health tips

২২ মার্চ বিশ্ব পানি দিবসের শুভেচ্ছা ছবি,স্লোগান ও থিম ২০২২

২২ মার্চ বিশ্ব পানি দিবসের শুভেচ্ছা ছবি,স্লোগান ও থিম ২০২২। 22 মার্চ আজ বিশ্ব পানি দিবস। পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ বিশ্ব পানি দিবস 2022 উদযাপিত হবে। বিশ্ব পানি দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী আলাদা আলাদা বক্তৃতা প্রদান করবে।

যারা বিশ্ব পানি দিবস সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান এবং বিশ্ব পানি দিবস এর পিকচার সংগ্রহ করতে চান তারা আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন। কারণ আজকে আমরা আপনাদের বিশ্ব পানি দিবস নিয়ে একটি সুন্দর প্রতিবেদন আপনাদের সাথে শেয়ার করব। যেখানে আপনারা এ বিশ্ব পানি দিবস এর ইতিহাস এবং বিস্তারিত তথ্য জানতে পারবেন।

বিশ্ব পানি দিবস

প্রথম বিশ্ব পানি দিবস ঘোষণা করা হয় 1993 সালের জাতিসংঘ সাধারণ সভা 22 মার্চ তারিখে। বিশ্ব পানি দিবস এই অনুষ্ঠান পালনের প্রস্তাব উপস্থাপিত হয় 1992 সালের ব্রাজিলের রিও ডি জেনিরোতে জাতিসংঘের পরিবেশ ও উন্নয়ন সম্মেলনে। 1993 সালে প্রথম বিশ্ব পানি দিবস পালিত হয়। তারপর থেকে ক্রমশ জাতিসংঘ আওতায় যে দেশগুলো রয়েছে সেখানে খুব গুরুত্ব সহকারে বিশ্ব পানি দিবস পালিত হতে থাকে।

এরপর থেকে জাতিসংঘ ভক্ত যে দেশগুলো রয়েছে তারা রাষ্ট্রীয় সম্মাননা বিশ্ব পানি দিবস পালন করতে শুরু করে এবং প্রতি বছর বিশ্ব পানি দিবস উপলক্ষে জাতিসংঘের বিভিন্ন স্থানে বিশেষ কর্মসূচি পালন করে থাকে। জাতিসংঘের বাইরে বিভিন্ন সংস্থা বিশ্ব পানি দিবস উপলক্ষে পরিচ্ছন্ন জলজ সম্পদ রক্ষায় সচেতনতা গড়ে তোলার জন্য এই দিনটি বিশেষ মর্যাদায় পালন করে থাকে। বিশ্ব প্রাণী দিবস এর 2015 সালের প্রতিপাদ্য ছিল পানি সহজ প্রাপ্তি টেকসই উন্নয়নের ভিত্তি।

বিশ্ব পানি দিবস ২০২২ কুইজ

এখন আপনাদের সাথে বিশ্ব পানি দিবস উপলক্ষে কিছু কুইছ প্রশ্নের উত্তর সুরে দেবো। যেগুলো সঠিক উত্তর আমরা বলে দেবো। কিন্তু বিভিন্ন ধরনের কুইজ প্রতিযোগিতায় যাতে আপনারা খুব সহজেই ভালো একটি অ্যানসার দিতে পারেন সেজন্য আমরা কিছু ধারণা আপনাদের সাথে শেয়ার করব। যাতে আপনারা খুব সহজেই কুইজ প্রতিযোগিতা অংশগ্রহণ করতে পারেন।

1. how much of the worlds fresh water is available to drink?

  1. 10%
  2. 1%
  3. 25%
  4. 85%

2. Which continent has the largest population affected by water scarcity?

  1. Africa
  2. Sudan.
  3. America
  4. Asia

3. How much water is used to make a typical pair of jeans?

  1. 10,000 liter
  2. 1,000 liter
  3. 20,000 liter
  4. 5,000 liters

বিশ্ব পানি দিবস ছবি

এখন আমরা আপনাদের সাথে বিশ্ব পানি দিবস এর ছবি পিকচার ফটো শেয়ার করব। যে ছবিগুলো আপনারা ডাউনলোড করে আপনাদের সোশ্যাল মিডিয়ায় বিশ্ব পানি দিবস উপলক্ষে স্ট্যাটাস দিতে পারবেন কিংবা কাছের বন্ধু বান্ধবীকে উইশ করতে পারবেন।

বিশ্ব পানি দিবস ছবি

বিশ্ব পানি দিবস ছবি

বিশ্ব পানি দিবস ছবি

বিশ্ব পানি দিবসের স্লোগান

বর্তমান সময়ে আমরা যেভাবে পরিবেশ দূষণ করতেছি। যার ফলে আস্তে আস্তে পৃথিবীর সকল হিমবাহগুলো গলে যাচ্ছে এবং পৃথিবী আস্তে আস্তে পানি সংকটে পড়তে যাচ্ছে। যার ফলে আমরা এই পানি দিবস উপলক্ষে জনসচেতনতা মূলক কথা শেয়ার করব। জাতের মানুষ পানির অপচয় না করে এবং পানি দূষণ না করে। কারণ পানি আমাদের জীবন পানি ছাড়া আমরা এক মুহূর্ত বাঁচতে পারব না। যার কারণে আমাদের এই পরিবেশকে রক্ষা করতে হবে এবং পানি অপচয় রোধ করতে হবে।

বিশ্ব পানি দিবস 2022 উপলক্ষে আজকে আপনাদের সাথে একদম নতুন স্লোগান নিয়ে হাজির হয়েছি। যারা বিশ্ব পানি দিবসের স্লোগান খুজতেছেন তারা মনোযোগসহকারে পড়বেন। এছাড়াও আপনাদের সাথে পানি দিবস উপলক্ষে সুন্দর সুন্দর উক্তি শেয়ার করা হলো।

  1. বিশুদ্ধ পানি হলো পৃথিবীর প্রথম এবং সবচেয়ে প্রয়োজনীয় ঔষধ।

— স্লোভাকিয়ান প্রবাদ

 2. নীল সাগরের পানিগুলো হলো আকাশের প্রতিফলন আর তোমার কাজগুলো হলো তোমার চিন্তাভাবনার প্রতিফলন।

— আমাল গাডে

3. হাজার হাজার মানুষ ভালোবাসা ছাড়া বেচেছে কিন্তু বলো তো পানি ছাড়া কে বেচেছে?

— ডাবলু. এইচ এউডেন

4. পানি হতে ঢেউকে কখনো ভেঙ্গে যেতে হয় না বরং তা আগে থেকেই পানি।

— থিক নাথ হান

5. পানির চেয় নরম এবং নমনীয় কিছুই হতেই পারে না। কিন্তু তারপরও এটাকে কেউ প্রতিরোধ করতে পারে না।

— লাও যু

 6. পানি যা প্রতিফলিত করে ইহা তার চেয়েও অনেক গভীর।

— মার্টি রুবিন

7.  মানুষের মন হলো স্বচ্ছ পানির মতো। যখন অশান্ত থাকে তখন কোনো কিছু দেখাও দুষ্কর হয়ে পড়ে। আর যখন শান্ত থাকে তখন সবকিছু পরিষ্কার হয়ে যায়।

— প্রাসাদ মাহেস

বিশ্ব পানি দিবস কবে

বিশ্ব পানি দিবস কবে এই প্রশ্নটিই লিখে অনেক ভিজিটর বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া কিংবা সার্চ ইঞ্জিনে সার্চ করে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে আমরা এক নজরে বিশ্ব পানি দিবস কবে সেই প্রশ্নের উত্তর আজকে আপনাদের সাথে শেয়ার করব।

প্রশ্ন: বিশ্ব পানি দিবস কবে?

উত্তর: ২২ মার্চ বিশ্ব পানি দিবস।