Tips & tricks

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স

সম্মানিত পাঠক, সবাইকে আমার পক্ষ থেকে সালাম জানাই, আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আজকে আমরা একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব। বিষয়টি হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মূলত এটি একটি বাংলাদেশি বিমান সংস্থা।বাংলাদেশের একমাত্র সরকারি এবং জাতীয় পতাকাবাহী বিমান পরিবহন এটি। এই বিমান সংস্থাটির চট্টগ্রাম শহর শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর এবং সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এর কার্যক্রম পরিচালিত হয়।

এই সংস্থাটি আন্তর্জাতিক রুট এর পাশাপাশি অভ্যন্তরীণ রুটে যাত্রী ও মালামাল পরিবহন করে থাকে। বাংলাদেশ এয়ারলাইন্স বিশ্বের 70 টি দেশের সাথে বিমান সেবা চুক্তি রয়েছে এবং বর্তমানের 16 টি দেশে কার্যক্রম পরিচালনা করছে। বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান কার্যালয়ের নাম হচ্ছে বলাকা ভবন ঢাকার উত্তর অঞ্চলে কুর্মিটোলায় অবস্থিত। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অধিকাংশ যাত্রীই হজ যাত্রী এবং পর্যটক অধিবাসী প্রবাসী বাংলাদেশীরাও এই বিমানের পরিবহন সংস্থা কর্পোরেট ব্যবস্থার একটি অবিচ্ছেদ্য অঙ্গ গঠন করে। হাজার 1972 সালে প্রতিষ্ঠিত হওয়ার পর বাংলাদেশ এয়ারলাইন্স হাজার 1996 পর্যন্ত দেশে উড়োজাহাজের ঘাতের একক অবস্থায় সে ব্যবসা চালায়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তারা সর্বোচ্চ 29 টি গন্তব্যে তাদের কার্যক্রম পরিচালনা করত যা পশ্চিমে নিউইয়র্ক শহর থেকে পূর্বে টোকিও শহর বৃষ্টি ছিল। এই সংস্থাটি 2008 সালে বিমান বোয়িং কোম্পানির সাথে দশটি পরিকল্পের পাশাপাশি নতুন দশটি বিমানের জন্য চুক্তি করে।

আরো পড়ুন:

  1. মুজিববর্ষে গাছ রোপন পরিবেশ সংরক্ষণ উত্তর
  2. বিশ্বকাপ ফুটবল বাছাই পর্ব ২০২২ আজকের খেলা
  3. আসল ভিটমেট অ্যাপস চাই, ডাউনলোড করবো

আজকের পরিচ্ছেদসমূহ

  • বাংলাদেশ এয়ারলাইন্স এর ইতিহাস
  • প্রাতিষ্ঠানিক বিষয়
  • বাংলাদেশ এয়ারলাইন্সের সেবা
  • বাংলাদেশ এয়ারলাইন্সের গন্তব্যসমূহ
  • বাংলাদেশ এয়ারলাইন্সের উড়োজাহাজ বহর

বাংলাদেশ এয়ারলাইন্স এর ইতিহাস

রাষ্ট্রপতি অধ্যাদেশ নং 126 অনুসারে 1972 সালের 4 জানুয়ারি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গঠিত হয়। বাংলাদেশ এয়ারলাইন্স বাংলাদেশ বিমান বাহিনী থেকে একটি dc-3 বিমান নিয়ে  জাতি বাহন হিসেবে বাংলাদেশ বিমান যাত্রা শুরু করে।বাংলাদেশ এয়ারলাইন্স সাবেক পাকিস্তান ইন্টার্নেশনাল এয়ারলাইনস 2500 কর্মচারী ও কিছু সংখ্যক কর্মকর্তা নিয়ে 10 জন বোয়িং 707 কমান্ডার ও সাতজন অন্যান্য পাইলটের সমন্বয় প্রতিষ্ঠানটি গঠিত হয়। বাংলাদেশ স্বাধীনতা লাভ করার পর কোন 1971 সালের 31 ডিসেম্বর তৎকালীন সরকারের কাছে সংস্থাটি একটি প্রস্তাব জানায়। তখন এই সংস্থাটির নাম ছিল এয়ার বাংলাদেশ ইন্টার্নেশনাল।

হাজার 1972 সালের 4 ফেব্রুয়ারি অভ্যন্তরীণ সেবার মাধ্যমে যাত্রা শুরু করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এর প্রথম সংযোজন ছিল ভারত থেকে নিয়ে আসা ম্যাকডোনাল্ড ডগলাস ডিসি-৩ ।সেটি ঢাকা-চট্টগ্রাম যশোর এবং সিলেট সংযোগ স্থাপন করেছিল।ডিসি-3 বিমানটি 10 ফেব্রুয়ারি 1972 সালে পরীক্ষামূলক উন্নয়নের সময় দুর্ঘটনার শিকার হয়। এই দুর্ঘটনার পর ভারত সরকার বাংলাদেশকে আরো দুটি ফকার এফ 27 উপহার দেয়।কোন 1972 সালের 4 ই মার্চ বিমান বাংলাদেশ ব্রিটিশ কালে দরিয়ামে থেকে পাওয়া একটি বইয়ের 707 প্লেন নিয়ে ঢাকা লন্ডন রুটে প্রথম সাপ্তাহিক আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা শুরু করে। ওই বছর বিমান প্রায় 1078 টি ফ্লাইটে তিন লক্ষ আশি হাজার যাত্রী পরিবহন করে এবং সে বছর সেপ্টেম্বরে নতুন তিনটি fokar f-27 যোগ করে।

প্রাতিষ্ঠানিক বিষয়

2016 সালের জুনের হিসাব অনুযায়ী বিমান পরিচালনা পরিষর্দের তৃতীয়বারের মতো চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে সাবেক বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান ও ক্যাপ্টেন মোহাম্মদ এনামুল বারী।এর আগে 2015 সালের জানুয়ারি পর্যন্ত চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করেন সাবেক বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান জামাল উদ্দিন আহমেদ।

এরপূর্বে ইতিহাসের প্রথম বার বিদেশি নাগরিক হিসেবে কেভিন জন স্টিল 2013 থেকে 2014 পর্যন্ত বাংলাদেশ এয়ারলাইন্স এর ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন।স্টিল স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার কথা উল্লেখ করে ডিসেম্বর 2013 সালে বিমানের দায়িত্ব পদ থেকে পদত্যাগ করেন। তিনি 19 এপ্রিল 2014 সালে বিমানের কর্মস্থল ত্যাগ করেছিলেন এবং 5 জানুয়ারি 2015 সালে কাইল হিট বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা পদ গ্রহণ করেন। একজন ব্রিটিশ নাগরিক হিসেবে কেভিন স্টিলের পরে এয়ারলাইন্সের পথ অধিষ্ঠিত দায়িত্ব বিদেশি নাগরিক।

বাংলাদেশ এয়ারলাইন্স সেবা

বাংলাদেশ এয়ারলাইন্স তাদের অভ্যন্তরে সরবরাহকৃত ম্যাগাজিনটির 2013 সালের সেপ্টেম্বরে পুনরায় প্রকাশ করে। এই ম্যাগাজিনটি দ্বিমাসিক ম্যাগাজিন নামে পরিচিত ছিল

বিমানের বোয়িং ৭৭৭ বিজনেস ক্লাসের কেবিনের আসনব্যবস্থা ২-৩-২ বিন্যাসে সাজানো হয়েছে, অন্যদিকে ইকোনমি ক্লাসের কেবিন ৩-৩-৩ বিন্যাসে সাজানো। সংকীর্ণ বডির বোয়িং ৭৩৭-৮০০-এর বিজনেস ক্লাস ২-২ বিন্যাসে সাজানো হয়েছে, অন্যদিকে ইকোনমি ক্লাসের কেবিন ৩-৩ বিন্যাসে সাজানো

বাংলাদেশ এয়ারলাইন্সের গন্তব্য সমূহ

বাংলাদেশ এয়ারলাইন্স জানুয়ারি 2020 এর হিসাব অনুযায়ী বিমানে পঁচিশটি গন্তব্যর সেবা প্রদান করেছে যার মধ্যে 17 টি আন্তর্জাতিক। তারা ভবিষ্যতে আরো 43 টি দেশে গন্তব্য সমপ্রসারণের জন্য চুক্তি করেছে। বর্তমানে বাংলাদেশ এয়ারলাইন্স 20-16 টিক শহরে তাদের সেবা প্রদান করতেছে। এর মধ্যে রয়েছে মধ্যপ্রাচ্যের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি গন্তব্য এবং ইউরোপের লন্ডন এবং ম্যানেজার ফ্লাইট পরিচালনা করছে বাংলাদেশ এয়ারলাইন্স।