Tips & tricks

১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের ইতিহাস

১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের ইতিহাস,আজ 14 ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস আবার কেউ ইংরেজিতে বলে ভ্যালেন্টাইন্স ডে। কিন্তু আমরা অনেকেই জানতে চাই না এই ভালোবাসা দিবস কিভাবে আসলো? জানতে চাইনা এ ভালবাসা দিবসের ইতিহাস কি। আমার এরকম অনেক কৌতুহলী মানুষ আছে যারা জানতে চায় ভালোবাসা দিবস এর ইতিহাস এবং এর বিস্তারিত তথ্য সমূহ। আজকে আমরা ঠিক তেমনই কিছু গুরুত্বপূর্ণ তথ্য এবং এই ভালোবাসা দিবসের ইতিহাস আপনাদের সাথে শেয়ার করব। যে কথাগুলো হয়তোবা আপনারা আগে কখনো শোনেননি। আজকে আমরা ভালোবাসা দিবসের সকল ধরনের খুঁটিনাটি তথ্য আপনাদের সাথে শেয়ার করব যে গুলো পড়লে আপনারা অনেক কিছু জানতে পারবেন।

১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবস sms-happy valentine day এসএমএস পিকচার

ইতিহাস

প্রথম দিকে এটি সেইন্ট ভ্যালেন্টাইন্স নামক একজন অথবা দুজন খ্রিষ্টান শহিদকে সম্মান জানাতে খ্রিষ্টধর্মীয় উৎসব হিসেবে পালিত হয়ে আসছিল।২৬৯ সালে ইতালির রোম নগরীতে সেন্ট ভ্যালেন্টাইন’স নামে একজন খৃষ্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন। ধর্ম প্রচারের অভিযোগে তৎকালীন রোম সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াস তাকে বন্দী করেন। কারণ তখন রোমান সাম্রাজ্যে খৃষ্টান ধর্ম প্রচার নিষিদ্ধ ছিল। বন্দী অবস্থায় তিনি জনৈক কারারক্ষীর দৃষ্টিহীন মেয়েকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলেন। এতে সেন্ট ভ্যালেন্টাইনের জনপ্রিয়তা বেড়ে যায়। আর তাই তার প্রতি ঈর্ষান্বিত হয়ে রাজা তাকে মৃত্যুদণ্ড দেন। সেই দিন ১৪ই ফেব্রুয়ারি ছিল। অতঃপর ৪৯৬ সালে পোপ সেন্ট জেলাসিউও ১ম জুলিয়াস ভ্যালেন্টাইন’স স্মরণে ১৪ই ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন’ দিবস ঘোষণা করেন।

পাশ্চাত্যের ক্ষেত্রে জন্মদিনের উৎসব, ধর্মোৎসব সবক্ষেত্রেই ভোগের বিষয়টি মুখ্য। তাই গির্জা অভ্যন্তরেও মদ্যপানে তারা কসুর করে না। খৃস্টীয় এই ভ্যালেন্টাইন দিবসের চেতনা বিনষ্ট হওয়ায় ১৭৭৬ সালে ফ্রান্স সরকার কর্তৃক ভ্যালেইটাইন উৎসব নিষিদ্ধ করা হয়। ইংল্যান্ডে ক্ষমতাসীন পিউরিটানরাও একসময় প্রশাসনিকভাবে এ দিবস উদ্‌যাপন নিষিদ্ধ ঘোষণা করে। এছাড়া অস্ট্রিয়া, হাঙ্গেরি ও জার্মানিতে বিভিন্ন সময়ে এ দিবস প্রত্যাখ্যাত হয়। সম্প্রতি পাকিস্তানেও ২০১৭ সালে ইসলামবিরোধী হওয়ায় ভ্যালেন্টাইন উৎসব নিষিদ্ধ করে সেদেশের আদালত।

১৪ ফেব্রুয়ারি ২০+ ফানি পিক

১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের ইতিহাস

পহেলা ফাল্গুন ২০২২ মেসেজ, ছবি – বসন্ত উৎসব ২০২২ পিক, স্ট্যাটাস, শুভেচ্ছা, SMS, সাজগোজ

১৪ ফেব্রুয়ারি ১০০+ বিশ্ব ভালবাসা দিবসের শুভেচ্ছা  ছন্দ