Skip to content
Home » পহেলা বৈশাখ রচনা class 5, class 7,9,10

পহেলা বৈশাখ রচনা class 5, class 7,9,10

পহেলা বৈশাখ রচনা class 5, class 7,9,10

প্রশ্ন: পহেলা বৈশাখ রচনা class 5, class 7,9,10

উত্তর:

ভূমিকা : বাংলা নববর্ষ বাঙালি সংস্কৃতির একটি খুব গুরুত্বপূর্ণ দিন। প্রেগনেন্সির জন্য বাঙালি জাতি প্রত্যেকটি বছর অপেক্ষা করে থাকে। এদিন কে কেন্দ্র করে বাংলা বছরকে বরণ করে নেয় বাঙালি জাতি। বিগত বছরের সকল দুঃখ-কষ্ট গ্লানি মুছে ফেলে নতুন বাংলা বছরকে উদযাপন করে থাকে এই জাতি। ঘরে ঘরে আনন্দ উৎসব নতুন পিঠা পুলি শেষ হতে নতুন জামা কাপড় বিভিন্ন ধরনের সাজসজ্জায় পেটে উঠে গ্রামীণ  মেলা।

বর্ণনা : পয়লা বৈশাখ বাংলাদেশের জাতীয় উৎসব ও ঐতিহ্য। কিন্তু এই দিনটি ছোট বড় সকলের কাছে খুব উৎসবমুখর। কারণ পুরনো বাংলা বছরকে বিদায় দিয়ে নতুন বছরকে উদযাপন করাই আমাদের লক্ষ্য। নতুন বছরকে ঢেলে সাজানো উদ্দেশ্যে বাঙালি জাতি সেদিন নতুন জামাকাপড় এবং বিভিন্ন ধরনের সাত সজ্জায় সজ্জিত হয়ে থাকে। এছাড়াও বাংলার ঐতিহ্যকে বজায় রাখার জন্য তারা সকাল বেলা পান্তা এবং ইলিশ সেসাথে পেঁয়াজ কাঁচামরিচ দিয়ে সকালের নাস্তা করে থাকে। নাস্তা করা শেষে তারা পরিবার-পরিজন নিয়ে বিভিন্ন ধরনের মেলায় ভ্রমণে বের হয়। সেখান থেকে তারা বিভিন্ন ধরনের পণ্য সামগ্রী কিনে থাকে।

যেমন মুড়ি আখ্রি হিন্দি বই চেনি হাস জিলাপি মিষ্টি দই। এছাড়া বিভিন্ন ধরনের মৃৎশিল্প যেমন বাঁশের তৈরি কুলা নকশী পাখা মাটির তৈরি হাড়ি পাতিল মাটির তৈরি বিভিন্ন ছোট ছোট খেলনা মেলা থেকে কিনে থাকে।এছাড়াও শহরে যারা মেলায় ঘুরতে যায় সেখানে বিভিন্ন ধরনের কুটির শিল্পের পণ্য সামগ্রী দেশীয় কারখানায় তৈরি শিল্প সামগ্রী বেশি প্রাধান্য পায়। এছাড়াও সেখানে বিভিন্ন ধরনের স্টলে পান্তা ইলিশ ভাজা পেঁয়াজ মরিচ এগুলোর আয়োজন করা হয়। সেখান থেকে তারা তাদের সাধ্যমতো খাবারগুলো খেয়ে থাকে।

বৈশাখী মেলার গুরুত্ব: বাংলা নববর্ষ বৈশাখী মেলার গুরুত্ব অপরিসীম। পহেলা বৈশাখ মানে বিচিত্র মানুষের মিলনক্ষেত্র সেখানে ধনী-গরিব মধ্যবিত্ত নির্বিচারে সবাই আসতে পারে। সেখানে কারো আসার বারণ নেই। গ্রামীণ বৈশাখের মেলা বলতে মানুষের জীবন আসে অনাবিল আনন্দ এই দিনটিতে। এছাড়াও শহরের মানুষের জীবনে কাশি অফুরন্ত আনন্দ। এই দিনটিতে বিভিন্ন ধরনের একাডেমির লোকজন গান নাচ করে থাকে পহেলা বৈশাখ কে কেন্দ্র করে। পুরো দিনটি আনন্দ মুখর হয়ে ওঠে।

উপসংহার : পহেলা বৈশাখ মানেই আনন্দ উৎসবে মুখরিত একটি সময়। এই দিনটিকে কেন্দ্র করে মানুষ বিভিন্ন ধরনের সামাজিক গান ও নাচের অনুষ্ঠান করে থাকে। এদিনটি আসলে মানুষের চিন্তা চেতনা অনেক প্রকাশিত হয়। এছাড়াও এ দিনটিতে বাঙালি জাতির প্রাচীন ঐতিহ্য ফুটিয়ে তোলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *