Skip to content
Home » বিশ্ব শিক্ষক দিবস আজ

বিশ্ব শিক্ষক দিবস আজ

  • by
আজকের পরিচ্ছেদসমূহ শিক্ষক দিবসের ইতিহাস বিশ্ব শিক্ষা দিবসের ফটো পিক দেশ অনুযায়ী শিক্ষক দিবস

বিশ্ব শিক্ষক দিবস আজ

সম্মানিত পাঠক আমার সালাম নিবেন, আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছে। আজকে একটি গুরুত্বপূর্ণ দিবস। সেটি হচ্ছে আজ বিশ্ব শিক্ষক দিবস। আজকে আপনাদের জানাবো বিশ্ব শিক্ষক দিবস কিভাবে আসলো তার ইতিহাস এবং আরও বিভিন্ন ধরনের ট্রাফিক নিয়ে আলোচনা করব।

1995 সাল থেকে প্রতিবছর 5 অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয়।এদিন বিশ্বের সকল শিক্ষকদের তাদের নিজস্ব কর্ম ক্ষেত্রে উল্লেখযোগ্য সম্মাননা দেওয়া হয়।বিশ্ব শিক্ষক দিবস উদযাপিত হল ইউনেস্কো কর্তৃক স্বীকৃত অক্টোবর 5 তারিখ বিশ্ব শিক্ষক দিবস অনুষ্ঠিত হয়।

আরো পড়ুন:

আজকের পরিচ্ছেদসমূহ

  1. শিক্ষক দিবসের ইতিহাস
  2. বিশ্ব শিক্ষক দিবসের ফটো পিক
  3. দেশ অনুযায়ী শিক্ষক দিবস

শিক্ষক দিবসের ইতিহাস

আমরা অনেক মানুষই আছে যারা প্রতিবছর শিক্ষক দিবস পালন করে থাকি।কিন্তু এই বিষয় শিক্ষক দিবসের ইতিহাস জানিনা। আজকে আপনাদের এই বিশ্ব শিক্ষক দিবসের ইতিহাস তুলে ধরব। বিংশ শতাব্দীর শুরু থেকেই পৃথিবীর বিভিন্ন দেশে শিক্ষক দিবস পালন করে থাকে।বিশ্বের প্রায় অধিকাংশ দেশেই বিশ্ব শিক্ষক দিবস পালন করে থাকে সেই দেশের কোন বিখ্যাত শিক্ষক কিংবা উল্লেখযোগ্য মাইলফলক কে উপলক্ষ করে। যেমন 11 সেপ্টেম্বর ডমিনো ফাসিনো স্যার মেন্তর মৃত্যুদিবসে আর্জেন্টিনা বিশ্ব শিক্ষক দিবস পালন করে থাকে। ভারতীয় হিন্দুরা পঞ্জিকা অনুসরণ করে জুন-জুলাই মাসের পূর্ণিমা গুরু পূর্ণিমা পালন করে। তারার 962 সাল থেকে রাধাকৃষ্ণের জন্মদিন শিক্ষক দিবস পালিত করে থাকে। বিশ্বের আন্তর্জাতিক অনেক দিবসগুলো একইসাথে পালন করা হলেও বিশ্ব শিক্ষক দিবস ভিন্ন ভিন্ন সময়ে পালন করে থাকে।

শিক্ষক দিবসের ফটো পিক

আজকে বিশ্ব শিক্ষক দিবস। আমরা অনেকে অনেক ভাবে আমাদের শিক্ষকদের সারপ্রাইজ কিংবা উইশ করে থাকি। শিক্ষক হচ্ছে আমাদের গুরুজন। শিক্ষক হচ্ছে মানুষ গড়ার কারিগর। বাবা-মার পরেই শিক্ষকের স্থান তাই আমরা তাদের সম্মান করব এবং শ্রদ্ধা করব। তার জন্য আমরা তাদের উইশ করার জন্য অনেক সময় অনেক পন্থা অবলম্বন করি।তাদের উদ্দেশ্যে আজকে কিছু বিশ্ব শিক্ষক দিবসের ফটো পিক আপনাদের সাথে শেয়ার করব আশা করি আপনাদের উপকারে আসবে।

বিশ্ব শিক্ষক দিবস আজ

দেশ অনুযায়ী শিক্ষক দিবস

বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে শিক্ষক দিবস পালিত হয়ে থাকে। পৃথিবীতে প্রায় সকল দিবসে একদিনে পালিত হলেও শিক্ষক দিবস বিভিন্ন সময়ে বিভিন্ন দেশে হয়ে থাকে। আপনাদের একটি লিস্ট দেখাবো যেখানে বিভিন্ন দেশের কোন কোন তারিখে এবং বছরে শিক্ষক দিবস পালিত হয়ে থাকে।

দেশ

শিক্ষক দিবসের পালনের দিন

আফগানিস্তান ৩ সাউর (৩ অরদিভেস্থ)
আলবেনিয়া ৭ মার্চ
আলজেরিয়া ২৮ ফেব্রুয়ারি
আর্জেন্টিনা ১১ সেপ্টেম্বর
আর্মেনিয়া ৫ অক্টোবর
অস্ট্রেলিয়া অক্টোবরের শেষ শুক্রবার
বাংলাদেশ ৫ অক্টোবর
বেলারুশ ১৪ আগস্ট
ব্রুনেই ২৩ সেপ্টেম্বর
ভুটান ২ মে
বলিবিয়া ৬ জুন
ব্রাজিল ১৫ অক্টোবর
বুলগেরিয়া ৫ অক্টোবর
ক্যামেরুন ৫ অক্টোবর
কানাডা ৫ অক্টোবর
চিলি ১৬ অক্টোবর
চীন ১৫ মে
কলাম্বিয়া ২২ নভেম্বর
কোস্টারিয়া ২২ ডিসেম্বর
কিউবা ২৮ মার্চ
চেক প্রজাতন্ত্র ৩০ জুন
ডোমেনিকান ১৩ এপ্রিল
ইকুয়েডর ২৮ ফেব্রুয়ারি
মিশর ২৮ ফেব্রুয়ারি
এল সালভার ২২ জুন
এস্তোনিয়া ৫ অক্টোবর
জার্মানি ৫ অক্টোবর
গ্রিক ৩০ জানুয়ারি
গুয়াতেমালা ২৫ জুন
হনডুরাস ১৭ সেপ্টেম্বর
হংকং ১০ সেপ্টেম্বর
হাঙ্গেরি জুন মাসের প্রথম রবিবার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *