status

বর্ষা নিয়ে উক্তি,ক্যাপশন, কবিতা ও স্ট্যাটাস

বর্ষা নিয়ে উক্তি,ক্যাপশন, কবিতা ও স্ট্যাটাস । সম্মানিত পাঠক, আমাদের ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আজকে আমরা আপনাদের সাথে শেয়ার করব বর্ষা নিয়ে উক্তি ,ক্যাপশন, কবিতা স্ট্যাটাস। যদি আপনি বর্ষার দিনের উক্তি খুঁজে থাকেন তাহলে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন।

 বর্ষা হচ্ছে প্রকৃতির একটি অংশ। যখন বর্ষার সময় প্রকৃতির ডাকে চারিদিকে নদ-নদী খাল-বিল প্লাবিত হয়ে যায়। তখন আমরা এই বর্ষাকে ঘিরে আমাদের মনের আবেগ সুখ-দুঃখ সবকিছু ভুলে বর্ষাকে আপন করে নেই। বর্ষা যখন খাল-বিল নদী-নালা প্লাবিত হয়ে যায়। তখন আমরা এই বর্ষা কে বরণ করে নেওয়ার জন্য সেখানে নৌকাকে বা বিভিন্ন ধরনের ও জালো যানে ভ্রমণ করে থাকি। তখন প্রকৃতির অপরূপ সৌন্দর্য উপভোগ করার জন্য আমরা বিভিন্ন ধরণের উক্তির ক্যাপশন এবং কবিতা আমাদের প্রিয়জনদের সাথে শেয়ার করে থাকি। আপনাদের জন্য ঠিক তেমনি আজকে বর্ষা নিয়ে কিছু উক্তি ক্যাপশন কবিতা স্ট্যাটাস আপনাদের সাথে শেয়ার করব। তাহলে চলো নিচে বিস্তারিত শেয়ার করা যায়।

বর্ষা নিয়ে উক্তি

বর্ষায় আমাদের চারপাশের নদ-নদী খাল-বিল হাওর-বাঁওড় পানিতে  ফুলে ফেঁপে ওঠে। তখন আমরা সেই বর্ষার পানিতে সকালবেলা নৌকা নিয়ে শাপলা তোলার জন্য বের হয়ে যায়। কিংবা বিকেল বেলা প্রকৃতিকে উপভোগ করার জন্য নৌকা ভ্রমনে চলে যায়। সেই সাথে যারা রাতে এই পরিবেশকে উপভোগ করতে চায় তারা রাত্রে নৌকা নিয়ে ভ্রমণ করে। এভরো মনের আনন্দে আমরা অনেক সময় বর্ষা নিয়ে উক্তি অনেকের সাথে শেয়ার করে থাকি। আজকে আমরা এ বর্ষা নিয়ে লিখে যাওয়া বিশেষ ব্যক্তিবর্গদের কিছু উক্তি আপনাদের সাথে শেয়ার করব।

>>অঝোর ধারায় বৃষ্টি আমার ভীষণ পছন্দ। চারদিকে যেন একটা সাদা কোলাহল, যাতে নীরবতা আছে কিন্তু শূন্যতা নেই!”

— মার্ক হেডন

>>বর্ষার দিন গুলোতে ঘরেই থাকা উচিত, সঙ্গী হিসেবে থাকতে পারে এক কাপ কফি এবং একটি ভালো বই।”

— বিল ওয়াটারসন

>>বৃষ্টি হলো প্রাচুর্য! বৃষ্টিই আকাশকে মাটির সাথে মেশায়। বৃষ্টি না থাকলে কোন প্রাণই থাকতো না। ”

— জন আপডিক

>>খেলে চঞ্চলা বরষা বালিকা

মেঘের এলোকেশে ওড়ে পূবালী বায়

দোলে গলায় বলাকার মালিকা।। ”

— কাজী নজরুল ইসলাম

বর্ষা নিয়ে ক্যাপশন

বর্ষা আসলেই আমরা সবাই বর্ষাকে নিয়ে ব্যস্ত হয়ে যাই। বর্ষা আসলে আমরা বিভিন্ন ভাবে মাছ ধরা নিয়ে মেতে থাকি। আমরা যারা গ্রামের মানুষ হয়েছি তারা বর্ষাকে ঘিরে অনেক জীবিকার উৎস তৈরি হয়। অনেক মানুষ রয়েছে যারা এই বর্ষার দিনে মাস ধরে তাদের জীবিকা নির্বাহ করে থাকে। অনেক মানুষ আছে যারা বর্ষার সময় শাপলা বিক্রি করে তাদের জীবিকা নির্বাহ করে থাকে। আবার ধনীদের ক্ষেত্রে সেটি ভিন্নধর্মী। বর্ষা আসলে তারা বিভিন্ন ধরনের পর্যটন এলাকায় গিয়ে নৌকা ভ্রমণ করে থাকে। সেইসাথে সেখানকার নৌকা মালিকদের জীবিকার একটি উৎস তৈরি হয় এই পর্যটকদের ঘিরে। আজকে আমরা বর্ষা নিয়ে কিছু নতুন ক্যাপশন আপনাদের সাথে শেয়ার করব।

বর্ষা নিয়ে উক্তি

গগনে গরজে মেঘ, ঘন বরষা।

কূলে একা বসে আছি, নাহি ভরসা।

রাশি রাশি ভারা ভারা

ধান কাটা হল সারা,

ভরা নদী ক্ষুরধারা,

খরপরশা।

কাটিতে কাটিতে ধান এল বরষা। ”

— কবিতা: সোনার তরী

কবি: রবীন্দ্রনাথ ঠাকুর

বর্ষা নিয়ে রোমান্টিক স্ট্যাটাস

প্রত্যেকটি মানুষের জীবনে একটি ভালোলাগার মানুষ থাকে। সে মানুষটি হতে পারে তার বাবা কিংবা তার মা, বউ কিংবা প্রেমিক ,প্রেমিকা। বিশেষ কোনো মুহূর্তে তখন তারা তাদের কাছের মানুষকে সারপ্রাইজ দিতে পছন্দ করে। ঠিক সেরকমই যদি বর্ষার দিনে কেউ সুন্দর একটি জায়গায় বেড়াতে যায়। তখন সেই কাছের মানুষটির যদি সাথে না থাকে তাহলে তাকে অনেক মিস করে ।তখন তাকে উদ্দেশ্য করে সে রোমান্টিক মুহূর্তে বিভিন্ন ধরনের রোমান্টিক স্ট্যাটাস দিয়ে থাকে। যদি আপনি বর্ষাকালে কোন সুন্দর জায়গায় ঘুরতে যান তখন আপনার কাছের মানুষটি না থাকলে আপনি তাকে উপলক্ষ করে বর্ষা নিয়ে রোমান্টিক স্ট্যাটাস দিয়ে থাকেন। আজকে আমরা আপনাদের সাথে বর্ষা নিয়ে কিছু সুন্দর রোমান্টিক স্ট্যাটাস শেয়ার করব।

বর্ষার দিনে কবিতা

>>বৃস্টি ভেজা বরষা দিনে..

খুজি তোমায় আনমনে,

বলনা কেমন আছ তুমি..

বৃস্টির রিমঝিম এই ক্ষনে?**

>>আজ বর্ষা এলো,

ফরসা আকাশ মেঘলা হোলো,

নামছে এখন বৃষ্টি,

আমার কথা মনে পড়লে

জানালায় রাখো দৃষ্টি।**

>>মেঘলা মেঘলা আকাশ..

ঠান্ডা ঠান্ডা বাতাস..

বৃষ্টি ভেজা গা..

পানিতে ভেজা পা..

বৃষ্টি থামেনা..

চারদিকে জল..

পা সামলে চল।**

বর্ষা নিয়ে কবিতা

আমাদের দেশে অনেক নবীন কবি রয়েছে। যারা কোন সুন্দর পরিবেশে গেলে সেই পরিবেশকে নিয়ে কবিতা রচনা করতে পছন্দ করে। আবার অনেকে রয়েছে যারা সেই সুন্দর মুহূর্ত গিরে বিভিন্ন ধরনের কবিতা সোশ্যাল মিডিয়া থেকে সংগ্রহ করতে পছন্দ করে। তাদেরকে কেন্দ্র করে আজকে আমরা বর্ষা নিয়ে সুন্দর একটি কবিতা শেয়ার করব।

সোনার তরী 

রবীন্দ্রনাথ ঠাকুর

গগনে গরজে মেঘ, ঘন বরষা।

কূলে একা বসে আছি, নাহি ভরসা।

রাশি রাশি ভারা ভারা

ধান কাটা হল সারা,

ভরা নদী ক্ষুরধারা

খরপরশা।

কাটিতে কাটিতে ধান এল বরষা।

একখানি ছোটো খেত, আমি একেলা,

চারি দিকে বাঁকা জল করিছে খেলা।

পরপারে দেখি আঁকা

তরুছায়ামসীমাখা

গ্রামখানি মেঘে ঢাকা

প্রভাতবেলা–

এ পারেতে ছোটো খেত, আমি একেলা।

গান গেয়ে তরী বেয়ে কে আসে পারে,

দেখে যেন মনে হয় চিনি উহারে।

ভরা-পালে চলে যায়,

কোনো দিকে নাহি চায়,

ঢেউগুলি নিরুপায়

ভাঙে দু-ধারে–

দেখে যেন মনে হয় চিনি উহারে।

ওগো, তুমি কোথা যাও কোন্‌ বিদেশে,

বারেক ভিড়াও তরী কূলেতে এসে।

যেয়ো যেথা যেতে চাও,

যারে খুশি তারে দাও,

শুধু তুমি নিয়ে যাও

ক্ষণিক হেসে

আমার সোনার ধান কূলেতে এসে।

যত চাও তত লও তরণী-‘পরে।

আর আছে?– আর নাই, দিয়েছি ভরে।

এতকাল নদীকূলে

যাহা লয়ে ছিনু ভুলে

সকলি দিলাম তুলে

থরে বিথরে–

এখন আমারে লহ করুণা করে।

ঠাঁই নাই, ঠাঁই নাই– ছোটো সে তরী

আমারি সোনার ধানে গিয়েছে ভরি।

শ্রাবণগগন ঘিরে

ঘন মেঘ ঘুরে ফিরে,

শূন্য নদীর তীরে

রহিনু পড়ি–

যাহা ছিল নিয়ে গেল সোনার তরী।

বর্ষা নিয়ে কিছু কথা

বর্ষা প্রকৃতির একটি অপরূপ সৌন্দর্য হলেও এর ভয়াবহতা অনেক বিশাল। সম্প্রতিক সময়ে বাংলাদেশ সহ আরও বিভিন্ন দেশে এই বর্ষার সময় অনেক গ্রাম-শহর প্লাবিত হয়ে যায়। যার ফলে সেখানকার মানুষের চরম ভোগান্তির শিকার হয়ে থাকে। তাই আমরা বর্ষাকে সুন্দরভাবে বরণ করে নিলেও অনেক মানুষের জীবনে তা কাল রাত্রি হয়ে আসে। এর জন্য আমরা চেষ্টা করবো আমাদের আশেপাশে যদি বন্যার্ত লোকজন থাকে তাদেরকে সাহায্য করার ।তাদের পাশে দাঁড়ানো চেষ্টা করব।

পরিশেষে একটি কথাই বলবো। যদি আমাদের পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে দিবেন। সেই সাথে যদি আপনাদের কোন বিষয় নিয়ে উক্তি জানার প্রয়োজন হয় তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে শেয়ার করে দিন।

বৃষ্টি নিয়ে ক্যাপশন ৩০ টি বৃষ্টির রোমান্টিক উক্তি,এস এম এস ,ছবি

মাছ ধরার ফিশিং হুইল ঢাকায় কোথায় পাওয়া যায়

কই মাছ ধরার টোপ ২০২১-স্পেশাল কই মাছ দরার জাদুকরি টোপ