আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন তাহলে আপনি এই প্রশ্নের সঠিক উত্তর পেয়ে যাবেন।

৮১ দিনের কর্মযজ্ঞ শেষে দেশ বিদেশের ১০০ টি নৌকার অনুকৃতি নিয়ে যাত্রা শুরু করলো বাংলাদেশের প্রথম বঙ্গবন্ধু নৌকা জাদুঘর প্রশাসক মোস্তাইন বিল্লার পরিকল্পনা ও নির্দেশনায়।বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) বিকাল ৩ টায় নৌকা জাদুঘরের উদ্বোধন করেন বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ।সপ্তাহের ৬দিন সকাল ১০টা থেকে ৫টা পর্যন্ত খোলা থাকবে। জাদুঘরে প্রবেশ মূল্য রাখা হয়েছে সাধারণের জন্য ২০ টাকা, শিক্ষার্থীদের জন্য ১০ টাকা। তবে প্রতিবন্ধীদের জন্য ফ্রি।

আরো পড়ুন: প্রশ্ন: শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক কোথায় অবস্থিত

গত ৮ অক্টোবর বরগুনা জেলা আইনজীবী সমিতির পাশে পুরানো পাবলিক লাইব্রেরি চত্বরে বঙ্গবন্ধু নৌকা জাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বরিশালের বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার।৭৮ শতাংশ জমিতে ৮১ দিনে জাদুঘরের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১৬৫ ফুট দৈর্ঘ্য ও ৩০ ফুট প্রস্থের নৌকার আদলে নৌকা জাদুঘরটি নির্মাণ করা হয়েছে। একশত নৌকার মডেল নিয়ে নৌকা জাদুঘরের উদ্বোধন করা হয়েছে। এর মূল ভবনটি ৭৫ ফুট গলুই ও ২৫ ফুট করে নৌকার পেটের মধ্যে রয়েছে বিভিন্ন প্রকারের নৌকার মডেল।

বঙ্গবন্ধু নৌকা জাদুঘর কোথায় অবস্থিত?

উওর: বরগুনায়।