Tips & tricks

বিটকয়েন কী ও কেন-bitcoin account

বিটকয়েন কী ও কেন

বিটকয়েন এর কোন আকার আকৃতি নেই। এটি হচ্ছে একটি ইলেকট্রিক মুদ্রা। অনলাইনে যেমন কেনাকাটা করার জন্য ডলার, পাউন্ড প্রয়োজন হয়। তেমনি বিটকয়েন দিয়েও অনলাইন থেকে কেনাকাটা করা যায়। বিটকয়েন কোন কেন্দ্রিয় ব্যাংক এর সাথে জরিতো নয়। সাতোশি নাকামোতো ছব্দনামে ২০০৯ সালে এই ইলেকট্রিক মুদ্রার প্রচোলন ঘটায়। এই মুদ্রা পরে ক্রিপোকারেন্সি নামে পরিচিতি পায়। নাকামোতো সেই মুদ্রার নাম দেয়া হয় বিটকয়েন। আজকে কথা বলবো বিটকয়েন কী ও কেন এই বিষয়ে।

বিটকয়েন কোন ব্যাংক এর মাধ্যমে লেনদেন করা হয় না। অনলাইনে দুই জন ব্যবহারকারির মধ্যে ইলেকট্রিক মাধ্যমে লেনদেন করা হয়। ক্রিপ্টোগ্রাফি ব্যাবহার করা হয় এই লেনদেন এর নিরাপত্তার জন্যে।

মূল্যস্ফীতি কারনে আলোচনায় এসেছে বিটকয়েন। ক একশ গুন সম্পদের মালিক হয়েছে যারা বিটকয়েনে বিনিয়োগ করেছিলো। বিটকয়েনে বিনিয়োগ করার একটি বরো সুবিদা হচ্ছে। এতে পরিচয় গোপন রেখেই বিনিয়োগ করা যায়। যার কারনে দিন দিন এর জনপ্রীয়তা বেরেই চলেছে।

বিটকয়েনে লেনদেন এর ব্যায় খুবই কম। আমাড়ের মধ্যে একটা ধারনা আছে যে বিটকয়েনে বিনিয়োগ করলে কয়েক গুন লাভ হবে।

এখনো অনেক দেশে বৈদতা পায়নি বিটকয়েন কিন্তুু তার পরও দিন দিন এর জনপ্রীয়তা বেরেই চলেছে। যার ফলে অনেক দেশের ব্যাংক বিটকয়েনের জন্য নিতিমালা প্রনোয়নে উদ্ধোগ নিচ্ছে।

বিটকয়েন কী ও কেন

বিটকয়েন নিয়ে এখানে কিছু তথ্য থাকছে:

  • বিটকয়েন নিউজ
  • বিটকয়েন এর দাম
  • বিটকয়েন একাউন্ট
  • এক বিটকয়েন সমান কতো ডলার

বিটকয়েন নিউজ

বিটকয়েন কী ও কেন (bitcoin account) এই সময়ে প্রচলিত পদ্ধতিতে ২ কোটি ১০ লাখ বিটকয়েনের প্রচলন সম্বভ। বিটকয়েনকে সবাই সর্নের সাথে তুলনা করে থাকে। খনি থেকে যেমন সোনা তুলতে তুলতে এক সময় সোনা শেষ হয়ে যায়। তেমনি বিটকয়েনের ধারনাও সে রকময়ি। বিটকয়েন অ্যালগরিদম সমাধানের মাধ্যেমেই উত্তলন করা হয় যা বিটকয়েন মাইনিং গিসেবে পরিচিত। ২১৪০ সাল লেগে যাবে ২ কোটি ১০ লাখ বিটকয়েন মাইনিং করতে।

বিটকয়েন এর দাম

নির্দিষ্ট হারে অন্যান্য মুদ্রার মতো বিটকয়েন বিনিময় করা যায়। বিটকয়েন এক্সচেঞ্জ এর মাধ্যমে এই বিনিময় করা হয়। ৯ লাখ ৮০ হজার বিটকয়েন চুরি হয়ে যায়। বর্তমান সময়ে যার বাজার মুল্য আছে ১ হাজার ৫০০ কোটি ডলার। চুরি হওয়া কিছু বিটকয়েন ফিরিয়ে আনা হলেও সব গুলো আনা যায় নি।

বিটকয়েন একাউন্ট

এই বছরে ১ আগস্ট এর আগে কেনা সব বিটকয়েন ভার্চ্যয়ালি দুই ভাগে বিভক্ত করা হয়েছে। এখানে নতুন একটি অপশন যুক্ত হয়েছে। এটি হচ্ছে বিটকয়েন ক্যাশ ক্রিপ্টোকারেন্সি। কেউ যদি ২০১৭ সালের ১ আগস্টের আগে বিটকয়েন কিনে থাকে তাহলে সে একটি বিটকয়েন ক্যাশের মালিক হয়ে যাচ্ছে।

এক বিটকয়েন সমান কতো ডলার

বর্তমানে ১ বিটকয়েন ক্যাশের দাম ১ হাজার ৩০০ ডলার।

আপনাদের কাছে যদি এই তথ্য গুলো যদি ইনফরমেটিব মনে হয় তাহলে আমাদের সার্থক। আমরা যথা সম্বভ চেস্টা করেছি সব তথ্য দেওয়ার জন্য। এ সম্পরকে কিছু জানার থাকলে কমেন্ট বক্স এ যোগাযোগ করুন।

আরো পড়ুন

ট্রেনের নতুন সময়সূচি ২০২১