History

পতাকা উত্তোলন দিবস-বাংলাদেশের পতাকা প্রথম কোথায় উত্তোলন হয়

পতাকা উত্তোলন দিবস-বাংলাদেশের পতাকা প্রথম কোথায় উত্তোলন হয়। জাতীয় পতাকা দিবস আজ। আপনি কি জাতীয় পতাকা দিবসের ইতিহাস এবং এ জাতীয় পতাকা দিবস কবে তা জানতে চাচ্ছেন? কিভাবে জাতীয় পতাকা দিবস উন্মোচিত হলো সে সকল বিষয় এবং এ জাতীয় পতাকা দিবসের ইতিহাস বিস্তারিত একটি প্রতিবেদন আপনাদের সাথে শেয়ার করব। যারা দীর্ঘদিন ধরে জাতীয় পতাকা দিবস কি এবং এর ইতিহাস সম্পর্কে জানতে চাচ্ছেন তারা আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন। তাহলে আপনিই দিবস সম্পর্কে একটি বিস্তারিত ধারণা পেয়ে যাবেন।

পতাকা উত্তোলন দিবস ইতিহাস

এখন আমরা আপনাদের সাথে জাতীয় পতাকা দিবস এর ইতিহাস শেয়ার করব। পাকিস্তানি শাসকগোষ্ঠীর শোষণ ও অন্যান্য আচরণ অবিচারের বিরুদ্ধে তৎকালীন ডাক শুনে তাদের উদ্যোগ ছাড়া দিয়েছিল আমজনতা। স্বেদেন সবাইকে নিয়ে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে স্বাধীন সংগ্রামের স্বাধীনতা অর্জনের পথে যাত্রা শুরু করে। দীর্ঘ ডাইভারশন রক্তক্ষয়ী যুদ্ধের পর রক্তের বিনিময়ে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয় ঘটে এবং একটি লাল সবুজের পতাকা উত্তোলন করা হয়। বাংলার বুকে নয় মাস যুদ্ধ করার পরে বিবেচিত হয় লাল সবুজের পতাকা।

পতাকা উত্তোলন দিবস ইতিহাস

2 মার্চ পাকিস্তানের জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত ঘোষিত হওয়ার সকাল থেকেই দল-মত নির্বিশেষে সর্বস্তরের মানুষ ঢাকার রাজপথে অবস্থান নেয় তারপর ঢাকা পরিণত হয় মিছিলের নগরীতে এবং সেখানে সবাই স্বাধীন সার্বভৌমত্ব দেশ-এর দাবিতে আন্দোলন ও মিছিল শুরু করে। এ আন্দোলন শুরু হওয়ার পরে পাকিস্তানি শাসকগোষ্ঠীর জুলুম নির্যাতনের শিকার হয়ে তাদের বিরুদ্ধে ঢাকার ডাকসু পরিষদের ছাত্রনেতা এবং সর্বস্তরের জনসাধারণ আস্তে আস্তে ঢাকা বিশ্ববিদ্যালয় একত্রিত হয়। এইভাবে বাংলার ছাত্র তরুণ সমাজ এবং সর্বস্তরের মানুষ একসাথে জড়ো হয়ে তারা পাকিস্তানিদের জানিয়ে দেয় যে বাংলার মানুষ কখনো মাথা নত করে চলে না। বাংলার মানচিত্র খচিত পতাকা সর্বপ্রথম উত্তোলন করেছিলেন ছাত্রলীগের তৎকালীন নেতা আসম আব্দুর রব।সে সময় ছাত্র সমাবেশের নেতৃত্বে ছিলেন নূরে আলম সিদ্দিকী আব্দুল কুদ্দুস মাখন শাহজাহান সিরাজ আসম আব্দুর রব প্রমুখ।

1971 সালের 23 মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম নিজ হাতে জাতীয় পতাকা ধানমন্ডিতে তার নিজ বাসভবনে উত্তোলন করেন। এছাড়াও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম এই দিনে অসহযোগ আন্দোলনের ঘোষণা দিয়েছিলেন। 7 মার্চ ইতিহাসিক জনসভার ঘোষণা দেয়া হয় এই দিনে। রক্ত ক্ষয় সংগ্রামের মাধ্যমে ছিনিয়ে আনা হয়েছিল স্বাধীনতার নতুন সূর্যের প্রতীক।

1971 সালে 18 এপ্রিল কলকাতাসহ পাকিস্তানের ডেপুটি হাইকমিশন প্রথম এম হোসেন আলী জাতীয় পতাকা উত্তোলন করেন এবং এটি বিদেশের মাটিতে বাংলাদেশের প্রথম জাতীয় পতাকা উত্তোলন। 17 এপ্রিল মুক্তিযুদ্ধের প্রথম প্রহরে মেহেরপুরের বর্তমান মুজিবনগর আক্রমণের জাতীয় পতাকা উত্তোলনের সাথে সাথে সর্বপ্রথম জাতীয় সংগীত গাওয়া হয়।

Read More>> ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস

বাংলাদেশের পতাকা প্রথম কোথায় উত্তোলন হয়

বাংলাদেশের পতাকা প্রথম কোথায় উত্তোলন হয়

বর্তমান সময়ের যুবসমাজ তারা ইতিহাস সম্পর্কে জানার তেমন কোন আগ্রহ দেখায় না। আমরা অনেকেই জানি না বাংলাদেশের পতাকা প্রথম কোথায় উত্তোলন করা হয়েছিল। আজকে আমরা আপনাদের সাথে শেয়ার করব বাংলাদেশের পতাকা প্রথম কোথায় উত্তোলন করা হয়েছিল এবং কে এই ব্যক্তি যে প্রথম বাংলাদেশের স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের পতাকা উত্তোলন করেছিলেন।

Ans: বাংলার মানচিত্র খচিত পতাকা সর্বপ্রথম উত্তোলন করেছিলেন ছাত্রলীগের তৎকালীন নেতা আসম আব্দুর রব। পরবরতি 1971 সালের 23 মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম নিজ হাতে জাতীয় পতাকা ধানমন্ডিতে তার নিজ বাসভবনে উত্তোলন করেন।