Tips & tricks

শাস কষ্ট হলে করনীয়

শাস কষ্ট হলে করনীয়,শ্বাসকষ্ট হলে কি করবেন ভাবতেছেন? শ্বাসকষ্ট হলে করণীয় কি সে প্রশ্নটির উত্তর জানতে হলে আপনি আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়তে হবে। তাহলে আপনি শ্বাসকষ্ট হলে তাৎক্ষণিকভাবে কি করবেন সে বিষয়ে পরিপূর্ণ একটি ধারণা পেয়ে যাবেন। শ্বাসকষ্ট মূলত অনেক কারণে হয়ে থাকে যেমন ঠান্ডা, গ্যাস্ট্রিক, নিউমোনিয়া, এখন করোনার কারণে সবার শ্বাসকষ্ট হচ্ছে। তবে শ্বাসকষ্ট হলে তাৎক্ষণিকভাবে আপনি কি করবেন সে বিষয়টি আজকে আপনাদের বলে দেব। যাতে করে আপনি খুব সহজে তাৎক্ষণিকভাবে কিছু একটা ব্যবস্থা নিতে পারেন।

বর্তমানে গবেষণায় দেখা গেছে যে অতিরিক্ত চিন্তার কারণে কিংবা মানসিক ডিপ্রেশন এর কারণে অনেক সময় শ্বাসকষ্ট হয়ে থাকে। এরকম যদি শ্বাসকষ্ট হয়ে থাকে তাহলে করনীয়। বর্তমান সময়ে মানুষ বেকারত্বের হার বেড়ে চলেছে যার কারণে অনেক ছেলে মেয়ে আছে যারা জীবনের লক্ষ্য স্থির করতে না পারার কারণে তাদের মানসিক চিন্তা ভাবনা এবং ডিপ্রেশন পড়ে থাকে। এভাবে তারা দিন দিন অসুস্থ হয়ে পড়ে একসময় তাদের শারীরিক অনেক রোগ-ব্যধি দেখা দেয়। যার ফলে মানসিক টেনশন থেকে গ্যাস্ট্রিক হয় তাদের শ্বাসকষ্ট দেখা দেয়।

আপনারা হয়তো বা দেখেছেন যে একজন ভালো ছেলে কিংবা মেয়ে হঠাৎ করেই তাদের শ্বাসকষ্ট বা তীব্র শ্বাসকষ্ট দেখা দিচ্ছে তখন কি করবেন ভেবে পাচ্ছেননা। এর কারণ হচ্ছে মানুষীক টেনশনের কারণে তার প্রেসার লো হয় এবং গ্যাস্ট্রিক বেড়ে যায়। যার ফলে তার শরীরের কর্মক্ষমতা হারিয়ে শরীরে অক্সিজেনের পরিমাণ কমে যায় এবং শ্বাসকষ্ট দেখা দেয়। এর তাৎক্ষণিক করণীয় হচ্ছে।

রোগীকে তৎক্ষণাৎ একটি ওরস্যালাইন পানির সাথে মিশিয়ে খাওয়া দিবেন। তারপর তাকে একটু নিরিবিলি রিল্যাক্স করতে দেবেন। কিছুক্ষণ পর দেখবেন তার শরীরের অবস্থা স্বাভাবিক হয়ে এসেছে। এতেও যদি কাজ না হয় তাহলে নিকটস্থ স্বাস্থ্যসেবায় খুব জরুরী নিয়ে যেতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ডাক্তারের তালিকা

ঠান্ডার কারণে শ্বাসকষ্ট হলে করণীয়

যদি আপনার ঠান্ডা বা নিউমোনিয়া হয়ে থাকে তাহলে শ্বাসকষ্ট দেখা দিলে তাৎক্ষণিকভাবে আপনি একটি ছোট ইনকিলাব বা ছোট আকারে যে গ্যাসের বোতল গুলো পাওয়া যায় সেগুলো সাথে রাখবেন। যখন আপনার মনে হবে যে আমার শ্বাসকষ্ট হচ্ছে তখন সেই গ্যাসটি নিয়ে নিবেন। এর ফলে আপনি তাৎক্ষণিকভাবে হাসপাতালে যাওয়ার একটি সুযোগ পাবেন।

ইবনে সিনা স্পেশালাইজড হাসপাতাল ধানমন্ডি dhaka-ডাক্তার লিস্ট

করোনার কারণে শ্বাসকষ্ট করণীয়

যদি আপনার করো না হয়ে থাকে তাহলে আপনি অবশ্যই সেই সিমটম গুলো বুঝতে পারবেন। কারণ করোনা হলে প্রথমে হালকা জ্বর শরীর ব্যথা কাশি, কাশি টা হবে একদম শুকনো এভাবে যদি কয়েকদিন চলতে থাকে তাহলে আপনি বুঝতে পারবেন আপনার করণ আক্রান্ত হয়েছেন। এটি দেখা দিলে নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করবেন এবং আপনার করোনা টেস্ট করে নিবেন। যদি করো না ধরা পড়ে তাহলে আপনি হোমকোয়ারেন্টে থাকবেন। যদি অতিরিক্ত মাত্রা হওয়া যায় তাহলে ডাক্তারের পরামর্শে অক্সিজেন গ্যাসের ব্যবহার করবেন।