News

ব্রি ধান ৯২ চাষ পদ্ধতি ২০২২

ব্রি ধান ৯২ চাষ পদ্ধতি ২০২২,সম্মানিত পাঠক, আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করব ব্রি ধান ৯২ চাষ পদ্ধতি সম্পর্কে। বাংলাদেশ একটি কৃষি নির্ভর দেশ। এদেশের সোনার মাটিতে সোনালী ফসল ফলে। পৃথিবীতে খুব কম দেশেই আছে যে দেশের প্রায় সব ধরনের ফল বা শস্য ফলে থাকে। তার মধ্যে বাংলাদেশ অন্যতম। এদেশের সোনার মাটিতে আপনি যেকোন ধরনের বীজ বপন করবেন তা খুব সুন্দর ভাবে ফুলবে।

বাংলাদেশের সেই আদিকাল থেকে বিভিন্ন জাতের ধান চাষ করে আসতেছে। আগে বলেছে বাংলাদেশ একটি কৃষি নির্ভর দেশ। বর্তমান সময়ে বিজ্ঞানীরা এ দেশে বিভিন্ন জাতের নতুন ধান চাষ করতেছে। সেদান গুলো ভালো ফলন পেলে তা কৃষকদের মাঝে সেই ধানের বীজ বিতরণ করতেছে। যাতে বাংলার কৃষকরা আর্থিকভাবে লাভবান হতে পারে। ঠিক সেরকমই আজকে আপনাদের সাথে একটি নতুন জাতের ধান সম্পর্কে আলোচনা করব। ধান টির নাম হচ্ছে ব্রি ধান 92। এধরনের বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট এর বিজ্ঞানীরা আবিষ্কার করেছে। চলুন তাহলে এই ধরনের বিস্তারিত তথ্য এবং কিভাবে ধান চাষ করা হয় সে সকল বিষয় জেনে আসি।

ডুমুর (ত্বীন)ফল এর উপকারিতা-সুন্নাহ জাতীয় এই ফলের ১০+উপকারিতা

ব্রি ধান ৯২ চাষ পদ্ধতি

ব্রি ধান ৯২ চাষ পদ্ধতি

আপনি কি ভাবছেন ব্রি ধান 92 চাষ করবেন? তাহলে আপনি সঠিক পোস্টে ভিজিট করেছেন। আজকে আমরা আপনাদের জন্য এই pre-dawn 92 চাষ পদ্ধতি আলোচনা করব।এখন আপনাদের সাথে আলোচনা করব ব্রি ধান 92 ধান চাষ করতে আপনার কোন ধরনের জমির প্রয়োজন এবং কোন ধরনের সার কতটুকু পরিমাণে প্রয়োগ করতে হবে। এছাড়াও আরো কিছু গুরুত্বপূর্ণ তথ্য আপনাদের সাথে শেয়ার করব।

ব্রি ধান ৯২ হলো ২০১৯ সালে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট কতৃক উদ্ভাবিত উচ্চ ফলনশীল বোরো ধানের নতুন জাত । ব্রি ধান ৯২ এর জীবনকাল ব্রি ধান ২৯ এর জীবনকালের চেয়ে ২-৩ দিন কম কিন্তু ফলন বেশি।

ব্রি ধান ৯২ জাতের বৈশিষ্ট্য

বর্তমানে বিভিন্ন ধরনের ওয়েবসাইট বিধান 92 সম্পর্কে সঠিক ইনফরমেশন দিচ্ছে না। কিন্তু আমরা আপনাদের ব্রি ধান 92 এর সঠিক বৈশিষ্ট্য এবং সকল ধরনের ইনফরমেশন শেয়ার করেছি। যাতে আপনারা এই ধান সম্পর্কে সুস্পষ্ট একটি ধারণা পান।

  1. ধান পাকার সময় কাণ্ড ও পাতা সবুজ থাকে।
  2. এই জাতের ১০০০ টি পুষ্ট ধানের ওজন প্রায় ২৩.৪ গ্রাম।
  3. পূর্ণ বয়স্ক গাছের উচ্চতা ১০৭ সেমি হয়ে থাকে।
  4. দানা লম্বা ও চিকন।
  5. পাতা হাললা সবুজ। ডিগপাতা খাড়া এবং ব্রি ধান ২৯ এর চেয়ে শক্ত।
  6. এ জাতের জীবনকাল ব্রি ধান ২৯ এর চেয়ে ২-৩ দিন আগাম।
  7. এই জাতের ধান গাছের কাণ্ড শক্ত বিধায় ঢলে পড়ে না।
  8. এ ধানে অ্যামাইলোজের পরিমাণ ২৬%।

ব্রি ধান ৯২ জাতের চাষ পদ্ধতি

এ ধানের চাষাবাদ অন্যান্য উফশী বোরো ধানের মতোই। তবে এটি সেচ নির্ভর চাষাবাদ এলাকার জন্য উপযোগী।

  • চারার বয়স ও রোপণ দূরত্বঃ এ জাতের ধানের ক্ষেত্রে ৪০-৪৫ দিন বয়সের চারা ২০X ২০ সেমি দূরে দূরে রোপণ করতে হবে।
  • বীজতলায় বীজের পরিমাণঃ প্রতি বর্গমিটার বেডে ৮০-১০০ গ্রাম অঙ্কুরিত বীজ বেডের উপর সমানভাবে বুনে দিতে হবে। এছাড়া প্রতি হেক্টরে ২০ কেজি বীজ লাগে।
  • বীজতলায় বীজ বপনঃ বীজ বপনের উপযুক্ত সময় ১ নভেম্বর থেকে ১৫ নভেম্বর অর্থাৎ ১৬ কার্তিক থেকে ৩০ কার্তিক।
  • চারা রোপণ ও চারার সংখ্যাঃ চারা ১৫ ই ডিসেম্বর থেকে ১৩ ই জানুয়ারি অর্থাৎ ১ পৌষ থেকে ৩০ পৌষ পর্যন্ত রোপণ করা যাবে। প্রতি গোছায় ২-৩ টি করে চারা রোপণ করতে হবে।
  • সার ব্যবস্থাপনাঃ ( কেজি/বিঘা ) নিম্নে বর্ণিত সারের পরিমাণ অনুযায়ী জমিতে সার প্রয়োগ করতে হবে।

ব্রি ধান ৯২ চাষে সারের নাম সারের পরিমাণ

টিএসপি               ১২-১৪

জিপসাম             ১২-১৫

এমওপি                ১৫-২০

ইউরিয়া                ৩৫-৪০

জিংক সালফেট ( দস্তা ) ১-১.৬