Education

১০ম শ্রেণি [১৪তম] রসায়ন অ্যাসাইনমেন্ট প্রশ্ন সমাধান ২০২২

১০ম শ্রেণি [১৪তম] রসায়ন অ্যাসাইনমেন্ট প্রশ্ন সমাধান ২০২২, প্রিয় ছাত্র-ছাত্রীবৃন্দ, বাংলাদেশ শিক্ষা বোর্ড অফিসিয়াল ওয়েবসাইটে 2-3-2022 তারিকে এসএসসি 2022 সালের 14 তম সকল অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। উপযুক্ত বিষয় সূত্রের আলোকে সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের অধীনে 2022 সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য 14 তম অ্যাসাইনমেন্ট বাংলা ও ইংরেজি ভার্সন প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের প্রদান ও গ্রহণের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধি নিষেধ যথাযথ অনুসরণ পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলের নির্দেশনা অনুরোধ করা হল।

আপনি কি এসএসসি 2022 সালের 14 তম অ্যাসাইনমেন্ট এর রসায়ন সাবজেক্টের প্রশ্ন সমাধান খুঁজতেছেন। তাহলে আপনি সঠিক পোস্টে ভিজিট করেছেন। কারণ আমরাই প্রথম আমাদের ওয়েবসাইটে 2022 সালের এসএসসি পরীক্ষার্থীদের রসায়ন সাবজেক্ট এর এসাইনমেন্ট প্রশ্ন সমাধান শেয়ার করেছি। যদি আপনি সঠিকভাবে এসাইনমেন্ট প্রস্তুত করতে চান তাহলে আমাদের দেখানো দিক নির্দেশনা গুলো অনুসরণ করে। তাহলে আপনি খুব সুন্দর একটি রসায়ন অ্যাসাইনমেন্ট প্রস্তুত করতে পারবেন।

২০২২ সালের এস.এস.সি পরীক্ষার্থীদের জন্য  (১৩তম সপ্তাহ)অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয়

২০২২ সালের এসএসসি পরিক্ষার্থীদের ১৪তম রসায়ন অ্যাসাইনমেন্ট

প্রিয় শিক্ষার্থীরা, আপনারা হয়তো ইতিমধ্যে জেনে গেছেন যে 2022 সালের এসএসসি পরীক্ষার 14 তম সপ্তাহে অ্যাসাইনমেন্ট বাংলাদেশ শিক্ষা বোর্ডের অধীনে প্রকাশিত হয়েছে। আপনাদের সুবিধার্থে আমরা বাংলাদেশ শিক্ষা বোর্ডের থেকে সেই নোটিশ পত্র টি আপনাদের সাথে শেয়ার করব। যাতে আপনারা খুব সহজেই নোটিশে বিস্তারিত কি দেওয়া আছে সেগুলো দেখতে পারেন এবং পড়তে পারেন।

১০ম শ্রেণি [১৪তম সপ্তাহ] রসায়ন অ্যাসাইনমেন্ট প্রশ্ন সমাধান ২০২২

এসএসসি-২০২২ পরিক্ষার্থীদের ১৪ তম অ্যাসাইনমেন্ট উত্তর

সম্মানিত শিক্ষার্থীবৃন্দ, যারা 2022 সালের 14 তম এসএসসি পরীক্ষার রসায়নের প্রশ্নের উত্তর খুঁজতে চান তাদের জন্য আজকের এই পোস্ট। আজকে আমরা আপনাদের সঠিক এবং নির্ভুল রসায়ন অ্যাসাইনমেন্ট এর সমাধান শেয়ার করব। যাতে আপনারা খুব সহজেই একটি রসায়ন অ্যাসাইনমেন্ট প্রস্তুত করে বিদ্যালয় জমা দিতে পারেন। বরাবরের মত একটি কথা বলে রাখি। সেটা হচ্ছে আপনারা অ্যাসাইনমেন্ট প্রস্তুত করার আগে অ্যাসাইনমেন্ট এর নোটিশ এবং প্রশ্নপত্রটি খুব ভালোভাবে দেখবেন। এর কারণ হচ্ছে অনেক সময় বিভিন্ন ওয়েবসাইটে অনেক ধরনের ইনফরমেশন শেয়ার করে থাকে। যার ফলে সম্পূর্ণ এসাইনমেন্ট তৈরি করার পর দেখা যায় যে সম্পূর্ণ অ্যাসাইনমেন্ট ভুল। এর ফলে যেমন আপনাদের সময় অপচয় হচ্ছে তেমনি আপনাদের মেধার বিকাশ ঘটবে না। যার ফলে আপনাদের অনুরোধ করব যাতে আপনারা এসাইনমেন্ট এর আগে প্রশ্নপত্র এবং নোটিশ খুব ভালোভাবে দেখে তারপর অ্যাসাইনমেন্ট শুরু করবে।

এসাইনমেন্ট

এখানে পর্যায় সারণি একটি খন্ডিতাংশ দেখানো হয়েছে। টেবিলে উল্লেখিত মৌলসমূহের অধাতব ধর্ম আয়নিকরণ।পর্যাক্রমে ও গ্রুপ ভিত্তিক ব্যাখ্যা এবং ক্ষার ধাতুসমূহের যৌগমূলক করণ প্রক্রিয়া প্রদর্শন করে তার যুক্তিকতা নীরব করে।

শিখনফল /বিষয়বস্তু

  • পর্যায় সারণিতে কোন মৌলের অবস্থান জেনে এর ভৌত ও রাসায়নিক ধর্ম সম্পর্কে ধারণা করতে পারব।
  • মৌল সমূহের বিশেষ নামকরনের কারন বলতে পারব।
  • পর্যায় সারণী একই গ্রুপের মৌল দ্বারা গঠিত যৌগের একই ধর্ম প্রদর্শন করতে পারব।
  • পর্যায় সারণি অনুসরণ করে মৌল সমূহের ধর্ম অনুমানে আগ্রহ প্রদর্শন করতে পারব।

নির্দেশনা ও সংকেত

  • টেবিলে উল্লেখিত যে কোন একটি পর্যায়ে একটি গ্রুপের ধাতব ধর্ম ব্যাখ্যা।
  • টেবিলের উল্লেখিত যে কোন একটি পর্যায় ও একটি গ্রুপের আয়নিকরণ শক্তি ব্যাখ্যা।
  • টেবিলে উল্লিখিত যেকোনো একটি পর্যায় ও একটি গ্রুপের তড়িৎ ঋণাত্মক ব্যাখ্যা।
  • টেবিলে উল্লেখিত ক্ষার ধাতুসমূহের যৌগিক একই রকম বিক্রিয়া প্রদর্শন করার কারণ ব্যাখ্যা।
  • পাঠ্যবইয়ের চতুর্থঅধ্যায় আলোকে প্রতিবেদন লেখা।

বিষয়: রসায়ন

বিষয় কোড: ১৩৭

প্রশ্ন টেবিলে উল্লেখিত যেকোনো একটি পর্যায় ও একটি গ্রুপের ধাতব ধর্ম ব্যাখ্যা

উত্তর: যেসব পরমাণু যত সহজে তার বহিস্থ শক্তিস্তরের এক বা একাধিক ইলেকট্রন ত্যাগ করতে পারে সেসব মৌলের ধাতব ধর্ম বেশি। পর্যায় সারণিতে একই পর্যারের বাম থেকে ডানে গেলে ধাতব ধর্ম হ্রাস পায়। পর্যায় সারণিতে একই শ্রেণির উপর হতে নিচে গেলে ধাতব ধর্ম বৃদ্ধি পায়।

প্রশ্ন: টেবিলের উল্লেখিত যে কোন একটি পর্যায় ও একটি গ্রুপের আয়নিকরণ শক্তি ব্যাখ্যা

উত্তর: গ্যাসীয় অবস্থায় এক মোল গ্যাসীয় পরমাণু থেকে এক মোল ইলেকট্রন অপসারণ করে এক মোল ধনাত্মক আয়নে পরিণত করতে যে পরিমাণ শক্তির প্রয়োজন হয়, তাকে ঐ মৌলের আয়নিকরণ শক্তি বলে।

প্রশ্ন: টেবিলে উল্লিখিত যেকোনো একটি পর্যায় ও একটি গ্রুপের তড়িৎ ঋণাত্মক ব্যাখ্যা

উত্তর: কোনো অণু তে উপস্থিত দুটি পরমাণুর মাঝে শেয়ার কৃত ইলেকট্রন কে একটি পরমাণুর নিজের দিকে আকর্ষণ করার ক্ষমতা কে তড়িৎ ঋনাত্মকতা বলে ।