Tips & tricks

মোবাইলে অভ্র কিবোর্ড বিভিন্ন অক্ষর লেখার নিয়ম – সকল যুক্তবর্ণ লেখা শিখুন

মোবাইলে অভ্র কিবোর্ড বিভিন্ন অক্ষর লেখার নিয়ম – সকল যুক্তবর্ণ লেখা শিখুন,আপনি কি মোবাইলে অভ্র সফটওয়্যার ব্যবহার করতে চান। কিন্তু কীভাবে ব্যবহার করবেন কিংবা এর যুক্তবর্ণ কিভাবে লিখতে হয় সে সকল বিষয়ে জানতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক প্রশ্ন ভিজিট করেছেন। আজকে আমরা আপনাদের শেখাবো কিভাবে অভ্র ব্যবহার করে বাংলা লিখতে হয়।

যারা স্মার্ট ফোন ব্যাবহার করি। তাদের প্রত্যেকটি মোবাইলে বাংলা লেখার সফটওয়্যার রয়েছে। কিন্তু সেখানে দুইটি অপশন রয়েছে একটি হচ্ছে বাংলা আরেকটি হচ্ছে অভ্র। দেখা যায় বাংলা লিখতে গেলে একটি সেন্টেন্স লিখতে অনেক সময় লাগে এবং অনেক জটিল। কিন্তু সেই sentence-কে অভ্র ব্যবহার করে লিখলে আপনি খুব সহজেই লিখতে পারবেন। অভ্র হচ্ছে ইংরেজি ওয়ার্ড দ্বারা বাংলা লেখার সহজ উপায়। কিন্তু এই বিষয়টি অনেকের আয়ত্ত করতে পারে না তাদের কাছে একটু জটিল মনে হয়। আজকে আমরা এমন কিছু টেকনিক আপনাদের সাথে শেয়ার করব যেখানে আপনি খুব সহজে অভ্র দিয়ে বাংলা টাইপ করতে পারবেন।

ই পাসপোর্ট ফি কত ২০২২- ই পাসপোর্ট কিভাবে করবেন

বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম pdf

অভ্র সফটওয়্যার মধ্যে অনেক বাংলা সংযুক্ত বর্ণ রয়েছে। যেগুলো অনেকেই লিখতে পারেনা। যারা অভ্র ব্যবহারকারী রয়েছেন তাদেরকে আজকে আমরা কিভাবে বাংলা যুক্তবর্ণ লিখতে হয় অভ্র দিয়ে তা দেখাবো। আপনি যদি একজন অভ্র ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে সঠিক পোস্টে ভিজিট করেছেন। আপনাদের সুবিধার্থে আমরা কিছু পিকচার আপলোড করে দিলাম যেখানে কিভাবে অভ্র সফটওয়্যার এর মাধ্যমে বাংলা সংযুক্ত বর্ণ ব্যবহার করে আপনি আপনার পছন্দের সেন্টেন্স শিখতে পারবেন সে সকল বিষয়ে বিস্তারিত তথ্য সেখানে দেওয়া আছে।

অভ্রতে রেফ লেখার নিয়ম

যেমন মনে করুন আপনি দুর্বল বানান লিখবেন, তাহলে আপনাকে প্রথমে দু, এরপর র+্+ব (অর্থাৎ র যোগ হসন্ত যোগ পরবর্তী অক্ষর) এবং সবশেষে ল লিখতে হবে।

অভ্রতে যুক্তাক্ষর লেখার নিয়ম

অনেক অভ্র ব্যবহারকারী রয়েছেন যারা নতুন অভ্র সফটওয়্যার ইন্সটল করেছেন। কিন্তু কিভাবে সংযুক্ত করলে তো হয় সে বিষয়ে খুব কম ধারনা রয়েছে। আজকে আমরা আপনাদের সেই ধারণাটি মুক্ত করে দেবো।এখন আপনাদের দেখাব কিভাবে অভ্র সফটওয়্যার দিয়ে সংযুক্ত অক্ষর লিখতে হয়। আপনাদের সুবিধার্থে নিচে কিছু পিকচার আপলোড করা হলেও সেখানে বিস্তারিত তথ্য দেওয়া আছে।

মোবাইলে অভ্র কিবোর্ড বিভিন্ন অক্ষর লেখার নিয়ম