health tips

মাথা ব্যাথা কোন রোগের লক্ষণ ও করণীয় কি

মাথা ব্যাথা কোন রোগের লক্ষণ ও করণীয় কি। সম্মানিত পাঠক,, আমাদের ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আজকে আমরা আপনাদের সাথে হেলথ  বিষয়ক কিছু তথ্য শেয়ার করব। বিষয়গুলো হচ্ছে মাথা ব্যথা কোন রোগের লক্ষণ এবং মাথা ব্যাথা হলে করণীয় কি। যদি আপনার এই ধরনের কোন সমস্যা হয়ে থাকে তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ আজকে আমরা মাথাব্যথা এবং এ ব্যথা নিরাময় করার বিস্তারিত কিছু বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করব। প্রথমেই আলোচনা করা যাক মাথাব্যথা কোন রোগের লক্ষণ?

মাথা ব্যাথা কোন রোগের লক্ষণ

আমাদের দেশ সহ বিশ্বের প্রায় অনেক দেশে একটি কমন রোগ হচ্ছে মাথা ব্যাথা। আমরা মনে করি মাথাব্যথা হলেই মাইগ্রেনের ব্যথা। কিন্তু এই কথাটি কোন ভিত্তি নেই। মাথাব্যথা আপনার অনেক ক্ষেত্রে হতে পারে।

>>প্রথমত যদি আপনার ঠান্ডার প্রবলেম থাকে তাহলে মাথাব্যথা দেখা দিবে।

>>দ্বিতীয়তঃ যদি আপনার পলিপাস সংক্রান্ত কোন রোগ থেকে থাকে সে ক্ষেত্রে চোখের উপরিভাগে বা কপালে ব্যথা করবে।

মাথা ব্যাথা কোন রোগের লক্ষণ

>>যদি আপনার ঘুম না হওয়ার অভ্যাস থাকে সেক্ষেত্রে আপনার চোখ সহ পুরো মাথা ব্যথা করবে।

>>যদি আপনার পেশার আপডাউন করে সে ক্ষেত্রে আপনার ঘাড় সহ পুরো মাথা ব্যথা করবে।

>>অনেক সময় আমাদের মানব দেহে অনেক রক্ত চলাচল করী  নালী রয়েছে। সেই নালিগুলো ব্লক হওয়ার কারণেও অনেক সময় মাথাব্যথার কারণ হয়।

উপরে যে সমস্যাগুলো বলা হয়েছে মূলত সেগুলোর কারণে মাথাব্যথা দেখা দেয়। যদি এরকম কোনো লক্ষণ থাকে তাহলে অবশ্যই অভিজ্ঞ একজন ডাক্তারের শরণাপন্ন  হয়ে চিকিৎসা নিতে থাকুন।

মাথা ব্যাথা হলে করণীয় কি

বাংলাদেশের প্রায় 70 পার্সেন্ট মানুষের মাথা ব্যাথা জনিত রোগ রয়েছে। মাথাব্যাথার প্রধান কারন হচ্ছে রাতে ঘুম না হওয়া এবং মানসিকভাবে ডিপ্রেশনে   থাকা ।কিন্তু আরো অনেক কারণে মাথাব্যাথা দেখা দেয়। আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করবো মাথা ব্যাথা হলে তাৎক্ষণিকভাবে ঘরোয়া পদ্ধতিতে কি করবেন।

>>আপনার যদি কপাল সহ যেকোন অর্ধেক মাথা ব্যথা করে। তাহলে আপনি যে কাজটা করতে পারেন সেটি হচ্ছে ।আমাদের দেশে গ্রামবাংলায় একটি ভেষজ উদ্ভিদ রয়েছে সেটি হচ্ছে তেলাকুচা পাতা। এই চেলা কুচি পাতা নিয়ে তার সাথে লবণ মিশিয়ে থেঁতো করে যে স্থানে মাথাব্যথা সেই স্থানে ঘষতে হবে প্রতিদিন সকালে। এভাবে এক সপ্তাহ ব্যবহার করলে আপনার মাথা ব্যথা সেরে যাবে।

>>দ্বিতীয়তঃ যদি আপনার প্রেসার এর কোন সমস্যা থাকে। যেমন লো প্রেসার সে ক্ষেত্রে প্রেসার যখন লো হবে তখন আপনার ঘাড় ব্যাথা সহ মাথাব্যথা শুরু হবে। এর জন্য আপনাকে তাৎক্ষণিকভাবে একটি ওরস্যালাইন পানির সাথে মিশিয়ে খেয়ে নিতে হবে।

>>যদি আপনার কপালে কিংবা মাথার মাঝখানে ব্যথা করে। সেক্ষেত্রে আপনি নারিকেল তেলের সাথে রসুনের রস মিশিয়ে হালকা গরম করে সে রস লাগাতে পারেন। কারন  রসুন একটি ব্যথানাশক মহা ঔষধ।

এছাড়াও যদি আপনাদের মাথায় বা চোখের ভেতরে তীব্র ব্যথা অনুভব হয় সে ক্ষেত্রে নিকটস্থ অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে মেডিসিন গ্রহণ করুন।

READ MORE:

গরম পানি খাওয়ার ৫+টি উপকারিতা ও অপকারিতা

শীতে মেয়েদের ত্বকের যত্ন ২০২২

আমাশয় রোগের ঘরোয়া চিকিৎসা

সরিষার তেলের ১০+টি উপকারিতা ও অপকারিতা

জয়তুন ফল-সুন্নাহ জাতীয় এই ফলের উপকারিতা

ওজন কমানোর টিপস-ওজন কমাতে শসার ভূমিকা

ঠোঁটের কালো দাগ দূর করার কার্যকরী সহজ উপায়

খাটি মধুর উপকারিতা ও অপকারিতা-মধু খাওয়ার সঠিক নিয়ম

শেষ কথা:

বর্তমান সময়ে প্রায় সবাই কোনো না কোনো ভাবে অসুস্থ। এর কারণ হচ্ছে খাদ্যে ভেজাল এবং প্রকৃতি দূষণের কারণ। খাদ্যে ভেজাল হওয়ার কারণে সে খাদ্য গ্রহণ করার ফলে প্রত্যেকটি মানুষ দিন দিন কোনো না কোনো রোগে আক্রান্ত হচ্ছে। এর জন্য আমাদের সচেতন হতে হবে আমাদের পরিবেশ দূষণমুক্ত রাখতে হবে এবং খাদ্যে ভেজাল দেওয়া যাবে না ।