health tips

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির খাবার

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির খাবার,ভাবছেন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির খাবার কোনগুলো। এসকল খাবারের তালিকা খুঁজতেছেন? তাহলে আপনি সঠিক পোস্টে ভিজিট করেছেন। আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করব রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এমন কিছু খাবার সম্পর্কে। যে খাবারগুলো আপনারা খেলে আপনাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং সুস্বাস্থের অধিকারী হবেন।

সুস্থতার জন্য সুষম খাদ্য খেতে হবে। কিন্তু কোনগুলো সুষম খাবার, সেগুলো আমরা হয়তোবা অনেকেই জানিনা। বর্তমান সময়ে মানুষ আধুনিকতার ছোঁয়া পেয়ে তারা বিভিন্ন ধরনের ফাস্টফুড, জাংক ফুড খাচ্ছে। এর ফলে কি হচ্ছে? মানুষ দিন দিন বিভিন্ন ধরনের রোগব্যাধিতে আক্রান্ত হচ্ছেন। তাদের সঠিক জ্ঞান না থাকার কারণে কিংবা মুখের স্বাদের কারণে তারা অস্বাস্থ্যকর ফাস্টফুড জাতীয় খাবার কিংবা রেস্টুরেন্টে বিভিন্ন ধরনের টেস্টিং সল্ট দিয়ে তৈরি খাবার খেয়ে তাদের স্বাস্থ্য ঝুঁকিতে ফেলছে। এর হাত থেকে বাচতে হলে আপনাকে এই খাবারগুলো বাদ দিতে হবে এবং সুষম খাবার খেতে হবে। যার ফলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং আপনার শরীর সুস্থ থাকবে।

শাস কষ্ট হলে করনীয়

কিন্তু কি এই সুষম খাবার। কিভাবে বুঝব যে কোন খাবারগুলো আমাদের শরীরের জন্য ভালো এবং কোন খাবার খেলে আমাদের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। আজকে আমরা সে সকল কিছু খাবার নিয়ে আপনাদের সাথে আলোচনা করব। যে খাবারগুলো নিয়মিত খেলে আপনাদের শরীর সুস্থ থাকবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

প্রথমে যে খাবারটির কথা বলব। সে খাবারটি হয়তোবা অনেকেই দেখেছেন কিংবা খেয়েছেন। খাবারটি নাম হচ্ছে সোলা। আপনি যদি প্রতিদিন সকালবেলা অল্পকিছু ছোলা পানিতে ভিজিয়ে রেখে পানি সহজ ভাবে চিবিয়ে খান। তাহলে এক মাস পরে আপনি আপনার শরীরের অনেক পরিবর্তন দেখতে পারবেন। কারণ ছোলায় রয়েছে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন এবং ফাইবার। যা আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে দ্বিগুণ এবং শরীরের দুর্বলতা এবং ক্লান্তি দূর করে দেবে।

দ্বিতীয় যে খাবারটি কথা বলব সেটি হচ্ছে সামুদ্রিক মাছ। আপনি যদি সপ্তাহে তিনদিন সামুদ্রিক মাছ খান তাহলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং সামুদ্রিক মাছে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ এবং প্রোটিন। যা খেলে আপনার শরীরের অনেক পরিবর্তন আসবে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

তৃতীয় যে খাবারটির কথা বলব সেই খাবারটি প্রায় সকলেরই চেনা। এটি হচ্ছে এক ধরনের সবজি তার নাম হচ্ছে কচু শাক। যদি আপনি প্রতিদিন সকালবেলা কচু গাছের মাঝখানের যে নরম কাণ্ডটি থাকে। সেই কাণ্ডটি পর্দা করে খেতে পারেন তাহলে আপনার শরীরের জন্য খুবই উপকারী। কারণ কচুশাকে রয়েছে প্রচুর পরিমাণে লৌহ। যা আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দিবে।

চতুর্থ যে খাবারটি কথা বলব সে খাবারটি হচ্ছে ভিটামিন এ যুক্ত খাবার। যেমন পাকা পেঁপে, মিষ্টি কুমড়া প্রকৃতি। এই খাবারগুলো যদি আপনি সপ্তাহে অন্তত চার দিন আপনার খাবার তালিকা রাখেন তাহলে আপনার শরীরে ভিটামিনের জনিত ঘাটতি পূরণ হবে। যার ফলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপায়

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির করতে হলে তাদের প্রতিদিন বিভিন্ন ধরনের শাকসবজি এবং ডাল দিয়ে নরম খিচুড়ি রান্না করে খাওয়াতে হবে। কারণ খিচুড়ির মধ্যে বিভিন্ন ধরনের প্রোটিন মিনারেল এবং পুষ্টিকর গুনাগুন থাকে। তারপর তাদের বুকের দুধ খাওয়াতে হবে। বুকের দুধের পাশাপাশি তাদের বকরি দুধ খাওয়াতে হবে। বকরির দুধের গরুর দুধের পুষ্টিগুণ রয়েছে। যার ফলে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্বিগুণ বৃদ্ধি পায়।