Education

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স এডমিশন ২০২২, অনার্স প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

অনার্স প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স এডমিশন ২০২২,আজকে আমরা আলোচনা করব অনার্স প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি এবং জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স এডমিশন 2022 সম্পর্ক।বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রকাশিত হয়েছে অনার্স প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি 2021-2022।কিছুদিন আগেই এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে এবং যে সকল শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা অনার্স প্রথম বর্ষের ভর্তি হওয়ার যোগ্যতা অর্জন করেছে তাদের জন্য একটি বড় খবর।বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম শুরু হতে যাচ্ছে 28 শে জুন। ভর্তি হওয়ার শেষ সময় সীমা 14 ই আগস্ট রাত বারোটা পর্যন্ত।

অনার্স প্রথম বর্ষ ভর্তি আবেদন যোগ্যতা

এইচএসসি পাস কৃত যে সকল বন্ধুরা অনার্স প্রথম বর্ষ শ্রেণীতে ভর্তি হতে ইচ্ছুক তাদের ভর্তি হওয়ার নূন্যতম যোগ্যতা নিচে তুলে ধরা হলো:

অনার্স প্রথম বর্ষ ভর্তি আবেদন করার জন্য প্রথমে বাংলাদেশ স্বীকৃত যে সকল শিক্ষা বোর্ড বিশ্ববিদ্যালয় রয়েছে সেখান থেকে মানবিক শাখা হতে 2017 সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ 3.5 এবং 2019 2020 সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ 2.50 প্রাপ্ত প্রার্থীরা কেবলমাত্র আবেদন করতে পারবে।

যে সকল ছাত্র ছাত্রীরা বিজ্ঞান শাখা হতে ও ব্যবসায় শাখা হতে ২০১৭- ২০১৮ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ 3.00 এবং 2019 2020 সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় সহ জিপিএ 2.50 প্রাপ্ত পরীক্ষার আবেদন করতে পারবেন।

অনার্স প্রথম বর্ষের ভর্তি হওয়ার যোগ্যতা অর্জন করেছে তারা যে সাবজেক্টে ভর্তি হতে ইচ্ছুক সেই সাবজেক্টে নির্ধারণ করতে হবে। অবশ্যই উক্ত বিষয়টিতে প্রার্থীকে নূন্যতম 3.0 গ্রেড পয়েন্ট থাকতে হবে।

অনার্স প্রথম বর্ষে ভর্তি হওয়ার স্টুডেন্টরা এইচএসসি পরীক্ষায় যে যে শাখা থেকে উত্তীর্ণ হয়েছে তাদের সেনিজ শাখার মাধ্যমে নির্ধারিত ভর্তি প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে।

শুধুমাত্র গার্হস্থ্য অর্থনীতি শাখা এক্ষেত্রে ব্যতিক্রম উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গার্হস্থ্য অর্থনীতি শাখা থেকে উত্তীর্ণ পরীক্ষার্থীদের মানবিক শাখা আবেদন করতে পারবেন।

অনার্স প্রথম বর্ষ ভর্তি আবেদন ২০২১-২০২২ এর নিয়ম

এখন আমরা আলোচনা করব অনার্স প্রথম বর্ষ ভর্তি আবেদন এর নিয়ম সম্পর্কে। অনার্স প্রথম বর্ষ ভর্তি আবেদন করতে পাঁচটি ধাপ রয়েছে।একজন প্রার্থী যখন আবেদন করবে অবশ্যই আবেদন করার জন্য যে সকল কাগজপত্র দরকার তা থাকতে হবে। আপনারা এই তথ্যগুলো মনোযোগ সহকারে দেখবেন।

এসএসসি বা সমমান পরীক্ষার রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর।এইচএসসি বা সমমান পরীক্ষার রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর। এক কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি।একটি ইমেইল এড্রেস। একটি মোবাইল নম্বর।

যেভাবে আপনারা ফরমটি পূরণ করবেন তার বিস্তারিত নিচে আলোচনা করা হলো

আপনাকে প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ওয়েবসাইটে ঢুকতে হবে এবং অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন ফরমে ক্লিক করতে হবে। ক্লিক করার পর একটি ফর্ম আসবে।

তারপর আপনি এসএসসি ও এইচএসসি পরীক্ষার রোল নাম্বার রেজিস্ট্রেশন নাম্বার এবং আপনি কত সালে পাশ করেছেন সেটা লিখে নেক্সট বাটনে ক্লিক করবেন।

ফরম পূরণ করার পর নিচে আরো অনেকগুলো অপশন দেখাতে পারে সে অপশন গুলো ভালোভাবে লক্ষ্য করবেন এবং সেগুলো পূরণ করে নেক্সট বাটনে ক্লিক করবেন।

নেক্সট বাটনে ক্লিক দেওয়ার পর আবার আরেকটি পেজ আসবে সেই পেজে যে সকল বিষয় আপনি পড়তে ইচ্ছুক সে সকল বিষয় নির্বাচন করবেন। সেখান থেকে আপনি কোন কলেজে পড়তে ইচ্ছুক সেটা  নির্বাচন করতে পারবেন এবং আপনি কোন সাবজেক্টে পড়তে ইচ্ছুক তারা নির্বাচন করতে পারবেন। এখান থেকে আপনি প্রথমে নির্বাচন করবেন আপনি যে সাবজেক্টে পড়তে চান।

তারপর আবেদনকারী তার ছবি সংযুক্ত করতে হবে এবং একটি ইমেইল নাম্বার এবং একটি মোবাইল নাম্বার সংযুক্ত করতে হবে। ছবিটি হতে হবে 150 পিক্সেল উচ্চতা এবং 120 পিক্সেল প্রস্থ। সাইজ হতে হবে 50kb পিএনজি ফরমেটে হতে হবে।

সবশেষে আপনি যদি নিশ্চিত হোন যে আপনার সকল তথ্য গুলো পূরণ হয়েছে এবং তথ্যগুলো সঠিক তাহলে আপনি সাবমিট অ্যাপ্লিকেশন অপশন গিয়ে ক্লিক করবেন তারপর একটি পিডিএফ ফাইল আসবে সেটি ডাউনলোড করতে হবে।

পরবর্তীতে ফরমটি প্রিন্ট করার পর আবেদনকারী কাগজপত্রসহ 250 টাকা ভর্তি ফি জমা দিতে হবে এবং জমা দেওয়ার পর মোবাইলে একটি মেসেজ আসবে।যদি আপনার ফোনে ম্যাসেজ টি আসে তাহলে বুঝবেন যে আপনার ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়েছে

বিশেষ দ্রষ্টব্য

আপনি যদি ফরমটি পূরণ করতে কোন প্রকার ইতস্ত বোধ করেন।তাহলে একজন অভিজ্ঞ লোকের শরণাপন্ন হবেন কারণ এটি হচ্ছে আপনার জীবনের খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় এখানে আপনার কোন ভুল করা যাবেনা খুব সতর্কভাবে এই ফরমটি পূরণ করতে হবে।