Tips & tricks

জাতীয় আয়কর দিবস আজ -৩০ নভেম্ববর ২০২১

জাতীয় আয়কর দিবস আজ -৩০ নভেম্ববর ২০২১

সম্মানিত পাঠক, আজকে আমাদের আলোচনার বিষয় হচ্ছে, জাতীয় আয়কর দিবস সম্পর্কে। আজকে আমরা আলোচনা করব জাতীয় আয়কর দিবস অনুষ্ঠান এর বিভিন্ন কার্যক্রম সম্পর্কে। আপনারা আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন। তাহলে আপনারা জাতীয় আয়কর দিবস এর সম্পর্কে একটা বিস্তারিত ধারণা পেয়ে যাবেন।

জাতীয় রাজস্ব দিবস 2021 বাস কর্মকর্তাগণের আয়কর রিটার্ন দাখিল সহজীকরণ কর তথ্য সেবা প্রদান জাতীয় আয়কর দিবস 2021 উদযাপন এবং 2020 ও 21 কার্য বর্ষের জাতীয় ট্যাক্স কার্ড ও জেলা সিটি কর্পোরেশন ভিত্তিক সেরা করদাতা সম্মাননা পুরস্কার আয়োজন উপলক্ষে অনুষ্ঠিত সভার কার্য বিবরণী নিচে দেওয়া হল।

২০০৮ সাল থেকে দেশে উদযাপিত হচ্ছে আয়কর দিবস। যদিও আগে প্রতি বছর ১৫ সেপ্টেম্বর আয়কর দিবস উদযাপিত হতো। তবে ২০১৬ সাল থেকে ৩০ নভেম্বর আয়কর দিবস পালন করছে এনবিআর। এদিন ব্যক্তি শ্রেণির আয়কর বিবরণী বা রিটার্ন জমা দেওয়ারও শেষ দিন।

এ সভার সভাপতি হলেন জনাব আবু হেনা মোহাম্মদ রহমাতুল মুনিম, সিনিয়র সচিব অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও চেয়ারম্যান জাতীয় রাজস্ব বোর্ড ঢাকা।

বিগত ৭/১০/২০২১ তারিখ সকাল ১১.০০ টায় সিনিয়র সচিব অভ্যন্তরীণ সম্পদ বিভাগ এবং চেয়ারম্যান জাতীয় রাজস্ব বোর্ড জনাব আবু হেনা মোহাম্মদ রহমানের সভাপতিত্বে মহাদেব প্রতিস্থাপক হিসেবে কর্মরত সদস্য জনাব শামসুদ্দিন আহমেদ এর উপস্থাপনায় 2021 ও আয়কর রিটার্ন দাখিল সহজীকরণ অর্থপ্রদান জাতীয় আয়কর দিবস 2021 উদযাপন এবং 2020 21 জেলার সিটি কর্পোরেশন ভিত্তিক সেবা করদাতা সম্মাননা অনুষ্ঠান আয়োজন বিষয়ক একটি সভা জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে।

ঢাকার বাইরে অবস্থিত সকল কর অঞ্চলের কর কমিশনারগণ এবং মাঠ পর্যায়ের কর অঞ্চল সমূহের সদর দপ্তর ভার্চুয়াল জুম অ্যাপ এর মাধ্যমে সবার সঙ্গে যুক্ত হবে। সবার আয়কর রিটার্ন গ্রহণ ব্যবস্থাপনা কর তথ্য সেবা প্রদান জাতীয় আয়কর দিবস 2021 উদযাপন এবং জাতীয় ট্যাক্স কার্ড এর জেলা সিটি কর্পোরেশন ভিত্তিক সম্মাননা অনুষ্ঠান আয়োজন বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।

বিদ্যমান বৈশ্বিক মহামারী covid-19 পরিস্থিতিতে আয়কর মেলা আয়োজন এর পরিবর্তে সকল কর অঞ্চল বিগত বছরের ন্যায় জাঁকজমকভাবে উৎসবমুখর পরিবেশে নভেম্বর মাসের 1 তারিখে হতে 30 তারিখ পর্যন্ত আয়কর রিটার্ন গ্রহণের জন্য করদাতাদের সেবা প্রদান করবে। প্রতিটি অফিসে উন্মুক্ত স্থান, কার পার্কিং এরিয়া প্রভৃতিতে রিটার্ন গ্রহণ ও হেল্পডেস্ক স্থাপন করে রিটার্ন গ্রহণের পরিবেশকে আকর্ষনীয় করে তুলতে হবে। একইসাথে রিটার্ন দাখিলকারী করদাতাগণ কে তাৎক্ষণিক প্রাপ্তি স্বীকার পত্র এর সাথে রিটার্ন দাখিলের জন্য উৎসাহ প্রদান নিমিত্তে উপহার সামগ্রী প্রদান করতে হবে। সেবা কেন্দ্র ই-টিআইএন রেজিস্ট্রেশন ও রী রেজিষ্ট্রেশনের ব্যবস্থা থাকতে হবে।