Tips & tricks

ই পাসপোর্ট ফি কত ২০২২- ই পাসপোর্ট কিভাবে করবেন

ই পাসপোর্ট ফি কত ২০২২- ই পাসপোর্ট কিভাবে করবেন,বাংলাদেশ আরও একধাপ এগিয়ে গেল নতুন পাসপোর্ট এর সংযোজনের মাধ্যমে। সে নতুন পাসপোর্ট হচ্ছে ই-পাসপোর্ট। আগে যে সকল পাসপোর্ট তৈরি হতো সেগুলো এমআরপি পাসপোর্ট ডিজিটাল পাসপোর্ট নামে পরিচিত। কিন্তু সরকার 2021 সালের নভেম্বর মাস থেকে পাসপোর্ট সেবা চালু করেছে। ই-পাসপোর্ট তৈরিতে বাংলাদেশের মানুষ পাসপোর্ট তৈরি টেকনোলজিতে আরেক ধাপ এগিয়ে গেল। ই-পাসপোর্ট থাকলে ইমিগ্রেশনে খুব সহজে আপনার বায়ো ডাটা এন্ট্রি করতে পারবে। যার ফলে সেখানে অনেক মূল্যবান সময় বেচে যাবে।

আগে একটি পাসপোর্ট তৈরি করতে হলে অনেক সমস্যা বা ভোগান্তিতে পড়তে হতো। এর কারণ হচ্ছে পাসপোর্ট অফিসের সংখ্যা খুবই কম ছিল। কিন্তু সরকার দেশের মানুষের কথা চিন্তা করে তাদের সুবিধার্থে প্রত্যেকটি জেলায় একটি করে পাসপোর্ট অফিস তৈরি করেছে। যেখান থেকে আপনারা খুব সহজেই আপনাদের পাসপোর্টগুলো তৈরি করতে পারবেন। পাসপোর্ট সংক্রান্ত বিষয়ে অনেক জালিয়াতির কারণে সরকার বর্তমানে ইলেকট্রনিক পাসপোর্ট তৈরি করেছে যার সংক্ষিপ্তরূপ হচ্ছে এ পাসপোর্ট। ই পাসপোর্ট এর মধ্যে এক ধরনের চিফ রয়েছে যার মাধ্যমে সেখানে ইলেকট্রিক্যাল ভাবে আপনার সকল ইনফরমেশন থাকবে। আপনারা আগে যেভাবে ডিজিটাল পাসপোর্ট তৈরি করতেন ঠিক সেইভাবেই ই পাসপোর্ট তৈরি করা হয়। যদি একটু সহজ ভাবে বলি তাহলে আগে ডিজিটাল পাসপোর্ট তৈরি করতে যে টাকা লাগতো এখন ইলেকট্রনিক্স বা ই-পাসপোর্ট তৈরি করতে কত টাকা লাগে।

ই পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২২

বাংলাদেশ সরকার ৫ বছর মেয়াদী ৬৪ পাতার পাসপোর্ট ও প্রদান করে থাকে। এই পাসপোর্ট পেতে ফি প্রদান করতে হয় ৬,৩২৫ টাকা, ৮,৩২৫ টাকা ও ১২,০৭৫ টাকা। এই ফি গুলো প্রদান করতে হয় যথাক্রমে নিয়মিত, জরুরী ও অতি জরুরী সেবার জন্য।

আপনাদের সুবিধার্থে আমরা একটি পিক শেয়ার করছি যেখানে পাসপোর্ট সংক্রান্ত সকল যাবতীয় ইনফরমেশন দেওয়া আছে। কত টাকা লাগে পাসপোর্ট তৈরি করতে কত বছর মেয়াদী সে সকল বিস্তারিত তথ্য দেওয়া আছে।

১০ বছরের ৪৮ পাতার ই-পাসপোর্ট এর জন্য গুণতে হবে আবেদনকারীকে ৫,৭৫০ টাকা, ৮,০৫০ টাকা এবং ১০,৩৫০ টাকা যথাক্রমে নিয়মিত, জরুরী ও অতি জরুরী পাসপোর্ট সেবার জন্য। ১০ বছরের ৬৪ পাতার পাসপোর্ট এর জন্য খরচ হবে ৮,০৫০ টাকা নিয়মিত ডেলিভারিতে পেতে। জরুরী সেবায় এই পাসপোর্ট পেতে গুণতে হবে ১০,৩৫০ টাকা। অতি জরুরী সেবায় এই পাসপোর্ট এর ফি হলো ১৩,৮০০ টাকা।

ই পাসপোর্ট ফি কত ২০২২- ই পাসপোর্ট কিভাবে করবেন