Tips & tricks

sim এর পূর্ণরূপ কি-sim এর পূর্ণরূপ এর ব্যাখ্যা

sim এর পূর্ণরূপ কি

আজকে আপনাদের সাথে কিছু সাধারণ জ্ঞান বিষয় নিয়ে কথা বলব।আমাদের দেশের মানুষের সাধারন জ্ঞান সম্পর্কে একটু ধারনা কম। আমরা কখনো কোনো সাধারণ বিষয়ের উপরে জানার আগ্রহ দেখায় না। কিন্তু আমরা সেই অর্থগুলো অনবরত ভলে যাচ্ছি এবং তা সমাজের প্রয়োগ করতেছি। কিন্তু আমরা আদৌ জানিনা যে সেই কথাটির অর্থ কি।আজকে আপনাদের সাথে আলোচনা করব sim  এর পূর্ণরূপ সম্পর্কে বা sim এর পূর্ণ নাম কি। মোবাইল ফোন তৈরি পরেই আমরা একটি নাম শুনে আসতেছি সেটি হচ্ছে sim।কিন্তু আমরা কখনো কাউকে জিজ্ঞেস করি না যে sim এর পূর্ণরূপ কি বা এর পূর্ণ নাম কি।আমাদের sim দরকার তাই আমরা বিভিন্ন কম্পানির sim কিনে থাকি।যদি আপনাকে কোন ভাইভা বোর্ডে জিজ্ঞেস করা হয় sim এর পূর্ণরূপ কি বা sim এর পূর্ণ নাম কি তাহলে আপনি কি জবাব দিবেন।তখন কিন্তু আপনি আফসোস করবেন যে কথাটা আমরা সবসময় বলে থাকি কিন্তু এখন পর্যন্ত আমরা sim  এর পূর্ণরূপ কি জানতে পারলাম না।

তাই আজকে আপনাদের সাথে sim এর পূর্ণরূপ সিমের পুরনো নাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব তা ছাড়াও আরও বিভিন্ন ধরনের সাধারণ জ্ঞান বিষয় মূলক তত্ত্ব আপনাদের সাথে শেয়ার করব।যা আপনাদের দৈনন্দিন কাজে কিংবা বিভিন্ন ধরনের ভাইভা বোর্ডে চাকরি ক্ষেত্রে অনেক কাজে আসবে। আশা করি আপনারা আমাদের এই আর্টিকেলটি সম্পূর্ণভাবে পড়বেন।

যেমন 

sim এর পূর্ণরূপ কি?

ইন্টারনেট ব্যবহার শুরু হয় কোন সালে

IP এর পূর্ণরূপ কি

ইন্টারনেট এর পুরো নাম কি

sim এর পূর্ণরূপ এর ব্যাখ্যা

সিম এর পূর্ণরূপ হচ্ছে Subscriber Identity Module. sim হচ্ছে একটি সমন্বিত বর্তনী যা নিরাপদে আন্তর্জাতিক মোবাইল গ্রাহকের পরিচয় সংরক্ষণ করে থাকে। এটি একটি পোর্টেবল মেমোরি চিপ যা দ্বারা আপনি বিশ্বের যে কোন জায়গায় কিংবা যেকোন গ্রাহককে আপনি উপলব্ধি করতে পারবে যেখানে নেটওয়ার্ক আছে। সিএমপি সাধারণত জি এস এম নেটওয়ার্ক এর উপর পরিচালিত মোবাইল ফোন গুলিতে ব্যবহৃত হয়।

বাংলাদেশে ইন্টারনেট ব্যবহার শুরু হয় কোন সালে?

আমরা অনেকেই জানি না যে বাংলাদেশে ইন্টারনেট কত সালে থেকে শুরু হয়েছে। এই প্রশ্নটিও একটি সাধারণ জ্ঞানের আওতাভুক্ত। আপনি কোথাও ইন্টারভিউতে গেলে যদি আপনাকে জিজ্ঞেস করে বাংলাদেশের ইন্টারনেট সুবিধা শুরু হয়েছে কত সাল থেকে তাহলে আপনি কি বলবেন? বিষয়টা একটু চিন্তা করে দেখুন আমরা বর্তমান সময়ে যে ইন্টারনেট ব্যবহার করতেছি তা আমাদের দেশে কত সাল থেকে শুরু হয়েছে তা জানাটা আমাদের অবশ্যই জরুরি।

বাংলাদেশে ইন্টারনেট এর যাত্রা শুরু হয় হাজার 1969 সাল থেকে।হাজার 1995 সালে অফ্লাইন ই-মেইলের মাধ্যমে প্রথম বাংলাদেশের সীমিত আকারে ইন্টারনেট ব্যবহার শুরু হয়।

তারপর 1996 সালে বাংলাদেশে প্রথম ইন্টারনেট এর জন্য ভিসেট স্থাপন করা হয় এবং আই এস এন নামক একটি আইএসপি এর মাধ্যমে অনলাইনের ইন্টারনেট সংযোগের বিস্তার ঘটাতে শুরু করে।

আরো পড়ুন

আনঅফিসিয়াল ফোন রেজিস্ট্রেশন করার নিয়ম

বাংলালিংক এসএমএস অফার ও প্যাকেজ ২০২১-বাংলালিংক নতুন সব এস এম এস অফার

 

IP এর পূর্ণরূপ কি আই পি এর পুরো নাম কি

এখন আমরা আপনাদের সাথে একটি খুব পরিচিত একটি বিষয় নিয়ে আলোচনা করব। সেটি হচ্ছে IP. আমাদের দেশে যখন থেকে একটা টেকনোলজি আবির্ভাব হয়েছে তখন থেকেই আমরা একটি নাম শুনে আসছি সেটি হচ্ছে IP কিংবা আইপি অ্যাড্রেস কিন্তু আমরা অনেকেই জানিনা IP এর পুরো নাম কি। IP পুরো নাম হচ্ছে internet protocol এছাড়া আরেকটা আইডি আছে তার পূর্ণ নাম হচ্ছে Ingress protection

ইন্টারনেট এর পুরো নাম কি ইন্টারনেট অর্থ কি

আমরা এখন যে বিষয়টি নিয়ে আলোচনা করব এমন কোন মানুষ নেই পৃথিবীর বুকে যে এই নামটি শুনেনি। ইন্টারনেট নামটি শুনিনি পৃথিবীতে এমন মানুষের সংখ্যা খুবই কম। বর্তমান সময়ে আমাদের দৈনন্দিন জীবনে ইন্টারনেট অতপ্রত ভাবে জড়িয়ে গেছে। ইন্টারনেট ছাড়া আমরা এক মুহূর্ত কোনো কিছু চিন্তা করতে পারিনা। কিন্তু আমরা সে ইন্টারনেট এর পূর্ণ নাম কিংবা ইন্টারনেটের অর্থ অনেকে জানিনা।আজকে আপনাদের ইন্টারনেট এর পূর্ণ নাম ও অর্থ কি সে সম্পর্কে কিছু তথ্য দেব।

ইন্টার্নেট এর পূর্ণরূপ হচ্ছে ইন্টার কানেক্টেড নেটওয়ার্ক। বাংলায় নেটওয়ার্কে অন্তর্জাল বলা হয়। ইন্টারনেট একটি মাকড়সার জালের মত। ইন্টারনেট বর্ষিত নেটওয়ার্ক সময়ের একটি নেটওয়ার্ক যেটি এর ব্যবহারকারীদের বিভিন্ন ধরনের যোগাযোগ মূলক সেবা দিয়ে থাকে ইন্টারনেটের সঙ্গে বিশ্বব্যাপী কোটি কোটি কম্পিউটারে সংযুক্ত আছে।

ইন্টারনেট বলতে কী বোঝায়

আমরা অনেকেই জানিনা ইন্টারনেট কি ইন্টারনেট কাকে বলে ইন্টারনেট কিভাবে কাজ করে। সে সম্পর্কে কিছু ধারনা দুব আপনাদের। ইন্টারনেট শব্দের অর্থ অন্তর্জাল যা পৃথিবী জুড়ে বিস্তৃত, পরস্পরের সাথে সংযুক্ত অনেকগুলো কম্পিউটার নেটওয়ার্কের সমষ্টিই যা জনসাধারণের জন্য উন্মুক্ত এবং যেকোন ধরনের প্রটোকল এর ব্যবস্থা সাথে ডাটা আদান প্রদান করে থাকে।