Tips & tricks

অনলাইনে জমি খারিজ করার নিয়ম, মালিকানা যাচাই ও খতিয়ান দেখা

অনলাইনে জমি খারিজ করার নিয়ম, মালিকানা যাচাই ও খতিয়ান দেখা,বাংলাদেশ এখন ডিজিটাল দেশ। এ দেশের প্রায় সকল কর্মকান্ড এখন অনলাইনের মাধ্যমে হয়। তেমনি জমি সংক্রান্ত সকল বিষয় এখন অনলাইনের মাধ্যমে করছে। আপনি যদি অনলাইনে জমি সংক্রান্ত কোন কাজ করতে চান তাহলে সঠিক প্রশ্ন ভিজিট করেছেন। আজকে আমরা আপনাদের কিভাবে অনলাইনের মাধ্যমে জমি খারিজ, মালিকানা যাচাই ও খতিয়ান দেখবেন সে সকল বিস্তারিত একটি পরিপূর্ণ ধারণা আপনাদের সাথে শেয়ার করব। কিভাবে আপনার অনলাইনে এসকল বিষয়গুলো দেখতে পারবেন সেগুলো আপনাদের বলে দেবো। যেখান থেকে আপনারা খুব সহজেই আপনাদের অনলাইনে জমি খারিজ করার নিয়ম জমির মালিকানা যাচাই এবং খতিয়ান দেখতে পারবেন।

জমির মালিকানা বের করার উপায়

এখন আপনি জমি সংক্রান্ত সকল বিষয়ে অনলাইনে ঘরে বসে দেখতে পারবেন। আপনি যদি জমির মালিকানা বের করতে চান। তাহলে আপনি ঘরে বসেই অনলাইনে দেখতে পারবেন আপনার জমির মালিকানা কে। অনেকে আছে তারা নিজের জমির মালিকানা দেখার জন্য ভূমি অফিসে অনেক টাকা-পয়সা বা ঘুষ দিয়ে দেখে। ফলে তাদের অনেক অর্থ অপচয় হয় এবং কিছু অসাধু অফিসারদের পকেট ভারী হয়। কিন্তু আপনি যদি জানেন অনলাইনে কিভাবে আপনার মালিকানা দেখতে পারবেন তাহলে আপনার আর অর্থ অপচয় হবে না এবং আপনার কোনো কষ্ট করতে হবেনা। ঘরে বসে আপনি আপনার জমির মালিকানা দেখতে পারবে।

সিটি কর্পোরেশনের জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম

আমাদের দেশে অনেক মানুষ আছে যারা অনলাইনে জমি রেকর্ড করতে চাই। কিংবা অনলাইনের মাধ্যমে জমি রেকর্ড করার নিয়ম জানতে চাই। আজকে আমরা তাদের উদ্দেশ্যে কিভাবে আপনি অনলাইনে জমির রেকর্ড করতে পারবেন সে সকল বিষয়ে একটি পরিপূর্ণ ধারণা দেবো। আপনি যদি ভূমি অফিসে একটি জমির রেকর্ড করতে চান তাহলে সেখানে অনেক পর্যায়ে টাকাপয়সা লেনদেন করতে হয়। যার ফলে আপনার অতিরিক্ত অনেক অর্থ খরচ হয়। আজকে আমরা আপনাদের এমন কিছু নিয়ম বলে দেব যা অনুসরণ করলে আপনি খুব স্বল্প খরচে আপনার জমির রেকর্ড বের করতে পারবেন।

 অনেক মানুষ আছে যারা অনলাইনে অভিজ্ঞতা নেই বললেই চলে। তাদের জন্য আজকে আমরা কিভাবে খুব সহজে অনলাইনে থেকে নিজের জমির রেকর্ড বের করতে হয় সে সকল তথ্য গুলো শেয়ার করবো। প্রথমে আপনাদের একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটটি হচ্ছে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের অধীনে। সুবিধার্থে আমি নিচের এই ওয়েবসাইটের এড্রেস দিয়ে দেবো। যেখান থেকে আপনারা খুব সহজে আপনার জমির রেকর্ড কিংবা আরো যে কোন বিষয়ে জানার থাকলে জানতে পারবেন। http://www.dlrs.gov.bd/