News

বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ 2022 সকল তথ্য

বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ 2022 সকল তথ্য। সম্মানিত পাঠক, আমাদের পোষ্টে ভিজিট করার জন্য আপনাকে জানাই আন্তরিক মোবারকবাদ। আজকে আমাদের আলোচনার বিষয় হচ্ছে বাংলাদেশের হজ প্যাকেজ 2022 সম্পর্কে। বাংলাদেশ থেকে যে সকল মুসল্লী সৌদি আরবে হজের উদ্দেশ্যে যান তাদের জন্য বাংলাদেশে বেসরকারি এজেন্সি অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ এর ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে।

আপনি কি বাংলাদেশের বেসামরিক ব্যবস্থাপনায় হজ প্যাকেজ এর বিস্তারিত তথ্য জানতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক পোস্টে ভিজিট করেছেন। কারণ আজকে আমরা আপনাদের সাথে হজ প্যাকেজ 2022 এর সকল তথ্য এবং এই প্যাকেজ এর খরচ সেইসাথে সৌদি আরবে প্রবেশের পর আপনার কি কি প্রয়োজন হবে সে সকল বিস্তারিত তথ্য নিচে শেয়ার করা হলো।

হজ প্যাকেজ 2022

এ বছর বেসরকারিভাবে এজেন্সিগুলোর মাধ্যমে হজ পালনে সর্বনিম্ন খরচ হবে ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা।বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম সংবাদ সম্মেলনে বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করেন।

এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ করার সুযোগ পাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজ করতে পারবেন।হাবের সভাপতি বলেন, বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য ‘সাধারণ প্যাকেজ’ নামে একটি প্যাকেজ করা হয়েছে।

এছাড়াও তিনি আরো বলেন সৌদি আরবে প্যাকেজ ঘোষণার পর সৌদি সরকার অতিরিক্ত কোনো ফি আরোপ করলে তা প্যাকেজের মূল্য হিসেবে গণ্য হবে এবং তা হজযাত্রীকে পরিশোধ করতে হবে।তিনি আরো বলেন, সাধারণ প্যাকেজের হজযাত্রীদের পবিত্র হারাম শরীফের বাইরের চত্বরের সীমানার এক হাজার থেকে এক হাজার ৫০০ মিটার দূরত্বে আবাসনের ব্যবস্থা করা হবে।

বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ 2022 সকল তথ্য

সাদাত হোসেন আরো বলেন কোরবানির খরচ বাবদ প্রত্যেক হজ্বযাত্রী মুসলমান ভাই বোনদের 410 সৌদি রিয়াল সমান পরিমাণ ১৯ হাজার ৬৮৩ টাকা আলাদাভাবে নিজ দায়িত্বের সঙ্গে নিতে হবে। এই তথ্য প্রকাশের আগে বুধবার সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় সরকারিভাবে দুটি ও বেসরকারী ভাবে হজ্ব পালনের প্যাকেজ অনুমোদন দেয়া হয়।

প্যাকেজ-১ এর ক্ষেত্রে খরচ বেড়েছে এক লাখ ২ হাজার ৩৪০ টাকা, প্যাকেজ-২ এর ক্ষেত্রে এবার খরচ বেড়েছে ১ লাখ ২ লাখ ১৫০ টাকা।

সরকারিভাবে হজে যেতে প্যাকেজ-১ এ ৫ লাখ ২৭ হাজার ৩৪০ এবং প্যাকেজ-২ এ ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা খরচ ধরা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে প্যাকেজে খরচ ধরা হয়েছে ৪ লাখ ৫৬ হাজার ৬৩০ টাকা।

সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান সাংবাদিকের হজ প্যাকেজ সম্পর্কে ব্রিফ করেন।

করণা মহামারীর কারণে সৌদি আরব সরকার গত দুই বছর বাংলাদেশি হজযাত্রীদের হজ করতে অনুমোদন দেয়নি। কিন্তু বর্তমান সময়ে করোনার পরিস্থিতি ভালো হওয়ার কারণে এ বছর হজ করার অনুমতি পেয়েছে বাংলাদেশের হট যাত্রা গান ‌

সর্বশেষ 2009 সালে বাংলাদেশ থেকে সৌদি আরবে গিয়েছিলেন হজযাত্রীরা 2020 সালের প্যাকেজ ঘোষণা হলেও বাংলাদেশ থেকে করণা মহামারীর কারণে কেউ হজে যেতে পারেনি। এছাড়াও তখন হজ প্যাকেজ এর মূল্য অতিরিক্ত টাকা ধরার কারণে অনেক হল একটি প্যাকেজের আওতায় যেতে পারেননি। তখন যে মূল্য নির্ধারণ করা হয়েছিল সেই মূল্য গুলো উল্লেখ করা হলো।তখন হজ পালনে প্যাকেজ-১ এ ৪ লাখ ২৫ হাজার টাকা এবং প্যাকেজ-২ এ খরচ ধরা হয়েছিল ৩ লাখ ৬০ হাজার টাকা। প্যাকেজ-৩ এর খরচ ধরা হয়েছিলো ৩ লাখ ১৫ হাজার টাকা।

আমরা সর্বোচ্চ চেষ্টা করেছে হজ প্যাকেজ এর সকল তথ্য গুলো আপনাদের সাথে শেয়ার করা। যদি আমাদের এই তথ্য গুলোর মধ্যে কোন প্রকার ভুল হয়ে থাকে তাহলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন কারণ মানুষ ভুলের উর্ধে নয়। আর যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে দিবেন।