health tips

ডুমুর (ত্বীন)ফল এর উপকারিতা-সুন্নাহ জাতীয় এই ফলের ১০+উপকারিতা

ডুমুর (ত্বীন)ফল এর উপকারিতা-সুন্নাহ জাতীয় এই ফলের ১০+উপকারিতা,ডুমুর ফল একটি পুষ্টিকর ফল। এই ফলের গুনাগুন বলে শেষ করা যাবেনা। এ ফল অনেকগুলো প্রজাতি রয়েছে। বাংলাদেশের যে ডুমুর পাওয়া যায় মূলত সেগুলো আকারে ছোট এবং তেমন মিষ্টি হয় না। কিন্তু আরব কান্ট্রি তে যে ডুমুর ফল পাওয়া যায় সেটি খেতে অত্যন্ত মিষ্ট এবং সুস্বাদু। এ ফলের আরেক নাম হচ্ছে তিন ফল।

এ ফলের কথা পবিত্র আল কুরআনে বর্ণিত আছে। ধর্মের দিক থেকে অবশ্যই তিন ফলের গুরুত্ব অনেক। এই ফলে বিভিন্ন ধরনের উপকারিতা রয়েছে। আমরা অনেক সময় এই ডুমুর ফলের নাম শুনেছি কিন্তু এই ফলের মধ্যে কি কি ধরনের গুনাগুন রয়েছে সে সম্পর্কে আমরা তেমন অবগত নই। আজকে আমরা আপনাদের এই ডুমুর ফলের মধ্যে কি কি ধরনের উপকারিতা রয়েছে সেই উপকার গুলো আপনাদের সাথে শেয়ার করব। যাতে আপনারা এই ফল সম্পর্কে বিস্তারিত একটি ধারণা পান।

আঙ্গুর ফলের ১৫+টি উপকারিতা

জয়তুন ফল-সুন্নাহ জাতীয় এই ফলের উপকারিতা

ডুমুর ফল এর উপকারিতা

ডুমুর (ত্বীন)ফল এর উপকারিতা

ডুমুর ফল পাকলে অনেক নরম হয় এবং অনেক মিষ্টি হয়। এ ফলটির ভিতরে ক্ষুদ্র ক্ষুদ্র অসংখ্য বিচি রয়েছে। বাংলাদেশের যে ডুমুর ফল রয়েছে সেগুলো মানুষ তেমন খেয়ে থাকে না। মূলত এই ফলগুলো পশু পাখির খাবার হিসেবে বনেজঙ্গলে হয়ে থাকে। তবে অঞ্চলভেদে এই ফলটি অনেকেই রান্না করে কিংবা ভাজি করে খায়। ডুমুর ফলের রস প্রচুর পরিমাণে ভিটামিন মিনারেল যা মানবদেহের জন্য খুবই উপকারী। চলুন দেখে নেই ডুমুর ফলের উপকারিতা কি কি।

  • প্রতিদিন নিয়ম করে যদি কেউ ডুমুর ফল খায় তাহলে তার ডায়াবেটিসের সমস্যা থাকলে তা অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে। একটি গবেষণায় দেখা গেছে যারা নিয়মিত ডুমুর খায় তাদের ইনসুলিন গ্রহণের ব্যাবহার অনেকটাই কমে গেছে।
  • যাদের হার্টের প্রবলেম। তাদের জন্য খাদ্যতালিকায় প্রতিদিন ডুমুর ফল রাখুন।
  • যাদের অধ্যাত্মিক ওজন বৃদ্ধি পেয়েছে তারা যদি ডুমুর প্রতিদিন খাদ্য তালিকা রাখে তাহলে তাদের শরীরের ওজন কমাতে সাহায্য করবে ডুমুর ফল। ডুমুরের মধ্যে প্রচুর খাদ্যআঁশ পাওয়া যায় যা ওজন কমাতে সাহায্য করে।
  • যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তারা যদি প্রতিদিন ডুমুর ফলের সবজী কিংবা ডুমুর ফল খেয়ে থাকে তাদের রক্ত চাপ নিয়ন্ত্রণে থাকবে।
  • সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে যারা প্রতিদিন ডুমুর ফল খায় তাদের শরীরে ক্যান্সার কোষ জন্মায় না। বিশেষ করে মহিলাদের স্তন ক্যানসারের সম্ভাবনা খুবই কমে  যায় নিয়মিত ডুমুর ফল খেলে।
  • একটি গবেষণায় দেখা গেছে  যারা নিয়মিত ড়ুমুর খায় তাদের হাড় ক্ষয় হয় না। কারণ ডুমুর এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা হার বৃদ্ধিতে সহায়তা করে।

সর্বশেষে একটি কথাই বলবো ডুমুর ফল বা তিন ফল আমরা যে নামে ডাকে না কেন এই ফলটি খুবই উপাদেয় একটি খাবার। এ ফলটি আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম এর প্রিয় ছিল যার কারণে পবিত্র আল-কুরআনে এই ফলের বর্ণনা রয়েছে। আপনারা অবশ্যই নিয়মিত খাদ্যতালিকায় ডুমুর ফল রাখার চেষ্টা করবেন। তাহলে আপনাদের শারীরিক রোগব্যাধি কম হবে।