Tips & tricks

বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর এর সকল তথ্য

বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর এর সকল তথ্য। সম্মানিত পাঠক, আমাদের ওয়েবসাইটে আপনাদের প্রবেশ করার জন্য জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। যদি আপনি বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন। কারণ আজকে আমরা বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর এর সকল বিস্তারিত খুঁটিনাটি তথ্য আপনাদের সাথে শেয়ার করব।

2014 সালের ঢাকার আগারগাঁও বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর প্রতিষ্ঠা করা হয়। বাংলাদেশের তরুণ প্রজন্মের কাছে বাংলাদেশের বিমান বাহিনীর সকল ঐতিহাসিক নিদর্শন তুলে ধরার জন্য এ জাদুঘর নির্মাণ করা হয়। এ জাদুঘরটি ভেতরে প্রবেশ করলে প্রথমে আপনার নজর কাড়বে বিশাল খোলামেলা জায়গা। আর বিশাল জায়গা জুড়ে প্রদর্শিত করা হয়েছে বাংলাদেশের জঙ্গী বিমান, হেলিকপ্টার এবং রাডার। এ জাদুঘরটিতে রয়েছে বাংলাদেশ বিমান বাহিনীর একুশটি বিমান ও তিনটি রাডার। এই 21 টি বিমানের মধ্যে তিনটি বিমান ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে ভারতীয় বিমানবাহিনী ব্যবহার করেছে এবং পরে তা বাংলাদেশকে উপহার হিসেবে প্রদান করেছে।

এছাড়াও এ জাদুঘরটিতে আরও বিভিন্ন ধরনের নিদর্শন রয়েছে যেগুলো আমরা আপনাদের সুবিধার্থে নিচে পিক এবং এই দর্শন এর বিস্তারিত তথ্য দিয়ে দিচ্ছি। তাছাড়াও এ জাদুঘরটি তে প্রবেশ করতে কত টাকা টিকিট লাগে এবং কোন সময়ে জাদুঘর খোলা হয় এবং বন্ধ করা হয় সে সকল বিস্তারিত তথ্য নিচে দেয়া হল।

বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর পরিদর্শনের সময়সূচী

ঢাকা সহ বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকে বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর পরিদর্শনের জন্য ঢাকায় আসে। কিন্তু অনেকে আছে বিমান বাহিনী জাদুঘর কখন প্রদর্শনের জন্য খুলে দেওয়া হয় সেই সময়টি জানেনা। আজকে আমরা তাদের জন্য বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর পরিদর্শনের সময়সূচী উল্লেখ করে দেবো।

বিমান বাহিনী জাদুঘর টি সপ্তাহের রবিবার বাদে অন্য 6 দিন খোলা থাকে। সোম থেকে বৃহস্পতিবার জাদুঘরটির দুপুর 2 টা থেকে রাত 8 টা পর্যন্ত খোলা থাকে এবং শুক্র এবং শনিবার সকাল 10 টা থেকে রাত 8 টা পর্যন্ত প্রবেশ দ্বার খোলা থাকে।

বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর এর টিকেট মূল্য

সম্প্রতিক সময়ে অনেকেই জানেনা বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর এর টিকিটের মূল্য কত। অনেকে হয়তো বা অনেক বছর আগে যে টিকিটের মূল্য জানত কিন্তু বর্তমান সময়ে যে মূল্য নির্ধারণ করা হয়েছে সে সম্পর্কে অবগত নয়। এর ফলে আমরা আজকে আপনাদের বর্তমান বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর এর টিকিটের মূল্য শেয়ার করে দিব যাতে করে আপনারা পরিদর্শনে এসে কোন প্রকার সমস্যার সম্মুখীন না হয়।

বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর এর টিকিটের মূল্য 50 টাকা এবং সামরিক বিমান বাহিনী সদস্যদের জন্য প্রবেশ মূল্য 25 টাকা। এছাড়া তারা আরেকটি সুবিধা দিয়েছে সেটি হচ্ছে আপনি অতিরিক্ত অর্থের বিনিময় জাদুঘরের বিমান কিংবা হেলিকপ্টারে ওঠার সুযোগ পাবেন।

বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর এর টিকেট মূল্য

বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর এর উল্লেখযোগ্য সংগ্রহসমূহ

আমরা অনেক সময় লোকমুখে শুনে বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর পরিদর্শন আসি। কিন্তু আমরা অনেকেই জানি না এই জাদুঘরে উল্লেখযোগ্য কি কি বিষয় রয়েছে বা কি কি দেখনি ও জিনিস রয়েছে। আজকে আমরা আপনাদের জন্য এই জাদুঘরে কি কি দেখনি ও বিষয় রয়েছে সেগুলো একটি সুন্দর তথ্য শেয়ার করব।

বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর যাওয়ার লোকেশন

বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর যাওয়ার লোকেশন

এখন আমরা আপনাদের খুবই গুরুত্বপূর্ণ একটি তথ্য শেয়ার করব। তথ্যটি হচ্ছে কিভাবে আপনি এই জাদুঘরে যাবেন। আমরা অনেক সময় শুধু জানি ঢাকা আগারগাঁও এ জাদুঘর অবস্থিত কিন্তু সম্পূর্ণ তথ্য আমরা অনেকেই জানিনা। তাদের জন্য আজকে আমরা খুব সহজে কিভাবে আপনি এই জাদুঘর প্রদর্শন করতে পারবেন সেই লোকেশন টি বলে দেবো।

প্রথমে আপনি ঢাকা যেকোন জায়গা থেকে আগারগাও চলে যাবেন।

তারপর রাজধানীর গুলিস্তান থেকে বিহঙ্গ, হিমাচল, স্বাধীন ,হাজির ট্রান্সপোর্ট এবং আরো অনেক বাস রয়েছে যেগুলো আগারগাঁও পরিষেবা প্রদান করে।

তারপর আপনি বাসে চড়ে বাসের কন্টাকটার কে বিমান বাহিনী জাদুঘর বললেই সে সেখানে নামিয়ে দিবে।

এছাড়া আপনার যদি বাসে যেতে সমস্যা হয় তাহলে যেকোনো সিএনজি পরিবহন কে জিজ্ঞেস করলে সেই ফেন্সি আপনাকে সঠিক গন্তব্যে নিয়ে যাবে

সর্বশেষে একটি কথাই বলবো যদি আমাদের পোস্টটি আপনাদের কাছে ইনফরমেটিভ হয় তাহলে অবশ্যই শেয়ার করে দিবেন। এর ফলে অনেক মানুষ রয়েছে যারা খুব সহজেই পরিদর্শনে অবস্থানে যেতে পারবে। এছাড়াও যদি আপনাদের আরও কোন তথ্য জানার থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে শেয়ার করুন।