History

২৬ শে মার্চ স্বাধীনতা দিবস ছবি পিকচার ফটো ২০২২

২৬ শে মার্চ স্বাধীনতা দিবস ছবি পিকচার ফটো ২০২২ সম্মানিত পাঠক, আশা করি সবাই ভাল আছেন। আজ 26 শে মার্চ। আন্তর্জাতিক স্বাধীনতা দিবস। 25 শে মার্চ কালো রাতে পাকিস্তানি হানাদার বাহিনী এদেশের সাধারণ জনগণের ওপর নির্বিচারে গুলি চালায়। শেরাতকে বাঙালি জাতি কাল রাত হিসেবে অভিহিত করে রেখেছে। তারপর 1971 সালে বাংলাদেশ তথাকথিত পশ্চিম পাকিস্তানের হাত থেকে স্বাধীনতা ছিনিয়ে আনে।

যার জন্য 26 শে মার্চকে আমরা আন্তর্জাতিক স্বাধীনতা দিবস হিসেবে পালন করি। এই স্বাধীনতা দিবসকে ঘিরে আমরা বিভিন্ন ধরনের পিকচার ফটো ছবি সংগ্রহ করে থাকি। যাতে আমরা শ্রদ্ধার সাথে এ দিনটিকে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় উপস্থাপন করতে পারি। বর্তমান যুব সমাজকে বা তরুণদের উদ্বুদ্ধ করার জন্য সে সময়কার অনেক দুর্লভ ছবি আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে থাকি। যাতে নতুন প্রজন্ম ইতিহাস সম্পর্কে তাদের ধারণা হয় এবং সেই ধারণা নেই তারা সামনের দিকে এগিয়ে যেতে পারে।

আজকে আমরা আপনাদের সাথে 26 শে মার্চ এর কিছু দুর্লভ ছবি এবং দেশভিত্তিক কিছু ছবি আপনাদের সাথে শেয়ার করব। যাতে আপনারা আপনাদের কাছের মানুষ এবং যুব সমাজের কাছে তুলে ধরতে পারেন এ দিনটি সম্পর্কে।

২৬ মার্চ স্বাধীনতা দিবস ২০+টি শক্তিশালী উক্তি এস এম এস বাণী

স্বাধীনতা দিবসের ছবি পিকচার

26 শে মার্চ স্বাধীনতা দিবস এর পিকচার ছবি শেয়ার করার আগে এ দিবসটি ইতিহাস সম্পর্কে যদি ছোট্ট একটি বিবরণ না দেই তাহলে এই দিবসের মাহাত্ম্য টা বোঝা যাবে না। 26 শে মার্চ স্বাধীনতা দিবস বাঙ্গালী জাতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। কারণ এই দিনে পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে নতুন একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র জন্ম হয়েছিল। এই দিনটিতেই বাংলার মানুষ এ দেশকে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়া শুরু করেছিল এবং বাঙালি জাতির জীবনে এই দিনটি অনেক আনন্দদায়ক এবং খুশির দিন।

26 শে মার্চ স্বাধীনতা দিবসের প্রেক্ষাপট অনুযায়ী হাজার 1971 সালের 25 শে মার্চ তৎকালীন পশ্চিম পাকিস্তান সরকার গভীর রাতে পূর্ব পাকিস্তানের নিরীহ জনগণের ওপর হামলা চালায়। এই রাতটিকে কাল রাত হিসেবে গণ্য করা হয়। কারণ এই রাতেই পশ্চিম পাকিস্তানীরা নিশংস ভাবে গণহত্যা চালায়। অপারেশন সার্চলাইট  ১৯৭১ সালের 25 মার্চ থেকে শুরু হওয়া পাকিস্তানি সেনাবাহিনী কর্তৃক পরিচালিত অপরিকল্পিত গণহত্যা চালায় যার মাধ্যমে তারা  ১৯৭১ সালের মার্চে পূর্ববর্তী সময়ে সংঘটিত বাঙালি জাতীয়তাবাদে আন্দোলনকে দমন করতে চেয়েছিল।

৮ই মার্চ বিশ্ব আন্তর্জাতিক নারী দিবস উক্তি স্ট্যাটাস শুভেচ্ছা বার্তা

স্বাধীনতা দিবসের ছবি

এখন আপনাদের সাথে 26 শে মার্চ এর ছবি পিকচার ফটো শেয়ার করা হবে। অথবা এই ছবিগুলো আপনার আগেও দেখেছেন কিন্তু আমাদের এই ওয়েবসাইটে একটু আলাদাভাবে তা উপস্থাপন করা হবে। হয়তবা আপনাদের বিষয়টি ভালো লাগবে। আরেকটি কথা বললেন না উপরের যে বিবরণটি দেওয়া আছে আশাকরি আপনার মনোযোগ সহকারে তা করেছেন। শুধু আমাদের স্বাধীনতা দিবসের ছবি সংগ্রহ করলেই চলবে না এই স্বাধীনতা দিবসের ইতিহাস জানতে হবে এবং এই ইতিহাস তরুণ সমাজের কাছে আমাদের পৌঁছে দিতে হবে।

স্বাধীনতা দিবসের ছবি

স্বাধীনতা দিবসের ছবি

স্বাধীনতা দিবসের ছবি পিকচার

স্বাধীনতা দিবসের ছবি পিকচার

স্বাধীনতা দিবসের ছবি