Tips & tricks

মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয়পত্র নাম্বার বের করার নিয়ম ২০২২

মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয়পত্র নাম্বার বের করার নিয়ম ২০২২,সম্মানিত ভিজিটর, বর্তমান সময়ে একজন নাগরিকের ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের যে কোন সেক্টরের যদি আপনি কোন কাজের প্রয়োজন হয় তাহলে সেখানে আপনার ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র দরকার হবে। এই জাতীয় পরিচয় পত্র আপনি মোবাইলের মাধ্যমে কিভাবে বের করবেন সে বিষয়ে আজকে আপনাদের কিছু তথ্য জানিয়ে দিবো। যারা মোবাইল দিয়ে জাতীয় পরিচয় পত্র নাম্বার বের করতে চাচ্ছেন তারা সঠিক পোস্টে ভিজিট করেছেন। আজকে আমাদের আলোচনার বিষয় হচ্ছে মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র নাম্বার বের করার নিয়ম। তাহলে চলুন বিস্তারিত তথ্যগুলো জানা যাক।

কিভাবে মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড  বের করা যায়

বর্তমান সময়ে সরকার বাংলাদেশকে ডিজিটাল করে দিয়েছে। যার ফলে আপনি যেকোন ধরনের কাজ এখন ঘরে বসে অনলাইনের মাধ্যমে করতে পারবেন। কিন্তু তারপরও অনেক মানুষ আছে যারা কিছু সংখ্যক তথ্যের অভাবে তারা নিজেরা ঘরে বসে মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করতে পারেনা। আজকে আমরা সেরকম কিছু মানুষের জন্য সহজ কিছু উপায় বলে দেবো। যাতে তারা খুব সহজেই মোবাইল নাম্বার দিয়ে ঘরে বসেই স্মার্টফোনের মাধ্যমে তাদের জাতীয় পরিচয় পত্রের নাম্বার বের করতে পারেন।

প্রকৃতপক্ষে একটি মানুষের জাতীয় পরিচয় পত্রের নাম্বার খুবই গোপনীয়। কারণ এই নাম্বারের মাধ্যমে তার সকল ধরনের তথ্য দেখা যায়। আপনি যদি কোন মোবাইল সিম ক্রয় করতে চান তাহলে আপনার এই নাম্বারটি খুবই প্রয়োজনীয়। এর কারণ হচ্ছে ডিজিটাল মাধ্যমে সিম ক্রয় করতে হলে আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার থাকলে আপনার সকল ইনফরমেশন অটোমেটিক্যালি তারা নিয়ে নেবে যার ফলে আপনার পরিচয় তাদের নিতে অনেক সহজ হয়। যাদের ভোটার আইডি কার্ডের নাম্বার নেতারা এই সুবিধাটি পানা যার ফলে তারা অনেক সময় সমস্যার সম্মুখীন হয়। আজকে আমরা তাদের জন্য কিছু গুরুত্বপূর্ণ নিয়ম বলে দিবো যাতে তারা খুব সহজে তাদের মোবাইল নাম্বার এর মাধ্যমে জাতীয় পরিচয় পত্র সংগ্রহ করতে পারে।

মোবাইল নাম্বার দিয়ে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার বের করতে হলে প্রথমে আপনাকে ডায়াল করতে হবে *১৬০০*২#

আরো পড়ুন: ভোটার লিস্ট বের করার নিয়ম-Bangladesh NID Application System

আইডি নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা

আইডি নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা

আপনি যদি একজন বাংলাদেশী নাগরিক হয়ে থাকেন তাহলে বাংলাদেশের যে কোন কাজ করতে হলে আপনাকে বর্ডার আইডি কার্ড শো করতে হবে। কিন্তু যাদের ভোটার আইডি কার্ড নেই তারা কি করবে? তারা যদি আইডি নাম্বার দিয়ে আইডি কার্ড বের করতে চায় তাহলে তাদের প্রথমে যে ওয়েব সাইটটিতে প্রবেশ করতে হবে সেই ওয়েবসাইটটির অ্যাড্রেস আপনাদের সুবিধার্থে দিয়ে দেয়া হলো।http://services.nidw.gov.bd

অতঃপর আপনার এনআইডি নাম্বার টি ক্লিক করে রেজিস্ট্রার অপশন  এ লগইন করতে হবে। কিছুক্ষণের মধ্যেই সব তথ্য পেয়ে যাবেন।

জাতীয় পরিচয় পত্র তৈরী করুন নিজের

বর্তমানে প্রযুক্তির কারণে মানুষ অনেক কিছুই তাদের হাতের নাগালে। যদি আপনি জাতীয় পরিচয় পত্র তৈরি করতে চান তাহলে আপনি খুব সহজেই আপনার কম্পিউটার কিংবা মোবাইল দিয়ে আপনার জাতীয় পরিচয় পত্র তৈরি করতে পারবেন। যদি সেটা সম্ভব না হয় তাহলে আপনি আপনার কাছের যে কারো ভোটার আইডি কার্ড নিয়ে নিকটস্থ কোনো কম্পিউটার অপারেটরের দোকানে গিয়ে সেখান থেকে আপনি খুব সহজে আপনার জাতীয় পরিচয় পত্র টি তৈরি করে নিতে পারেন। তবে সে ক্ষেত্রে আপনি এটি দ্বারা আপনার ব্যক্তিগত কোনো কাজ করতে পারবেন কিন্তু রাষ্ট্রীয়ভাবে জাতীয় পরিচয়পত্র পেতে হলে আপনাকে নিকটস্থ ইউনিয়ন পরিষদ কিংবা পৌরসভার যোগাযোগ করতে হবে।

সেখানে গিয়ে আপনার সকল বায়ো ডাটা ছবি কিংবা তারা যে ধরনের ইনফরমেশন চাই সেগুলো ফুলফিল করে ফরম ফিলাপ করলে আপনার জাতীয় পরিচয় পত্র টি কিছুদিনের মধ্যে পেয়ে যাবেন।