Tips & tricks

কোভিড-১৯ ভ্যাকসিনের টিকা কার্ড ডাউনলোড

কোভিড-১৯ ভ্যাকসিনের টিকা কার্ড ডাউনলোড। সম্মানিত পাঠক, এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। টিকা কার্ড ডাউনলোড, এই কথাটি  আমরা প্রায় সকলেই শুনেছি। পৃথিবীর সহ বাংলাদেশ এই মহামারী ছড়িয়ে পড়েছিল। কিন্তু উপর আল্লাহর অশেষ রহমতে অবশেষে এই ভাইরাসের টিকা আবিষ্কার হয়েছে। কিন্তু এই টিকা বা ভ্যাকসিন নিতে হলে আপনাকে কোভিড 19 ভ্যাকসিন এর টিকা কার্ড ডাউনলোড করতে হবে। কিন্তু কিভাবে এই টিকা কার্ড ডাউনলোড করবেন সে বিষয়ে অনেকেই জানেন না। যদি আপনি  কোভিড 19 ভ্যাকসিন ও টিকা কার্ড ডাউনলোড করতে চান তাহলে আমাদের এই পোস্ট সম্পূর্ণ পড়বেন। কারণ আজকে  আমরা আপনাদের সাথে এই বিষয়ে গুরুত্বপূর্ণ কিছু তথ্য শেয়ার করব।

টিকা কার্ড ডাউনলোড

আপনি যদি করোনার ভ্যাকসিন নিতে চান তাহলে অবশ্যই করোনার টিকা কার্ড লাগবে। গণ টিকা কর্মসূচির সময় অনেকেই টিকা কার্ড ছাড়া ভ্যাকসিন নিয়েছে। কিন্তু পরবর্তী সময়ে তারা করোনার টিকা সনদ সংগ্রহ করার সময় বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়েছে। এর জন্য আপনাকে অবশ্যই টিকা নেওয়ার আগে টিকা কার্ড ডাউনলোড করতে হবে। এই টিকা কার্ড কিভাবে ডাউনলোড করবেন সে সকল ধাপগুলো আমরা নিচে step-by-step শেয়ার করে দিচ্ছি। যদি এখানে আপনাদের বুঝতে কোন প্রবলেম হয় তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানাবেন।

করোনা টিকা কার্ড ডাউনলোড করার নিয়ম

>>’https://surokkha.gov.bd/’ – এই ওয়েবসাইটে ভিজিট করুন।

>>‘টিকা কার্ড সংগ্রহ’ বাটনে ক্লিক করুন।

>>পরিচয়পত্রের ধরণ নির্বাচন করুন।

>>আপনার NID নম্বর ও জন্ম তারিখ লিখুন। (জাতীয় পরিচয়পত্র অনুযায়ী)

>>স্ক্রীনে থাকা কোড লিখে ‘যাচাই করুন’ বাটনে ক্লিক করুন।

>>SMS এর মাধ্যমে আপনার মোবাইলে একটি OTP কোড পাঠানো হবে।

>>সঠিক ওটিপি লিখুন এবং ভ্যাকসিন কার্ড ডাউনলোড বাটনে ক্লিক করুন।

>>সবশেষে, ভ্যাকসিন কার্ড ডাউনলোড করুন।

কোভিড-১৯ ভ্যাকসিনের টিকা কার্ড ডাউনলোড

করোনার টিকা কার্ড হারিয়ে গেলে করণীয়

 আমরা অনেকেই আছি যারা করোনার টিকা কার্ড ডাউনলোড করেছে কিন্তু সে কার্ডটি হারিয়ে গেছে। তখন আমাদের করণীয় কি। এ বিষয়ে যদি আপনি জানতে চান তাহলে আমরা আপনাদের বলবো আমাদের এই পোষ্ট মনোযোগ সহকারে পড়ুন। কারণ এখন আমরা যে নিয়ম গুলো আপনাদের সাথে শেয়ার করব সে অনুযায়ী যদি আপনি কাজ করেন তাহলে অবশ্যই আপনার হারানো টিকা কাটি খুব সহজে ফিরে পেতে পারেন।

টিকা কার্ড পাওয়ার পর করণীয়

>>টিকা দেওয়ার পূর্বে এসএমএস এর মাধ্যমে টিকা কেন্দ্রে ও টিকাদানের তারিখ জানানো হবে।

>>মোবাইলে ভ্যাকসিন দেওয়ার SMS না আসলে টিকাকেন্দ্রে যাবেন না।

>>কোভিড-১৯ টিকার ১ম ও ২য় ডোজ নেওয়ার জন্য নির্দিষ্ট তারিখে নির্দিষ্ট টিকাদান কেন্দ্রে এই টিকার কার্ডটি সাথে নিয়ে যাবেন।

>>টিকা দেওয়ার পর যে কোন সমস্যা/অসুবিধা হলে সাথে সাথে টিকাদান কর্মীকে খবর দিন। প্রয়োজনে নিকটস্থ যেকোনো স্বাস্থ্যকেন্দ্রে যান।

>>টিকা প্রদান শেষ হলেও ভবিষ্যৎ প্রয়োজনে কার্ডটি সংরক্ষণ করুন।

>>টিকার কার্ডটি হারিয়ে গেলেও (www.surokkha.gov.bd) ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে।

>>কোভিড-১৯ টিকার ২টি ডোজ সম্পন্ন হলে (www.surokkha.gov.bd) হতে টিকা সনদ সংগ্রহ করা যাবে।

>>কোভিড-১৯ -এর টিকা পেলেও যথাযথ স্বাস্থ্য বিধি মেনে চলুন

পরিশেষে একটি কথাই বলবো আজ যদি আমাদের এই পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সবার মাঝে শেয়ার করে দিবেন। এর কারণ হচ্ছে বর্তমান সময়ে অনেক অসাধু লোক রয়েছে যারা এই কার্ড ডাউনলোড করার নামে সাধারণ মানুষের কাছ থেকে অনেক টাকা পয়সা নিয়ে নিচ্ছে। সাধারণ মানুষ যাতে প্রতারণার শিকার না হয় সেজন্য আমাদের সচেতন হতে হবে এর জন্য আমাদের এই পোস্ট আপনারা সব জায়গায় শেয়ার করে দিন। যাতে তারা খুব সহজেই করোনার টিকা কার্ড ডাউনলোড করতে পারে।

করোনার টিকা রেজিস্ট্রেশন কিভাবে করব

জাপান থেকে কতো ডোস করোনা টিকা আসছে বাংলাদেশে