halth tips

শীতে ত্বকের যত্ন-ইউকিপিডিয়া

শীতে ত্বকের যত্ন-ইউকিপিডিয়া

এই শীতে দরকার ত্বকের বাড়তি যত্ন। শীত এবার জেঁকে বসেছে। শীত তো আর আপনার আমার কথায় তার রূপ পাল্টাবে না। প্রকৃতির ডাকে সে প্রতিবছর সাড়া দেয় এবং প্রকৃতির ডাকে সে চলে যায়। শীত আসলে আমাদের অনেক কিছুই মানিয়ে চলতে হয়। শীতে ত্বকের একটু বাড়তি যত্ন নিতে হয়। তা না হলে আমাদের ত্বক শুষ্ক এবং রুক্ষ হয়ে যায়। শীতে ত্বকের যত্ন-ইউকিপিডিয়া সকল তথ্য নিচে দেওয়া হলো।

শীতের সময় ত্বকের পানির স্পর্শ লাগলে কেমন যেন শিরশির ভাব হয়।শীতের সময় প্রতিবার ত্বকে পানির পরশ লাগার পরপরই শরীরের মশরাজার ব্যবহার করা অবশ্যক। তা না হলে আমাদের ত্বক ফেটে যাবে। আজকে আপনাদের সাথে শেয়ার করবো শিখতে কিভাবে ত্বকের যত্ন নিতে হয়।আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন তাহলে আপনি শীতে ত্বকের যত্ন সম্পর্কে বিস্তারিত একটি ধারণা পেয়ে যাবেন।

তৈলাক্ত ত্বক শীতে সময় যত্ন

যদি কারো ত্বক তৈলাক্ত হয়ে থাকে তাহলে তেলবিহীন ক্রিম আর মশ্চারাইজার বেছে নেবেন। এছাড়া আপনি ক্লিনজিং ও টোনিংয়ের পর সমপরিমাণ লেটুসপাতার রস, মধু ও লেবুর রস মিশিয়ে ত্বকে লাগালে আপনি ওপকার পাবেন। সপ্তাহে এক দিন আনারস, আপেল ও পাকা পেঁপের সঙ্গে সামান্য মধু মিশিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করুন।

শীত এ আরও যা করবেন

  1.  ঠোঁট কোমল রাখতে গ্লিসারিন ব্যবহার করতে পারেন।
  2. ঠোঁট শুকিয়ে এলে জিহ্বা দিয়ে ভেজানো যাবে না।
  3. অতিরিক্ত গরম পানি ত্বকে ব্যবহার করবেন না।
  4. এ ছাড়া কয়েক ফোঁটা জলপাই তেল সামান্য পরিমাণ মধুর সঙ্গে মিশিয়ে ঠোঁটে লাগালে ঠোঁট ফাটে না।

শীতে মিশ্র প্রকৃতির ত্বকের যত্ন

শীতকালে মিশ্র প্রকৃতির লোক যাদের তারা কিভাবে ত্বকের যত্ন নিবেন? প্রতিদিন ত্বক পরিষ্কার করতে হালকা ক্লিনজার ব্যবহার করুন। কারণ শীতকালে ত্বক এমনিতেই শুষ্ক হয়ে থাকে।সপ্তাহে তিন দিন সেদ্ধ মিষ্টিকুমড়া চটকে এর সঙ্গে পরিমাণমতো মধু ও দুধ মিশিয়ে প্যাক তৈরি করুন। ২০ মিনিট পর মালিশ করে ধুয়ে ফেলুন।

শীতে শুষ্ক ত্বকের যত্ন

যাঁদের ত্বক এমনিতেই শুষ্ক, শীতকালে তাদের ত্বক আরও শুষ্ক ও রুক্ষ হয়ে পড়ে।তাই তাদের শীতকালে ত্বক সুস্থ রাখার জন্য কিছু আইডিয়া শেয়ার করব। আশা করি আপনারা উপকৃত হবেন।রোজ ব্যবহার করতে পারেন আধা চা-চামচ ভিটামিন ই তেল আর আধা চা-চামচ গ্লিসারিনের মিশ্রণ।ত্বকের পুষ্টি বারাতে  করতে সপ্তাহে ২ দিন একটি প্যাক ব্যবহার করতে পারেন। ১টি ডিমের কুসুম, ১ চা-চামচ মধু, আধা চা-চামচ জলপাই তেল ও পরিমাণমতো গোলাপজল মিশিয়ে মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।