History

বিশ্বের বিখ্যাত পানামা খাল কোথায় অবস্থিত

বিশ্বের বিখ্যাত পানামা খাল কোথায় অবস্থিত

আজকে আমরা কথা বলবো বিশ্বের বিখ্যাত পানামা খাল কোথায় অবস্থিত, পানামা খালের ইতিহাস,কেন এই কালকে পানামা খাল হিসেবে সবাই চেনে বিস্তারিত সকল তথ্য সম্পর্কে।

বিষয়বস্তু

  • পানামা খাল কিভাবে তৈরি হলো
  • পানামা খাল কোথায় অবস্থিত
  • পানামা খালের ইতিহাস

আরো পড়ুন

পানামা খাল কিভাবে তৈরি হলো

বিশ্বের বিখ্যাত পানামা খাল কোথায় অবস্থিত

পানামা খাল হচ্ছে যা চলাচলের জন্য একটি রোড বা জলপথ। জাহাজ চলাচলের জন্য পানামা প্রজাতন্ত্র নির্মিত একটি খাল আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরকে সংযুক্ত করেছে। এই খাল উত্তর ও দক্ষিণ আমেরিকা মহাদেশকে যুক্ত করে এবং আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরকে আলাদা করে রাখে। পানামা খাল মূলত দুটি মহাদেশকে আলাদা করে রাখে এবং সাগর দুটিকে যুক্ত করে রাখে।

এই পানামা খাল টির দৈর্ঘ্য হচ্ছে 65 কিলোমিটারকিন্তু আটলান্টিক গভীর জল থেকে প্রশান্ত গভীর জল পর্যন্ত হিসাব করলে দেখা যায় একটি হচ্ছে 82 কিলোমিটার। এই খালটি হচ্ছে পৃথিবীর সবচাইতে গুরুত্বপূর্ণ জাহাজ চলাচল কারি কৃত্রিম দুটি খালের মধ্যে একটি।পানামা খাল না থাকলে যুক্তরাষ্ট্রের পূর্ব থেকে পশ্চিম উপকূলে অভিমুখে যাত্রা করে যাদের প্রায় অতিরিক্ত 15 হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে হতো।কৃত্রিম পানামা খাল থাকার কারণে তাদের 15 হাজার কিলোমিটার পথ সাশ্রয় হচ্ছে। যার ফলে তাদের অতিরিক্ত অনেক লাভবান হচ্ছেন। অন্যদিকে উপকূল থেকে দক্ষিণ আমেরিকা অন্যদিকের উপকূলে যাওয়ার ক্ষেত্রে পানামা খালের কারণে 6500 কিলোমিটার পথ কম পাড়ি দিতে হয়।যার ফলে এই পানামা খাল থাকার কারণে ইউরোপ এবং পূর্ব এশিয়া অস্ট্রেলিয়া মধ্যে যাতায়াতকারী জাহাজ এর প্রায় 3500 কিলোমিটার পথ বেঁচে যায় তাদের অনেক খরচ কমিয়ে দেয় এবং শিল্পে অনেক লাভ করে তুলে।পানামার এই খাল দিয়ে 2012 সালের মধ্যে 8 লক্ষ 15 হাজারের বেশি জাহাজ পারাপার হয়েছে।পানামার এইখান থেকে একটি জাহাজ যেতে সময় লাগে 11 ঘণ্টা 38 মিনিট।

পানামা খাল কোথায় অবস্থিত

পানামা খাল প্রথম খনন শুরু হয় 1974 সালে এবং শীর্ষ 1914 সালে।একাউন্টে আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরের সম্মেলনে অবস্থিত। এই খালটি প্রথম খননকার্য শুরু হয় 8881 সালে ফ্রান্সের তত্ত্বাবধানে। হাজার 1903 সালে পানামা খালের স্বাধীন রাষ্ট্র পায়। এই খালটি পুনরায় খননকার্য হয় যুক্তরাষ্ট্র সরকারের অধীনে হাজার 960 সালে।

পানামা খালের ইতিহাস

পানামা খাল খনন করা হয় হাজার 1904 সালে এবং একালের খননকার্য শেষ হয় হাজার 1914 সালে। এখানেই এর ইতিহাস শেষ হয়নি এই খালের ইতিহাস আরো সমৃদ্ধ।এই পানামা খালের খননকার্য নিয়ে একটি ব্যক্তি ভেবেছিলেন সেটি হচ্ছে স্প্যানিশ অভিযাত্রী ভাস্কো নুয়েন্জ ডি বালবোয়াই। তিনি হলেন প্রথম ইউরোপীয় যিনি আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরকে সম্মিলিত কথা ভেবেছিলেন। কিন্তু এ ধারণা উড়িয়ে দেন তৎকালীন স্প্যানিশ রাজা। তবে 1534 সালে অপর রাজা প্রস্তাবিত যাচাইয়ের একটি কমিটি গঠন করে।তবে সে কমিটি রাজার কাছে তাদের বক্তব্য প্রকাশ করে এর যে তারা বলে যে এই প্রবেশপথ তৈরি করলে সেখান দিয়ে জাহাজ চলাচল করা অসম্ভব। তারপর অনেক সময় কেটে যায় কিন্তু কোনটাই কিছু কাজ হচ্ছিল না। এভাবেই ভাস্কর এর পরিকল্পনা আর বাস্তবায়িত হয়নি।

কিন্তু যেটা হবার সেটা তো হবেই। তারপর আঠারো শতকের শেষের দিকে এরপর থেকে ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের চোখে পড়ে যায়। তারপর যুক্তরাষ্ট্রের কঠিন হস্তক্ষেপ তৈরি হয় এই পানামা খাল। যুক্তরাষ্ট্রের প্রথমে খালটি নিকারাগুয়া দিয়ে করার ইচ্ছা ছিল। কিন্তু নিকারাগুয়ার রাজনৈতিক অসন্তোষ ও ফরাসি প্রকৌশলী ফিলিপ বোনাও ভারিল্লার চেষ্টায় যুক্তরাষ্ট্র এ খাল পানামা দিয়ে করার সিদ্ধান্ত নেয়। ১৮৮১ সালে খালটি খনন শুরু করে ফ্রান্স।১৯০৩ সালে জন্ম হয় পানামা নামের স্বাধীন রাষ্ট্রের। খাল খননে আর বিন্দুমাত্র বেগ পেতে হয়নি যুক্তরাষ্ট্রের। পানামা-যুক্তরাষ্ট্র চুক্তি হয় এবং যুক্তরাষ্ট্র সরকার ১৯০৪ সালে খালটি পুনরায় খনন শুরু করে। তাই ২০০৭ সালে সম্প্রসারণের অংশ হিসেবে ৫.২ বিলিয়ন ডলারের এক প্রকল্প নেয়া হয়।