Tips & tricks

মশা তাড়ানোর উপায়

মশা তাড়ানোর উপায় ।পৃথিবীতে যদি কোন জঘন্য বিরক্তিকর পতঙ্গ থাকে তাহলে সেটি হচ্ছে মশা। মশা তাড়ানোর উপায়,এই পতঙ্গটি মানুষের জন্য খুব ক্ষতিকর কারণ এটি বিভিন্ন ধরনের রোগ ছড়িয়ে থাকে যেমন চিকনগুনিয়া, ম্যালেরিয়া, ডেঙ্গু, ফাইলেরিয়া প্রভৃতি মারাত্মক রোগ ছড়িয়ে থাকে।বর্তমান সময়ে এই পতঙ্গটি মারার জন্য বিভিন্ন ধরনের ওষুধ বাজারে এসেছে যেমন স্প্রে কোয়েল অ্যারোসল এবং মশা তাড়ানোর বিভিন্ন ধরনের ইলেক্ট্রিক ব্যাট। এগুলোর যেমন মশা তাড়াতে সাহায্য করে তেমনি এগুলো মানবদেহের জন্য ক্ষতিকর। আজকে আপনাদের সাথে আলোচনা করব কিভাবে ঘরোয়া পদ্ধতিতে আপনারা মশা তাড়াবেন।

মশা তাড়ানোর কার্যকরী উপায়

১. লেবু লবঙ্গের ব্যবহার।

২. নিমের তেলের ব্যবহার।

৩. বুট এর ব্যবহার।

৪. হলুদ বৈদ্যুতিক আলোর ব্যবহার।

৫. চা এবং নিমপাতা পরান।

৬. সুগন্ধি ব্যবহার করুন।

৭. রসুনের স্প্রে ব্যবহার।

লেবু ও লবঙ্গের ব্যবহার

লেবু ও লবঙ্গ মশা তাড়ানোর একটি খুব কার্যকরী উপায়। যেভাবে আপনারা এই উপায়টি ব্যবহার করবেন তা হলো। প্রথমে একটি কিংবা দুটি লেবু নিবেন তারপর লেবু দুটো মাঝখানে কাটবেন। কাটার পর লেবুর মধ্যে লবঙ্গ গুলো গেড়ে দেবেন।লবঙ্গ গুলো এমন ভাবে লাগাবেন যাতে লবঙ্গর মাথা গুলো বের হয়ে থাকে।তারপর লবঙ্গ সহ লেবু গুলো আপনি আপনার খাটের নিচে কিংবা যে সকল স্থান দিয়ে মশা রুমে প্রবেশ করে সে সকল জায়গায় রেখে দিবেন। এই পদ্ধতিটি মাছি তাড়াতে ও অনেক কার্যকরী ভূমিকা নিমের তেলের ব্যবহার

 নিমের তেলের ব্যবহার

আমরা জানি নিম গাছ আছে ভেষজ উদ্ভিদ। যার মধ্যে বিভিন্ন ধরনের গুনাগুন রয়েছে। তার মধ্যে একটি হলো মশা তাড়ানোর গুনাগুন।আপনি যদি প্রতিদিন রাত্রে শোয়ার সময় নিমের তেল এবং নারিকেল তেল মিশিয়ে শরীরে মাখেন তাহলে মশা আপনার ধারে কাছে আসতে পারবে না।শুধু তাই নয় এই নিমের তেল ব্যবহারে আপনার যদি ত্বকে এলার্জি ইনফেকশনজনিত কোন সমস্যা থেকে থাকে তাহলে সে সমস্যা দূর হয়ে যাবে।

পুদিনা পাতার কার্যকারিতা

আমরা জানি পুদিনা পাতা একটি খুব কার্যকরী ঔষধি গুণ রয়েছে। যা মানবদেহের জন্য খুবই উপকারী। জার্নাল অফ বায়ো রিসোর্স টেকনোলজি কমিশনের মতে পুদিনা পাতার রয়েছে মশা তাড়ানোর একটি বিশেষ ক্ষমতা। শুধু মশাই নয় পুদিনা পাতার গন্ধে বিভিন্ন ধরনের পোকামাকড় দূরে থাকে। পুদিনা পাতা ছেচে পানি ফুটিয়ে নিন এবং সে পানির ভাপ সারা ঘরে ছড়িয়ে দিন। তাহলে সব মশা দূর হয়ে যাবে।পালন করে।

মশা তাড়াতে দুপের ব্যাবহার

যেকোনো ধরনের মশা মাছি তাড়ানোর জন্য দুপ হচ্ছে গুরুত্বপূর্ণ উপাদান। একটি মশা মাছি তাড়াতে খুব কার্যকরী ভূমিকা পালন করে। দুভ নারিকেলের শ্বাসের সাথে পোড়ালে এক ধরনের সুগন্ধি ধোঁয়া বের হয় যা মশা তাড়ানোর জন্য খুব কার্যকরী।

নিম পাতা পোড়ানো

যেভাবে নিম পাতা দিয়ে মশা তাড়াবেন তা হচ্ছে যেকোনো ধরনের কাঠ কয়লার মধ্যে আগুন ধরিয়ে তার মধ্যে নিমপাতা দিলে এক ধরনের দোয়া বের হবে। যে সকল জায়গায় মশার উপদ্রব বেশি সে জায়গায় ধোঁয়া দিয়ে দেন।

রসুনের স্প্রে ব্যবহার করুন: মশা তাড়াতে রসুন একটি খুব কার্যকরী ভূমিকা পালন করে। নারিকেল তেলের সাথে দুই থেকে তিন কোয়া রসুন গরম করে সে তেল শরীরে মাখুন। তাহলে মশা আপনার ধারের কাছে আসবেনা। শরীরের ব্যথা দাঁড়াতে এটি খুব ভূমিকা পালন করে।

আরো পড়ুন

বাংলালিংক সিমের সকল অফার ২০২১

এসএসসি পরীক্ষার রুটিন ২০২১