Tips & tricks

সংকট কোণ বা ক্রান্তি কোণ কাকে বলে? উদাহরন সহ ব্যাখ্যা

সংকট কোণ বা ক্রান্তি কোণ কাকে বলে? উদাহরন সহ ব্যাখ্যা

সংকট কোণ বা ক্রান্তি কোণ কাকে বলে? এ প্রশ্নের উত্তরটি আমরা আজকে খুব সুন্দর ভাবে আপনাদের সাথে শেয়ার করব। অনেকে অনেক ভাবে এই প্রশ্নের উত্তর দিয়েছে। কেউ হয়তো সংক্ষিপ্ত আকারে আবার কেউ হয়তো বিস্তারিত আকারে এ প্রশ্নের উত্তর দিয়েছে। কিন্তু আজকে আপনাদের এ প্রশ্নটির উত্তর এত সুন্দর ভাবে উল্লেখ করা হবে। যা আপনারা একবার পড়লে বুঝতে পারবেন যে সংকট কোণ কাকে বলে। উদাহরণসহ আপনাদের সামনে এ প্রশ্নটির উত্তর দিয়ে দেওয়া হবে। খুব গুরুত্ব সহকারে এই পোস্টটি পড়বেন তাহলে আপনি। এ প্রশ্নটির সঠিক ব্যাখ্যা পেয়ে যাবেন।

আরো পড়ুন: চরিত্রহীন শরৎচন্দ্র চট্টোপাধ্যায় pdf download

প্রশ্ন : কত সালে বঙ্গবন্ধু জাতিসংঘে বাংলায় ভাষণ দেন?

উদাহরন সহ ব্যাখ্যা

এখন আমরা আপনাদের সাথে আলোচনা করব সংকট বা ক্রান্তি কোণ নিয়ে। আমাদের দেশে অনেক ছাত্রছাত্রী রয়েছে যারা জ্যামিতিক সম্পর্কে দুর্বল। কোন সম্পর্কে তেমন ধারণা নেই কিংবা তারা এই কোন বিষয়ক কোন প্রশ্ন কে জটিল মনে করে। মূলত কোন কিছু জটিল নয় যদি তার সঠিক ব্যাখ্যা এবং সঠিকভাবে উপস্থাপন করা হয়। এসকল দুর্বল ছাত্র-ছাত্রীদের জন্য আজকে এই সংকট কোণের সঠিক ব্যাখ্যা আপনাদের সাথে শেয়ার করব। এ প্রশ্নের উত্তরটি আপনি একবার পড়লেই বুঝতে পারবেন যে এখানে কি বলা হয়েছে এবং পরবর্তীতে আপনি খুব সহজে এটি মনে রাখতে পারবেন। তাহলে চলুন দেখে নিই আজকের প্রশ্নের উত্তর।

প্রশ্ন: সংকট কোণ বা ক্রান্তি কোণ কাকে বলে?

উওর: নিদিষ্ট বর্ণের কোন আলোক রশ্মি ঘন মাধ্যম হতে হালকা মাধ্যমে যাওয়ার সময় যে আপতন কোণের জন্য প্রতিসরন কোণ ৯০ ডিগ্রী হয় সেই আপতন কোণকে সংকট বা ক্রান্তি কোণ বলে । সংকট কোণ আলোর বর্ণের উপর নির্ভর করে

উদাহরন: যেমন, পানির সাপেক্ষে হীরকের ক্রান্তি কোণ ৩৩ ডিগ্রী বলতে বোঝায় হীরক থেকে আলো পানিতে প্রতিসরিত হওয়ার সমায় আপতন কোণ ৩৩ ডিগ্রী হলে পানি বিভেদতল ঘেষে যাবে অর্থাৎ প্রতিসরন কোণ ৯০ ডিগ্রী হবে ।

প্রিয় ভিজিটর যদি এই প্রশ্নের উত্তরটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার আমাদের কমেন্ট বক্সে জানাবেন। আর যদি আরো কোন প্রশ্নের উত্তর জানতে চান তাহলে আপনার আমাদের কমেন্ট বক্সে যোগাযোগ করবেন আমরা আপনাদের প্রয়োজন অনুযায়ী প্রশ্নের উত্তর গুলো আপনাদের সাথে শেয়ার করব।