Tips & tricks

রেসার কবুতর চেনার উপায়

রেসার কবুতর চেনার উপায়

আজকে আমরা কথা বলবো রেসার কবুতর চেনার উপায় সম্পর্কে। কিভাবে আপনার একটি ভালো মানের রেসার কবুতর চিনতে পারবেন এবং কি কি লক্ষণ থাকলে বুঝতে পারবেন যে এটি একটি ভাল মানের রেসার কবুতর সে সকল বিস্তারিত তথ্য আপনাদের সাথে আলোচনা করব।

আসল রেসার চেনার কিছু টিপস্

রেসার কবুতর চেনার উপায়

  1. প্রথমে আপনি কবুতরটিকে ধরে নাড়াচাড়া করে দেখবেন। দেখবেন জাতে কবুতরের মাথাটি বড় না থাকে। যদি মাথাটি বড় থাকে তাহলে এটিকে ফ্যাটি কবুতর বলা হয়। তারমানে এটি অরজিনাল রেসার কবুতর নয়।
  2. তারপর আপনি কবুতরটি ধরে দেখবেন যে কবুতরের ঠোঁটটা যেনো চ্যাপ্টা হয়।যদি চারটা না থাকে তাহলে বুঝতে হবে এটা অরজিনাল রেসার কবুতর নয়।
  3. অরজিনাল রেসার কবুতরের মাথা ছোট হবে এবং বডি বড় হবে।
  4. তারপর খেয়াল রাখতে হবে কবুতরটি যেন স্ট্রং থাকে। কবুতরটি যখন দাঁড়াবে তখন দেখলে যেন বোঝা যায়িএটি অনেক হেলদি এবং রেস করার জন্য উপযুক্ত।
  5. তারপর কবুতরটির ধরে বুকের হাড়ে হাত দিয়ে দেখবেন যদি দেখেন যে হার বের হয়ে আছে তাহলে বুঝবেন কবুতরটি বয়স বেশি আর যদি দেখেন যে হার ভেতরে একটু মাংস বেশি বেশি তাহলে বুঝবেন কবুতরের বয়স কম।
  6. তারপর কবুতর ধরে কবুতরের পাক টান দিয়ে দেখবেন যে কবুতরের পালক গুলো ইসমুত কিনা এবং সবগুলো সমান কিনা।
  7. তারপর ঠোট ফাক করে মুখের ভেতরে দেখবেন যদি কোন ঘা থাকে তাহলে সে কবুতর নিবেন না সেটা অসুস্থ।
  8. যে বিষয়টা খুব গুরুত্ব সহকারে দেখবেন সেটা হচ্ছে কবুতরের পাখনায় টান দিয়ে দেখবেন যে কবুতরের পাখের মাঝখানে কোন অ্যাপ আছে কিনা। যদি কোন গ্যাপ থেকে থাকে তাহলে সেটি কিনবেন না তাহলে সেই কবুতরটি রেসের জন্য উপযুক্ত নয়। কারন যদি ফাকা থাকে তাহলে কবুতরটি রেস করার সময় সে বাতাসের সাথে নিজেকে ব্যালেন্স করতে পারবে না।
  9. তারপর আপনাকে খেয়াল রাখতে হবে কবুতরের পাখা যেন বিশেষ করে কবুতরের পাকার পালক  অনেক মজবুত হয়। এটি চেনার জন্য আপনাকে পাকার টান দিতে হবে যদি দেখেন কবুতর সাথে সাথে অনেক শক্তি করতেছে তাহলে বুঝবেন যে কবুতর ঠিক আছে।
  10. তারপর রেসার কবুতরের উপরে একটি পাউডারের মত আস্তরন থাকবে যেটা ধরলে হালকা পাউডার মতো হতে পারবে যদি ওরকম পাউডার কবুতরের গায়ে থাকে তাহলে বুঝতে হবে এটা অরজিনাল রেসার কবুতর।
  11. আসল রেসার কবুতর গুলোর ঠোঁট সবসময় কাল হবে এবং পায়ের নখগুলো সব কাল হবে। যদি দেখেন মুখের ঠোঁট কিংবা পায়ের নখ অন্য কালার তাহলে বুঝবেন এটা আসল রেসার কবুতর নয়।

বর্তমান সময়ে দেশের বাজারে অনেক ধরনের রেসার কবুতর এসেছে। তাদের এক এক কবুতরে ধরন একেক রকম। আমি যতটুকু পেরেছি অভিজ্ঞতার আলোকে আপনাদের রেসার কবুতর চেনার উপায় গুলো শেয়ার করেছি।অনেকে আছে তারা হয়তোবা আমার চেয়ে অভিজ্ঞ যদি এগুলোর মধ্যে কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমা সুলব দৃষ্টিতে দেখবেন এবং আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দেবেন আমরা তৎক্ষণাৎ সেটি আপডেট করে দিব এবং সবাইকে তা পড়ার সুযোগ করে দেবো।