Tips & tricks

মাশরুম চাষ পদ্ধতি বই pdf

মাশরুম চাষ পদ্ধতি বই pdf

আজকে আপনাদের ধারণা দেবো মাশরুম চাষ সম্পর্কে। কিভাবে আপনারা খুব সহজে মাশরুম চাষ করতে পারবেন।মাশরুম চাষ করতে হলে কি কি পন্থা অবলম্বন করতে হবে কিভাবে মাশরুম চাষের মাচা তৈরি করবেন সে সম্পর্কে বিস্তারিত তথ্য আপনাদের সাথে আলোচনা করব। মাশরুম চাষ করার জন্য মাশরুম চাষ পদ্ধতি বই pdf রাখবো। চলুন কথা না বাড়িয়ে বিস্তারিত তথ্য নিচে আলোচনা করা যায়।

মাশরুম কেন চাষ করবেন

গ্রামীণ মহিলাদের আর্থিক সমৃদ্ধির লক্ষ্যে ব্যবসায়িক ভিত্তিতে মাশরুম চাষ কৃষি ক্ষেত্রে এক নতুন দিগন্ত খুলে দিয়েছে।কৃষিভিত্তিক কে মাশরুম ব্যবসার ক্ষেত্রে বিভিন্ন রকমের বাড়িতে তৈরি উৎপাদিত পণ্য পুষ্টির অভাব বিমোচনের সাহায্য করতে পারে মাশরুম ।এমন একটি বাড়িতে উৎপাদিত কৃষি ফসল যা গ্রামীণ মহিলাদের আর্থিক ভিকাস এ এক নতুন দিগন্ত খুলে দিতে পারে।

মাশরুমকে বলা হয় গরীবের মাংস। এ মাশরুমে রয়েছে ভিটামিন,খনিজ পদার্থ, ভিটামিন বি কমপ্লেক্স এবং 18 রকমের অ্যামাইনো এসিড। মাশরুম সহজপাচ্য খাবার হয় এটি শিশু-কিশোর, গর্ভবতী মহিলা ,হার্টের রোগী, গ্যাসে যারা ভুগছেন তারা সবাই খেতে পারেন এবং এই মাশরুম এই সকল রোগের ঔষধ হিসেবে কাজ করে থাকে। হিসাব করে দেখা গেছে যে আমাদের দেশে প্রায় 420 মিলিয়ন টন কৃষিজ বজ্র পড়ে নষ্ট হয়ে যায় যা ব্যবহার করলে 210 মিলিয়ন টন মাশরুম চাষ করা যেতে পারে এবং জাতিকে 10 মিলিয়ন টন প্রোটিন আমরা পেতে পারি যা ভারতবর্ষের মতো দেশে ও পুষ্টির অভাব পূরণে সাহায্য করতে পারে।

মাশরুম চাষে সফলতা এবং অসফলতা

আজকে আমরা কথা বলবো মাশরুম চাষ করে সফলতা এবং সফলতার গল্প কিভাবে আপনি মাশরুম চাষ করলে সফলতা অর্জন করতে পারবেন এবং কিভাবে আপনি মাশরুম চাষ করলে অসফলতা আসবে সে সম্পর্কে বিস্তারিত তথ্য।

আরো পড়ুন:

  1. একটি পতিত জলাশয় ও মাছ চাষের জন্য আদর্শ পুকুর
  2. কাতলা মাছ ধরার টোপ

মাশরুম চাষে সফলতা

  • সঠিক সময়ে স্পনের ব্যবহার করা
  • খড়ের যথাযথ ব্যবস্থাপনা করা
  • খড়ের প্যাকেটগুলোকে শক্ত করে রাখতে হবে

মাশরুম চাষের অসুখলতার দিক গুলি

  • ঘর তৈরীর জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাব
  • ভালো মানের এসপন নির্বাচনে অদক্ষতা
  • সময়মতো স্পনের অপ্রতুলতা
  • পরিচর্যার অভাব

খড়ের মাশরুম তৈরি করার উপায়

মাশরুম চাষ পদ্ধতি বই pdf

  1. ভালো মানের মোটামুটি সাদা রংয়ের শক্ত ঘর 15 থেকে 20 আর্টি প্রতিদিন একত্রে বেডের জন্য সংরক্ষণ করতে হবে
  2. ঘরের পাতানো পাতা ঝেড়ে ফেলে দিয়ে সিমেন্টের তৈরি বড় গামলাতে 10 থেকে 12 ঘন্টা ভিজিয়ে রাখতে হবে
  3. ভেজানো ঘরের রোগ প্রতিরোধের জন্য 100 লিটার জলে 100 মিলি লিটার ফরমালিন অথবা আট গ্রাম বেস্টন অথবা এক ঘন্টা গরম জলে ডুবিয়ে রাখতে হবে।
  4. জল থেকে খড়ের আঁটি তুলে ছায়াযুক্ত জায়গায় দুই থেকে তিন ঘণ্টা পর্যন্ত সুখে নেই
  5. মাশরুম স্পন প্যাকেট খুলে চার ভাগে ভাগ করে নিন। 200 থেকে 250 গ্রাম ছোলা কিংবা মাসকলাই ডালের গুঁড়া চার ভাগে ভাগ করে নিন।
  6. ইটের উপর 2.5 ফুট বাই 2.5 ফুট বাসের কাঠামো তৈরি করে চার ধাপে করে খড় বিছিয়ে দিন।
  7. প্রথম এবং দ্বিতীয় ধাপে চারভাগের একভাগ স্পন এবং ডালের গুঁড়া বাসের কাঠামোর চারিদিকে মিশিয়ে দিন।লক্ষ রাখবেন বাসের কাঠামো প্রতিটি কোনায় যেন 10 সেন্টিমিটার এর মত জায়গা এবং ডালের গুঁড়ো না মেশানো হয়।
  8. তৃতীয় ধাপে বাকি দুই তৃতীয়াংশ স্পন এবং ডালের গুঁড়ো মিশিয়ে দিন। পর্যাক্রমে ধাপগুলি বিপরীত মুখী করে তৈরি করতে হবে।
  9. খড়ের ধাপগুলোকে সাদা রঙের পলিথিন দিয়ে চারদিকে শক্ত করে বেঁধে ফেলতে হবে এবং তার সাতদিন পর্যন্ত রাখুন তারপর খুলে ফেলুন।
  10. পলিথিন খোলার 24 ঘন্টা পর থেকে মাশরুম তোলা শেষ না হওয়া পরযন্ত দিনে দুই থেকে তিনবার জল স্প্রে করতে হবে।

পরিশেষে একটি কথাই বলবো। মাশরুম চাষ করার জন্য যে সকল নিয়ম বা পদ্ধতি যারা দরকার সে সকল বিস্তারিত তথ্য আমরা শেয়ার করেছি। এই তথ্যগুলো বাইরে যদি আপনাদের কোন কিছু জানার থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে যোগাযোগ করবেন।