News

বড়লোকের বেটি লো লম্বা লম্বা চুল গানটির ইতিহাস

বড়লোকের বেটি লো লম্বা লম্বা চুল,বড়লোকের বেটি লো লম্বা লম্বা চুল, এমন মাথায় বেধে দেব লাল গেন্দা ফুল। কথাটি শুনে হয়তোবা অনেকেই বুঝে ফেলেছেন আমি কোন গানের দুটি লাইন বলেছি। এই গানটি অনেক পুরনো একটি গান। যা বর্তমান সময়ে নতুন করে ভাইরাল হয়েছে। আজকে আমরা আপনাদের সাথে শেয়ার করব এই গানটির লেখক কে। এই গানটি কত সালে মুক্তি পেয়েছিল এবং নতুন করে কার মাধ্যমে আবার এই গানটি ভাইরাল হয়েছে। সেইসাথে এই গানের কিছু কথা আপনাদের সাথে শেয়ার করব। যদি আপনি এই গানটি সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন। তাহলে আপনি বিস্তারিত একটি ধারণা পেয়ে যাবেন।

বড় লোকের বিটি লো গানটির ইতিহাস

১৯৭২ সালে রতন কাহার কর্তৃক রচিত ও ঝুমুর তালে সুরারোপিত বড় লোকের বিটি লো, লম্বা লম্বা চুল অথবা বড়লোকের বেটি লো, লম্বা লম্বা চুল ।এই গীতি বা গানটি প্রাথমিকভাবে রতন কাহারের কন্ঠে আকাশবাণীতে প্রচারিত হয়।১৯৭২ সালে সিউড়ি শহরের চার নম্বর ওয়ার্ডের তৎকালীন নগরী গ্রামের একজন অন্ত্যজ কুমারী ‘পতিতা’ মা ও তার কন্যা শিশুর করুণ জীবন কাহিনি হতে অনুপ্রাণিত হয়ে রতন কাহার এই গীত রচনা করেছিলেন।

আরো পড়ুন: বেলা হাদিদ- মডেল জীবন এবং ব্যক্তিগত জীবন

রতন কাহার এর কাছে একজন এসে একটি মেয়ের কাহিনী বলে। মেতেছিল অনেক গরিব। কিন্তু রতন কারোর কাছে সে কুমারী মেয়েটির বড়লোকের বিটি বলে আহ্বান করেন।ওই কুমারী মায়ের আশ্রয়দাত্রী হরিদাসী নাম্নী এক প্রৌঢ়া, যার ঝুমুরের দল ছিলো, তার কাছে সুর নিতে গিয়ে কুমারী তরুণী মায়ের সাথে রতন কাহারের আলাপ হয়।[৩] এই গল্প থেকেই গানটির সৃষ্টি। কুমারী মা তার পিতৃপরিচয়হীন কন্যাকে ‘বড়লোকের বিটি’ সম্বোধন করে তার জীবনের যে কাহিনী বলেন তাই রতন কাহারের গীতে রূপ পেয়েছে।

বড় লোকের বিটি লো গানটির ইতিহাস

বড় লোকের বিটি লো গানটির নতুন করে ভাইরাল ইতিহাস

১৯৭২ সালে রচনার পর গানটি রতন কাহারের কন্ঠে আকাশবাণীতে প্রথম পরিবেশিত হয়েছিল, সেসময় গানটি জনপ্রিয়তা পায়নি। ১৯৭৬ সালে স্বপ্না চক্রবর্তী রতন কাহারের কাছ থেকে আরো দুইটি গানের সাথে এই গানটি সংগ্রহ করেন ।২০২০ সালের ২৫ মার্চ সনি মিউজিক ইন্ডিয়ার ব্যানারে ভারতীয় গায়ক বাদশাহ তার ‘গেন্দাফুল’ শিরোনামের একক হিন্দি সঙ্গীতে পায়েল দেবের কন্ঠে এই গানের প্রথম দুই পঙ্‌ক্তি ব্যবহার করায় গানটি ভারতের অন্যান্য ভাষার সঙ্গীত শ্রোতাদের মাঝে জনপ্রিয়তা অর্জন করে। ২০২০ সালের ২৫ মার্চ প্রকাশিত বাদশাহ’র ‘গেন্দাফুল’ শিরোনামের একক হিন্দি সঙ্গীতে পায়েল দেবের কন্ঠে এই গানের প্রথম দুই পঙ্‌ক্তি রতন কাহারের অনুমতি ছাড়া ব্যবহার করার জন্য বাদশাহ সমালোচিত হন।

বড় লোকের বিটি লো গানটির কএকটি লাইন

বড় লোকের বেটি লো লম্বা লম্বা চুল, এমন মাথায় বেঁদে দেবো লাল গেন্দা ফুল ।

বড় লোকের বেটি লো লম্বা লম্বা চুল, এমন মাথায় বেঁদে দেবো লাল গেন্দা ফুল ।

এমন মাথায় বেঁদে দেবো লাল গেন্দা ফুল ।