Tips & tricks

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম ২০২৩

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম ২০২৩,বাংলাদেশের প্রেক্ষাপটে একজন নাগরিকের জন্মনিবন্ধনের কাঠ খুবই গুরুত্বপূর্ণ। এর কারণ হচ্ছে আপনি যেকোন জায়গায় কর্ম ক্ষেত্রে আপনার জন্ম নিবন্ধন কার্ড লাগবে। এটি হচ্ছে আপনার রাষ্ট্রীয় সম্পদ। যা আপনার সর্বক্ষেত্রে প্রয়োজন। তার জন্য আজকে আমরা আপনাদের জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম গুলো দেখে দেবো। কিভাবে আপনি খুব সহজেই জন্ম নিবন্ধন অনলাইনে দেখতে পারবেন সে সকল টেকনিকগুলো আপনাদের জানিয়ে দেবো। যাতে আপনারা ঘরে বসে আপনাদের স্মার্টফোনের মাধ্যমে জন্ম নিবন্ধন অনলাইন এর মাধ্যমে চেক দিতে পারেন। তাহলে চলুন নিজের বিস্তারিত আলোচনা করা যাক।

মোবাইল দিয়ে জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম

আপনার যদি জন্ম নিবন্ধন কার্ড প্রয়োজন হয় তাহলে আপনি কি করবেন? আমরা যা করে থাকে তা হচ্ছে পৌরসভা কিংবা ইউনিয়ন পরিষদে অথবা সিটি কর্পোরেশনের থেকে একটি জন্ম নিবন্ধন কার্ড তৈরি করে। কিন্তু যদি আপনি এক সকল সেবা আপনার স্থানে এলাকা থেকে না নিতে পারেন তাহলে আপনাকে অবশ্যই অনলাইন থেকে এই সনদ সংগ্রহ করতে হবে। সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে এই সনদ ডাউনলোড করতে হলে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে ডাউনলোড করতে পারেন।

এর জন্য আপনার প্রয়োজন হবে জন্ম নিবন্ধনের 17 ডিজিটের নাম্বারটি। যদি আপনার এই 17 ডিজিটের নাম্বারটি থাকে তাহলে আপনি খুব সহজে অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ বের করতে পারবেন। আর যদি 17 ডিজিটের নাম্বারটি নাও থাকে তাহলে আপনার কাছাকাছি কারো জন্ম সনদ কার্ড নিয়ে সেখান থেকে আপনার জন্ম তারিখ মিলিয়ে 17 ডিজিটের একটি নাম্বার তৈরি করে আপনি আপনার জন্ম নিবন্ধন কার্ড তৈরি করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে একটি ভালো কম্পিউটার অপারেটরের কাছে যেতে হবে যে এই সকল কাজ খুব ভালো বোঝে এবং তার পূর্ব অভিজ্ঞতা রয়েছে।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোডের নিয়ম 2022

সিটি কর্পোরেশনের জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

জন্ম তারিখ দিয়ে কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করবেন

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম

17 ডিজিটের নাম্বারটি শুনে হয়ত আপনারা অনেকেই একটু বিভ্রান্তির মুখে পড়ে গেছেন। মূলত আপনার জন্ম নিবন্ধনে 13 ডিজিট থাকে এবং আপনার জে চার ডিজিট জন্ম তারিখ রয়েছে সেগুলো মিলে মোট 17 ডিজিট হয়। 13 ডিজিটের আগে অবশ্যইআপনার 4 ডিজিটাল এর জন্ম তারিখটি বসিয়ে নিতে হবে। আপনাকে এই জন্ম তারিখ দিয়ে কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন তৈরি করবেন সেসকল বিষয়টি step-by-step আমরা নিচে বলে দিচ্ছি। যাতে আপনারা খুব সহজেই আপনাদের জন্ম সনদ টি তৈরি করতে পারেন।

প্রথমে আপনাকে যে ব্রাউজারটিতে প্রবেশ করতে হচ্ছে সেটি হচ্ছে গুগলের ক্রোম ব্রাউজার। তারপর সেখানে তুজে ওয়েবসাইটে আপনারা প্রবেশ করবেন সেই ওয়েবসাইটের নাম আমরা আপনাদের সুবিধার্থে নিচে দিয়ে দিচ্ছি। এই ওয়েব সাইটে যাওয়ার পর আপনাদের সামনে যে পেজটি চলে আসবে সেখানে আপনার প্রথম জন্ম নিবন্ধন সনদের 17 ডিজিটের নাম্বারটি প্রদান করতে হবে। 17 ডিজিটের নাম্বারটি নিয়ে আমি উপরে বিস্তারিত আলোচনা করেছি। পরবর্তীতে জন্মসাল জন্ম মাস জন্ম তারিখ এবং এক্ষেত্রে আপনার সেখানে ক্লিক করলে একটি ক্যালেন্ডার সামনে চলে আসবে। তারপর ক্যালেন্ডার থেকে প্রথম বর্ষ এবং জন্ম তারিখ সিলেক্ট করার পর এডিট অপশনে গিয়ে জন্মসাল সঠিকভাবে বসিয়ে দিন। তারপর নিছে ছে যোগ কত বিয়োগ সঠিক সমাধান করে উত্তর বসিয়ে দিতে হবে।

জন্ম নিবন্ধন হেল্পলাইন নাম্বার ২০২২

তারপর আপনি সাবমিট বাটনে ক্লিক করলে আপনার সামনে জন্ম নিবন্ধন সনদ প্রদর্শিত হবে এবং সেই পেজটি আপনি পুনরায় একটু দেখে নিবেন যাতে কোন প্রকার ভুল ত্রুটি না থাকে যদি ভুল থাকে তাহলে পরবর্তীতে আপনাকে পুনরায় তা তৈরী করতে হবে। তার জন্য খুব গুরুত্ব সহকারে আপনার সকল ইনফরমেশন গুলো দেখে সেখানে একটি স্ক্যান করার মতো কোড দেখতে পারবেন। তখন আপনার অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ স্ক্রিনশট দিয়ে সংগ্রহ করতে পারবেন অথবা কম্পিউটার বা প্রিন্টারের মাধ্যমে প্রিন্ট করে তারেক কপি বের করতে পারবে।

এভাবে আপনারা খুব সহজেই জন্ম নিবন্ধন কার্ড অনলাইন থেকে বের করতে পারবেন। উপরে যে নিয়ম গুলো দেওয়া হয়েছে সেই নিয়মনীতি অনুসরণ করেন তাহলে আপনি খুব সহজেই আপনার প্রয়োজনীয় জন্ম নিবন্ধন কাঠ বের করতে পারবেন।