health tips

বিশ্ব পানি দিবস ২০২২ প্রতিপাদ্য

বিশ্ব পানি দিবস ২০২২ প্রতিপাদ্য। 22 মার্চ আজ বিশ্ব পানি দিবস। আপনি কি বিশ্ব পানি দিবস 2022 এর প্রতিপাদ্য খুঁজতেছেন। তাহলে আপনি সঠিক পোস্টে ভিজিট করেছেন। কারণ আজকে আমরা 22 মার্চ 2022 খ্রিষ্টাব্দ বিশ্ব পানি দিবস এর প্রতিপাদ্য শেয়ার করব। যাতে আপনারা খুব সহজেই প্রতিপাদ্যের নামটি জানতে পারেন।

এছাড়াও জেলা ও উপজেলা পর্যায়ে বিশ্ব পানি দিবস 2022 উদযাপন সংক্রান্ত নোটিশ এর বিস্তারিত তথ্য এবং নোটিশ আপনাদের সাথে শেয়ার করব। যাতে আপনারা নোটিশটি পড়তে পারেন খুব সহজেই।

আরো পড়ুন>>২২ মার্চ বিশ্ব পানি দিবসের শুভেচ্ছা ছবি,স্লোগান ও থিম ২০২২

world water day picture theme,poster 2025

বিশ্ব পানি দিবস প্রতিপাদ্য

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রশাসন 2 শাখায় বাংলাদেশ সচিবালয় অফিস থেকে যে নোটিশ প্রদান করা হয়েছে তা হচ্ছে।

নোটিশ এর বিষয় হচ্ছে জেলা ও উপজেলা পর্যায়ে বিশ্ব পানি দিবস 2022 উদযাপন সংক্রান্ত। নোটিশ টি তে বিস্তারিত আলোচনাটি আপনাদের সাথে শেয়ার করা হলো। আগামী 22 মার্চ 2022 খ্রিস্টাব্দে তারিক বাংলাদেশের যথাপোযুক্ত গুরুত্ব ও মর্যাদার সাথে বিশ্ব পানি দিবস উদযাপন করা হবে। বিশ্ব পানি দিবস এর এবারের প্রতিপাদ্য হচ্ছে Groundwater- making the invisible visible। ঢাকা সহ বাংলাদেশের সকল জেলা ও উপজেলায় এ দিবস উদযাপন করা হবে।

গত 3 মার্চ ২০২২ খ্রিস্টাব্দ তারিখ বিশ্ব পানি দিবস ২০২২ উদযাপনের লক্ষ্যে অনুষ্ঠিত প্রস্তুতিমূলক সভা দিবসটি উদযাপনের জন্য জেলা ও উপজেলা সমূহের কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের জন্য কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়। কমিটির রূপরেখা ও কার্যবিধি নিম্নরূপ নিম্নে দেওয়া হল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেছেন, পানি সম্পদ দক্ষতার সঙ্গে আহরণ এবং এর ফলপ্রসূ ব্যবহারের মাধ্যমে টেকসই উন্নয়নের লক্ষ্যে আমাদেরকে পরিবেশবান্ধব উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে। শেখ হাসিনা বলেন, নদীমাতৃক বাংলাদেশে পানি ও টেকসই উন্নয়ন একে অপরের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। আবহমানকাল হতে নদী-নালা-খাল-বিল-হাওর-বাঁওড় তথা পানি আমাদের জীবনের সর্বক্ষেত্রে অপরিহার্য উপাদান হিসেবে উপকার পৌঁছে দিচ্ছে। তাই পানি সম্পদকে দক্ষতার সঙ্গে আহরণ এবং এর ফলপ্রসূ ব্যবহারের মাধ্যমে টেকসই উন্নয়নের লক্ষ্যে আমাদেরকে পরিবেশবান্ধব উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশকে দ্রিত একটি উন্নত দেশে পরিণত করার লক্ষ্যে আমাদের সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ইতোমধ্যে উন্নয়নের যে গতিধারা আমরা অর্জন করেছি তা বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছে। পানি সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে জলবায়ু পরিবর্তন সহিষ্ণু উন্নত প্রযুক্তি উদ্ভাবন এবং তার যথাযথ ব্যবহারের লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, আওয়ামী লীগ সরকার টেকসই উন্নয়ন অভীষ্ট-৬ বাস্তবায়নের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে নিরাপদ পানির নিশ্চয়তা, প্রাকৃতিক পরিবেশ রক্ষা ও পানি দূষণ কমানোর বিষয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বিশ্ব পানি দিবস প্রতিপাদ্য

সর্বশেষে একটি কথাই বলবো বিশ্ব পানি দিবস উপলক্ষে আমরা সর্বস্তরে মিঠাপানির উৎস সম্পর্কে জানাবো এবং পানি যেন অপচয় না করা হয় সে বিষয়ে জানাতে হবে। কারণ বর্তমানে পরিবেশ দূষণের কারণে জলবায়ু পরিবর্তন হচ্ছে যার ফলে অতি দ্রুত বরফ গলে যাচ্ছে এতে দিন দিন পৃথিবীতে মিঠা পানির অস্তিত্ব কমে যাচ্ছে। যদি এভাবে চলতে থাকে তাহলে এর প্রভাব সর্বস্তরের জনসাধারণের উপর পড়বে।