Education

বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট ২০২২ [১৩য় সপ্তাহ] ১০ম শ্রেণি

বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট ২০২২ [১৩য় সপ্তাহ] ১০ম শ্রেণি,যে সকল এসএসসি পরীক্ষার্থীরা 2022 সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের জন্য 13 তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এসেছে 2022 13 তম সপ্তাহের এসাইনমেন্ট এর অনেকগুলো মধ্যে বাংলাদেশ ও বিশ্বপরিচয় এই অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করা হয়েছে। যার ফলে যারা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের এই এসাইনমেন্ট এর সঠিক সময়ে বিদ্যালয় জমা দিতে হবে।

যদি আপনি একজন এসএসসি 2022 সালের পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে অবশ্যই এই পোস্টটি আজকে আপনার জন্য। কারণ আমরা আপনাদের সাথে আজকে 2012 সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর সঠিক এবং নির্ভুল প্রশ্ন-উত্তর আপনাদের সাথে শেয়ার করব। যদি আপনারা এই উত্তরগুলো দেখে সেখান থেকে সাজেশন নিয়ে আপনারা সুন্দর একটি অ্যাসাইনমেন্ট কমপ্লিট করে বিদ্যালয় জমা দিতে পারেন। আপনারা চাইলে আমাদের ওয়েবসাইটে হোম পেজে ঘুরে আসতে পারেন। সেখানে বিভিন্ন ধরনের শিক্ষনীয় মুলক আর্টিকেল দেওয়া আছে আপনারা চাইলে সেগুলো পড়তে পারেন।

এস এস সি 2022 [১৩ তম সপ্তাহ] বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট প্রশ্ন

প্রিয় এসএসসি শিক্ষার্থীরা। যারা এসএসসি পরীক্ষা 2020 সালের বিজ্ঞান বিভাগের 13 তম সপ্তাহে বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর এসাইনমেন্ট এর প্রশ্ন সমাধান খুঁজতেছেন তারা আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন। এস এস সি বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাঠ্যপুস্তক এর ষষ্ঠ অধ্যায় রাষ্ট্র নাগরিক আইন থেকে 13 তম সপ্তাহের জন্য বাংলাদেশ শিক্ষা বোর্ডের অ্যাসাইনমেন্ট প্রদান করেছে। অ্যাসাইনমেন্টের মোট নাম্বার হচ্ছে 12। আপনারা যদি নির্ভুলভাবে অ্যাসাইনমেন্ট করে থাকেন তাহলে আপনারা 12 নম্বর পেয়ে যাবেন।

আপনাদের সুবিধার্থে আমরা এসেছি 13 তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর একটি পিডিএফ ফাইল তৈরি করেছি তার পাশাপাশি আমরা প্রশ্নগুলোর উত্তর ব্যাখ্যা করে তা শেয়ার করেছি। আপনারা উত্তর গুলো পড়ে আপনাদের মনের মত করে সাজিয়ে অ্যাসাইনমেন্ট গুলো তৈরি করবেন। তাহলে চলুন এসএসসি 2020 এর 13 তম সপ্তাহে সেমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর উত্তর গুলো দেখা যাক।

এস এস সি [১৩ তম সপ্তাহ] বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর 2022

এখানে আমরা এসএসসি 2012 সালের শিক্ষার্থীদের বাংলাদেশ ও বিশ্বপরিচয় স্বাধীনতা-উত্তর পূর্ণাঙ্গ এবং সঠিকভাবে শেয়ার করব। যে সকল শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইটে প্রবেশ করেছেন তাদেরকে বলব আপনি সঠিক জায়গায় ভিজিট করেছেন। কারণ বর্তমানে অনেক ওয়েবসাইট রয়েছে যারা বিভিন্ন ধরনের ভুল প্রশ্নের উত্তর প্রকাশ করছে। যার ফলে শিক্ষার্থীরা বিভ্রান্ত হয়ে তারা অ্যাসাইনমেন্ট ভালো করতেছে না। আজকে আমরা আপনাদের নির্ভুলভাবে এসাইনমেন্ট এর একটি ধারণা দিয়ে দিব যাতে আপনারা খুব সহজেই এসাইনমেন্ট করে ফেলতে পারেন।

শিরোনামঃ আমরা সবাই বাংলাদেশের নাগরিক। নাগরিক হিসেবে আমাদের বেশ কিছু দায়িত্ব পালন করতে হয়। ভােট প্রদানের মাধ্যমে জনপ্রতিনিধি নির্বাচন আমাদের একটি অন্যতম দায়িত্ব ও কর্তব্য। জনপ্রতিনিধিগণ জনগণের কল্যাণে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকেন। বর্তমান কোভিডকালে জনপ্রতিনিধিগণ পরিস্থিতি মােকাবিলায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। তাদের গৃহীত কর্মসূচি রাষ্ট্রের কোন ধরনের কার্যাবলির আওতায় পড়ে তা ব্যাখ্যা করে নির্দেশনা অনুসরণে একটি প্রতিবেদন লিখ।

এস এস সি [১৩ তম সপ্তাহ] বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর 2022

শিখনফলঃ

  • রাষ্ট্রের ধারণা ব্যাখ্যা করতে পারবে।
  • রাষ্ট্রের কার্যাবলি ব্যাখ্যা করতে পারবে।
  • আইনের ধারণা ব্যাখ্যা করতে পারবে।
  • নাগরিকের ধারণা ব্যাখ্যা করতে পারবে।

নির্দেশনা প্রশ্ন:

  • রাষ্ট্রের ধারনা
  • নাগরিকের ধারণা ব্যাখ্যা
  • রাষ্ট্রের কার্যাবলির ব্যাখ্যা।
  • কোভিড মােকাবিলায় জনপ্রতিনিধিগণের গৃহীত কর্মসূচি রাষ্ট্রের কোন ধরণের কার্যাবলির আওতায় পড়ে তার ব্যাখ্যা।

১নং প্রশ্নের উত্তর

প্রশ্ন: রাষ্ট্রের ধারনা।

উত্তর: রাষ্ট্র সেইসব শাসনতান্ত্রিক প্রতিষ্ঠান ও তাদের সহযোগী প্রতিষ্ঠানসমূহকে বোঝায় যাদের একটি নির্দিষ্ট এলাকা ও জনগণের উপর সার্বভৌম কর্তৃত্ব আছে।

২নং প্রশ্নের উত্তর

প্রশ্ন: নাগরিকের ধারণা ব্যাখ্যা।

উত্তর: নাগরিকত্ব দেয়া হয় কোনো ব্যক্তির পূর্বপুরুষ বা তার জাতিগত পরিচয়ের উপর ভিত্তি করে। এই বিষয়টি ইউরোপের জাতি-রাষ্টের ধারণার সাথে সম্পর্কিত। রক্তের সম্পর্ক থাকলে যদি কোনো ব্যক্তির পিতা-মাতার একটি দেশের নাগরিকত্ব থাকে এবং সে যদি সেই দেশের বাইরে জন্মগ্রহণ করে তবে সেও নাগরিক বলে গন্য হবে।

২০২২ সালের এস.এস.সি পরীক্ষার্থীদের জন্য  (১৩তম সপ্তাহ)অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয়

৩নং প্রশ্নের উত্তর

প্রশ্ন: রাষ্ট্রের কার্যাবলির ব্যাখ্যা।

উত্তর: প্রত্যেক মানুষই কোন না কোন রাষ্ট্রে বসবাস করে। হঠাৎ করে কোন রাষ্ট্রের উৎপত্তি হয় নি। আদিম মানুষ প্রথমে গোত্রভিত্তিক বসবাস করত। সময়ের পরিবর্তনে রাষ্ট্রের উৎপত্তি হয়।

রাষ্ট্রবিজ্ঞানীগণ ও রাজনৈতিক তত্ত্ববিদরা বিভিন্নভাবে রাষ্ট্রের সংজ্ঞা প্রদান করেছেন। এরিস্টটলের মতে,  “স্বয়ংসম্পূর্ণ জীবনের জন্য কতিপয় পরিবার ও গ্রামের সংগঠনে গঠিত সংগঠনই রাষ্ট্র।” রাষ্ট্রবিজ্ঞানী আর. এম. ম্যাকাইভারের মতে, “রাষ্ট্র হচ্ছে সরকার প্রণীত আইন দ্বারা পরিচালিত একটি সংগঠন, যার কর্তৃত্বমূলক ক্ষমতা রয়েছে এবং যা নির্দিষ্ট ভূখন্ডে বসবাসরত নাগরিকদের উপর বলবৎ হয়।” অধ্যাপক গার্নার রাষ্ট্রের সবচেয়ে সুস্পষ্ট ও পূর্ণাঙ্গ সংজ্ঞা প্রদান করেছেন। তিনি বলেন,’রাষ্ট্র হল বহুসংখ্যক ব্যক্তি নিয়ে গঠিত এমন এক সমাজ, যা  বহিঃশক্তির নিয়ন্ত্রণ হতে মুক্ত এবং যাদের সুসংগঠিত সরকার আছে, যে সরকারের প্রতি ঐ জনসমাজ স্বভাবতই অনুগত।‘

সুতরাং আমরা বলতে পারি, রাষ্ট্র হল একটি ভূ-খণ্ডভিত্তিক সমাজ বিশেষ, যার সংগঠিত সরকার ও জনসমষ্টি রয়েছে এবং যার নিজস্ব এলাকার মধ্যে অন্যান্য সকল প্রতিষ্ঠানের উপর সার্বভৌম ক্ষমতা প্রতিষ্ঠিত আছে।

৪নং প্রশ্নের উত্তর

প্রশ্ন: কোভিড মােকাবিলায় জনপ্রতিনিধিগণের গৃহীত কর্মসূচি রাষ্ট্রের কোন ধরণের কার্যাবলির আওতায় পড়ে তার ব্যাখ্যা।

উত্তর: কোভিড মােকাবিলায় জনপ্রতিনিধিগণের গৃহীত কর্মসূচি রাষ্ট্রের ঐচ্ছিক বা জনকল্যাণমূলক কাজ কার্যাবলির আওতায় পড়ে । আধুনিক রাষ্ট্র জনকল্যাণে অনেক জনহিতকর কাজ করে। যেমন, চিত্তবিনোদনের জন্য খেলার মাঠ নির্মাণ, সিনেমা হল প্রতিষ্ঠা কিংবা রেডিও টেলিভিশনে আনন্দদায়ক অনুষ্ঠান প্রচার। এছাড়া প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের সাহায্য প্রদান ও পুনর্বাসন, মহামারী ও দুর্ভিক্ষ প্রতিরোধের মত কাজগুলো আধুনিক রাষ্ট্রের জনহিতকর কাজের অন্তর্ভূক্ত।